Samsung কে টেক্কা দিতে ১০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর আনছে Sony

১০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে Sony

Sony বর্তমানে একটি ১০০ মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে বলে খবর প্রকাশ্যে এল। এক জনপ্রিয় টিপস্টার দাবি করেছেন যে, Apple এবং Google হ্যান্ডসেটের জন্য সেন্সর প্রস্তুতকারক হিসাবে নিযুক্ত এই জাপান ভিত্তিক সংস্থাটি প্রিমিয়াম মিড-রেঞ্জ স্মার্টফোনে ব্যবহারের উদ্দেশ্যেই মূলত তাদের এই নয়া ক্যামেরা সেন্সরটিকে ডেভলপ করছে। যদিও এই মুহূর্তে কার্যাধীন এই সেন্সর সম্পর্কে আর কোনো বিশদ তথ্য সামনে আসেনি। তবে মনে করা হচ্ছে, Samsung এর সাথে টক্কর দিতে Sony এই নয়া সেন্সর নিয়ে কাজ করছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি এখন ISOCELL HP1 নামের ২০০ মেগাপিক্সেল মোবাইল ইমেজ সেন্সরের একটি আপডেটেড ভার্সন ISOCELL HP3 -কেও শীঘ্রই বাজারজাত করার প্রস্তুতি নিচ্ছে।

১০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে Sony

চীনা মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো (Weibo) -তে সম্প্রতি টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন জানিয়েছেন যে, সনি তাদের ১০০ মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সরটিকে IMX8 সিরিজের অধীনে ঘোষণা করবে। আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, উক্ত সিরিজটি সম্প্রতি একটি ৫৪ মেগাপিক্সেল IMX800 সেন্সরের (১/১.৪৯”) সাথে আত্মপ্রকাশ করেছিল, যা Honor 70 সিরিজে ব্যবহৃত হয়েছিল।

প্রসঙ্গত, IMX8 সিরিজের অধীনে আসন্ন ১০০ মেগাপিক্সেল সেন্সরের পাশাপাশি, সনি বর্তমানে একটি IMX9 সিরিজ সেন্সর নিয়েও কাজ করছে। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, উক্ত সিরিজের অধীনে একটি ৫০ মেগাপিক্সেল সেন্সর আসবে, যাকে IMX989 নামে ডাকা হতে পারে এবং আকারে এটি ১-ইঞ্চির কাছাকাছি হবে। শোনা যাচ্ছে যে, শীঘ্রই আগত Xiaomi 12 Ultra স্মার্টফোনের সাথে এই সেন্সর আত্মপ্রকাশ করবে।

উল্লেখ্য, স্যামসাং ISOCELL HP3 নামের একটি নয়া তথা আপগ্রেডেড ২০০ মেগাপিক্সেল সেন্সর ভার্সনের উপর কাজ করা শেষ করছে বলে জানা গেছে। এই সেন্সর স্মার্টফোনে ইনস্টল করা বৃহত্তম সেন্সরগুলির মধ্যে একটি হবে। প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া ভিত্তিক এই টেক ব্র্যান্ডটি ইতিমধ্যেই তাদের বেশ কয়েকটি স্মার্টফোনকে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরের সাথে ঘোষণা করেছে।

অন্যদিকে, মোটোরোলা (Motorola) নিশ্চিত করেছে যে, তারা একটি নতুন স্মার্টফোনের উপর কাজ করছে যাতে একটি ২০০ মেগাপিক্সেল ক্যামেরা এবং স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ চিপসেট সমন্বিত থাকবে। সর্বোপরি, হালফিলে প্রকাশিত একটি টিজারে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে, মোটোরোলার এই আপকামিং হ্যান্ডসেটে প্রকৃতপক্ষে গত বছর সেপ্টেম্বরে ঘোষিত ২০০ মেগাপিক্সেল Samsung ISOCELL HP1 সেন্সর ব্যবহার করা হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।