AirBags: যাত্রী সুরক্ষায় জোর, গাড়িতে ছ’টি এয়ারব্যাগ আবশ্যিক করার ভাবনা কেন্দ্রের

six-airbags-in-cars-could-soon-become-mandatory-in-india-nitin-gadkari

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) বরাবরই গাড়ির চালক ও যাত্রীদের সুরক্ষার বিষয়ে অতি তৎপর। সে টু-হুইলার নিয়ে রাস্তায় বেরনোই হোক বা গাড়ি। বাইক ও স্কুটারের ক্ষেত্রে যেমন অবশ্যই ব্যবহার করতে হবে হেলমেট, এমনকি শিশুদের নিয়ে বেরোতে হলে সেক্ষেত্রে বিশেষ ধরনের বেল্টের ব্যবহারের প্রসঙ্গে তিনি কড়া বার্তা দিয়েছিলেন। এবার কেন্দ্রীয় সরকার গাড়িতে কমপক্ষে ছ’টা এয়ারব্যাগ আবশ্যক করার ভাবনাচিন্তা শুরু করছে বলে জানিয়েছেন তিনি৷

এখানে জানিয়ে রাখি, ২০২১-এর ১ এপ্রিলের পর থেকে এদেশে নির্মিত সমস্ত গাড়িতে চালকের পাশের আসনে থাকা যাত্রীর জন্য এয়ার ব্যাগ আবশ্যক করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। বর্তমানে দেশের সকল প্রকার চার চাকার গাড়িতে সুরক্ষার জন্য ৬টি এয়ারব্যাগ দেওয়া আবশ্যক করার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। অন্যদিকে সম্প্রতি ‘ইন্সুরেন্স ইনস্টিটিউট ফর হাইওয়ে সেফটি’ (IIHS)-র এক সমীক্ষায় উঠে এসেছে, গাড়ির পেছনের সারির যাত্রীদের সুরক্ষার বিষয়ে আরো জোর দেওয়া উচিত। পেছনের যাত্রীদের জন্য এয়ারব্যাগ ও সিট বেল্টের ব্যবহার, পথ দুর্ঘটনায় তাঁদের প্রাণ রক্ষার্থে বিশেষ সহায়ক।

সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, গত বছর এদেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১,৫১,১১৩ জন মানুষের, আহত হয়েছেন ৪,৫১,৩৬১ জন। অন্যদিকে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, গেল বছর মোট ১৭,৫৩৮ জন গাড়ির যাত্রী দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

এখন যে বিষয়টি নিয়ে জোর তর্জা চলছে তা হল, যদি ৬টি এয়ার ব্যাগ আবশ্যক করা হয়, সে ক্ষেত্রে সমস্ত গাড়ির মডেলের দাম বেড়ে যাবে। ভারতের মতো মূল্য সংবেদনশীল দেশে যা সমস্যা সৃষ্টি করতে পারে। রিপোর্টে উঠে এসেছে, পেছনের সারিতে ৪টি এয়ারব্যাগ যুক্ত হলে মডেল পিছু গাড়ির দাম ৮,০০০-৯,০০০ টাকা বাড়বে।

এক একটি এয়ারব্যাগের দাম প্রায় ১,৮০০ টাকা, সাথে কিছু পরিবর্তন করতে খরচ পড়বে আরও ৫০০ টাকা। এর সাথে যোগ হবে অন্যান্য ব্যয় সহ লেবার খরচ। শিল্পতালুকগুলির কথানুযায়ী, একটি এন্ট্রি লেভেল মডেলের গাড়িতে ছ’টি এয়ারব্যাগ যুক্ত হলে গ্রাহককে অতিরিক্ত ৩০,০০০ টাকা গুনতে হবে। এমতাবস্থায় কেন্দ্রের সিদ্ধান্ত কী হয় এখন সেটাই দেখার।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।