Solar Eclipse of 2021: বছরের শেষ সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর, ভারত থেকে কি দেখা যাবে?

যখন চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে সরলরেখায় অবস্থান করে, তখনই আকাশে সূর্যের গ্রহণ লাগে

ডিসেম্বরের ৪ তারিখে, ২০২১ এর শেষ সূর্যগ্রহণের স্বাক্ষী থাকতে চলেছে বিশ্ব। যদিও বিশ্বের সমস্ত জায়গা থেকে এ দৃশ্য প্রত্যক্ষ করা যাবে না। এমনকি, ভারত থেকেও দেখা যাবে না এই গ্রহণ। কেবল দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা ওই নির্দিষ্ট দিনে সূর্যের আংশিক বা পূর্ণ গ্রহণ উপভোগ করতে পারবেন।

সূর্যগ্রহণ কাকে বলে (What is solar eclipse)

বিজ্ঞানের ব্যাখ্যা অনুযায়ী, যখন চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে সরলরেখায় অবস্থান করে, তখনই আকাশে সূর্যের গ্রহণ লাগে। সূর্যের আলো কে আড়াল করে পৃথিবীর ওপর চন্দ্রের আংশিক বা পূর্ণ ছায়া পড়ার ফলেই মূলত পৃথিবীতে পূর্ণগ্রাস অথবা আংশিক সূর্যগ্রহণ ঘটে। যে ভৌগোলিক স্থানটি চন্দ্রের ছায়ার একেবারে মধ্যভাগে অবস্থান করে, কেবল মাত্র সেই স্থান থেকেই সূর্যের পূর্ণ গ্রাস গ্রহণ দেখা যায়। তবে, আসন্ন গ্রহণটির ক্ষেত্রে কেবলমাত্র আন্টার্কটিকা থেকেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা সম্ভব হবে।

কোথায় কোথায় সূর্যগ্রহণ দেখা যাবে (Where to watch Solar Eclipse or Chandra Grahan 2021)

বিশ্বের অধিকাংশ দেশের মতোই বছরের শেষ সূর্যগ্রহণের স্বাক্ষী থাকতে পারছে না ভারতও। নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, সেন্ট হেলেনা, দক্ষিণ জর্জিয়া, নিউজিল্যান্ড, অষ্ট্রেলিয়া, স্যান্ডউইচ আইল্যান্ড, ক্রোজেট আইল্যান্ড, চিলি সহ কয়েকটি স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। যেহেতু অনেক বেশী এলাকা জুড়ে গ্রহণটি ঘটবে, তাই কোথাও সূর্যোদয়ের সময়, কোথাও আগে, কোথাও বা পরে, অথবা কোথাও সূর্যাস্তের সময় গ্রহণটি দেখা যাবে বলেই বিজ্ঞানীদের দাবি। অর্থাৎ এটি দেখার জন্য প্রত্যক্ষদর্শীদের কাছে দিগন্তের দৃশ্য টা স্পষ্টভাবে দৃশ্যমান হওয়া প্রয়োজন।

সূর্যগ্রহন কখন ও কিভাবে দেখা যাবে (Solar Eclipse tming and how to watch)

নাসার (NASA) তরফে এই মহাজাগতিক ঘটনাটি বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য বরাবরের মতোই এবারও সরাসরি সম্প্রচারের আয়োজন করা হয়েছে। নাসার ইউটিউব চ্যানেল ও নাসা লাইভ (NASA Live) ওয়েবসাইট থেকে আগামী শনিবার, ভারতীয় প্রমাণ সময়ের (IST) হিসেবে দুপুর ১২ টা থেকে সরাসরি দেখানো হবে এই সূর্যগ্রহণ। যদিও, সম্প্রচার শুরু হওয়ার প্রায় আধ ঘন্টা পর থেকে মূলত গ্রহণটি শুরু হবে এবং পূর্ণগ্রাস গ্রহণ লাগবে ঠিক দুপুর ১ টা ১৪ মিনিটে।

তবে, চোখের সুরক্ষার্থে গ্রহণ চলাকালীন খালি চোখে সূর্যের দিকে না তাকিয়ে, গ্রহণ দেখার জন্য তৈরি বিশেষ সানগ্লাস ব্যবহারের পরামর্শ দিচ্ছে বিশ্বের অন্যতম মুখ্য মহাকাশ সংস্থা, নাসা।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।