নির্বাচিত লোকসভা কেন্দ্রে আগেই চালু হবে Starlink ব্রডব্যান্ড সার্ভিস, দেশের গ্রামাঞ্চলে পৌঁছানোর লক্ষ্যে সংস্থা

ইতিমধ্যেই শোনা গিয়েছে যে, বিশ্বের সবচেয়ে অন্যতম ধনী এলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা অর্থাৎ Starlink (স্টারলিঙ্ক) ব্রডব্যান্ড পরিষেবা আগামী বছর থেকে ভারতীয় গ্রাহকদের জন্য উপলব্ধ হবে। সেক্ষেত্রে এই পরিষেবার বিস্তৃতির জন্য Starlink-এর পরিচালক SpaceX (স্পেসএক্স) জোর কদমে কাজ শুরু করেছে বলে মনে হচ্ছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি এখন ভারতের কিছু নির্বাচিত লোকসভা কেন্দ্রে প্রথমে পরিষেবা চালু করার কথা ভাবছে; এমনকি তারা এরইমধ্যে ১০টি লোকসভা কেন্দ্র চিহ্নিতও করেছে। শুধু তাই নয়, এই কৌশল বাস্তবায়নের জন্য কোম্পানির পক্ষ থেকে সংসদের সদস্য, মন্ত্রী এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

আগামী বছরের শেষদিকে চালু হবে Starlink (স্টারলিঙ্ক) ব্রডব্যান্ড পরিষেবা

ভারতে, স্পেসএক্সের স্যাটেলাইট ব্রডব্যান্ড বা স্টারলিঙ্ক পরিষেবা ২০২২ সালের ডিসেম্বর থেকে শুরু হবে বলে এর আগে জানা গিয়েছে। এই বিষয়ে স্টারলিঙ্ক ইন্ডিয়ার পরিচালক সঞ্জয় ভার্গব বলেছেন যে, তারা কেন্দ্রীয় সরকারের সাথে আলোচনা করছেন যাতে, এদেশের গ্রামাঞ্চলে দ্রুত ইন্টারনেট কানেকশন স্থাপন করা যায়। তাদের মতে এই নতুন কানেকশন গ্রামীণ এলাকার জীবনে অনেক পরিবর্তন আনবে।

প্রসঙ্গত, এর আগে ভার্গব বলেছিলেন যে সংস্থা স্টারলিঙ্কের ফাস্ট ইন্টারনেট কানেকশনের জন্য এখনো পর্যন্ত ৫,০০০-এরও বেশি সংখ্যক প্রি-অর্ডার পেয়েছে। এমনকি কোম্পানির স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সংযোগের জন্য প্রতিটি গ্রাহকের কাছ থেকে এই মুহূর্তে ৭,৩৫০ টাকা (৯৯ ডলার) চার্জ নেওয়া হচ্ছে বা এই পরিষেবা থেকে প্রতি সেকেন্ডে ৫০ থেকে ১৫০ এমবিপিএস ডেটা স্পিড পাওয়া যাবে – এ খবরও তিন-চারদিন আগেই সামনে এসেছে।

তাছাড়া এলন মাস্কের স্যাটেলাইট ভিত্তিক দ্রুত ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু হলে Reliance Jio, Bharti Airtel, Vodafone Idea বা BSNL-এর মত দেশীয় টেলিকম সংস্থাগুলির ব্যবসায় প্রভাব পড়বে, এমন সম্ভাবনাও ইতিমধ্যেই প্রবল হয়েছে। যদিও সংস্থাটি এই ধরণের কোনো প্রতিযোগিতার কথা না বলে, আগামী কয়েক মাসের মধ্যে ভারত জুড়ে একটি পাইলট প্রকল্প কার্যকরী চাইছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।