Simple One ইলেকট্রিক স্কুটারের ধারেকাছে নেই কেউ, এক চার্জে চলবে ২০০ কিমির বেশি

Simple one electric scooter launched in india price rs 1 9 lakh millage range features delivery date
Simple One ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল

Simple One e Scooter launched: ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্নের এক আদর্শ বাস্তবায়ন হল আজ। ভারতে Ola-র S1 ও S1 Pro লঞ্চের ঠিক দু’ঘন্টা পর আত্মপ্রকাশ করল আরেক ইলেকট্রিক স্কুটার Simple Energy-র One। এটি বেঙ্গালুরুর এই স্টার্টআপ সংস্থার প্রথম ফ্ল্যাগশিপ প্রোডাক্ট। অভিষেকেই যেন Simple One ভারতের ইলেকট্রিক স্কুটারের বাজারে বেঞ্চমার্ক তৈরি করে ফেলল। কী কী রয়েছে এই ই-স্কুটারে, দামই বা কত? একনজরে দেখে নেওয়া যাক সেগুলি।

Simple One রেঞ্জ, স্পিড

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারে IP67 ওয়াটারপ্রুফ রেটিংযুক্ত ৪.৮ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। সিম্পল ওয়ানের ব্যাটারি প্যাকটি কিউবয়েডের মতো দেখতে। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, সিম্পল ওয়ান একচার্জে ২০৩ কিমি পথ চলতে সক্ষম। এত মাইলেজ বিশ্বের যেকোনো দুইচাকার গাড়িতে এই প্রথম।

সর্বোচ্চ ১০৫ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারে Simple One৷ মাত্র ২.৯ সেকেন্ড ০-৪০ কিমি/ঘন্টা গতি তুলতে পারবে সিম্পল এনার্জির এই ই-স্কুটার। ফলে এথারের ৪৫০এক্স-এর কাছ থেকে ভারতের সবচেয়ে দ্রুততম ই-স্কুটারের তকমা পকেটে পুরল সিম্পল এনার্জির ওয়ান। চার ধরনের রাইডিং মোড রয়েছে স্কুটারটিতে – ইকো, রাইড, ড্যাশ, এবং সনিক। চালক তার স্কুটার চালানোর ধরনের উপর ভিত্তি করে রাইডিং মোড বেছে নিতে পারবেন।স্কুটারটির বেশ হালকা; ওজন ১১৩ কেজি।

Simple One ফিচার

টাচস্ক্রিন ড্যাশবোর্ড সিম্পল ওয়ানের ফিচারের মধ্যে উল্লেখযোগ্য। সব থেকে বড় কথা, ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনটিকে কানেক্ট করা ‌যাবে এই স্কুটারের সঙ্গে, ফোন কানেক্ট হয়ে গেলেই কেল্লাফতে। স্কুটার চালানোর সময় কেউ ফোন করলে তার নম্বর ফুটে উঠবে ড্যাশবোর্ডে। তাতে স্পর্শ করে কল ধরা বা কেটে দেওয়া যাবে। এছাড়া, ৩০ লিটার বুট স্টোরেজ, ফুল এলইডি লাইটিং, অনবোর্ড নেভিগেশন, মিউজিক, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, জিওফেন্সিং, রিমোট টেলিমেট্রি, ওটিএ আপডেট, ফাইন্ড মাই ভেহিকল-সহ নানা ফিচারে সমৃদ্ধ Simple One।

Simple One দাম ও বুকিং

সিম্পল ওয়ানের ই-স্কুটারের এক্স-শোরুম দাম রাখা হয়েছে ১ লক্ষ ১০ হাজার টাকা। আবার বৈদ্যুতিক গাড়ির উপর রাজ্য সরকারের ভর্তুকি ধরলে আরও ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা সস্তায় কেনা যাবে স্কুটারটি। সিম্পল এনার্জিং ওয়েবসাইটে এখন ১ হাজার ৯৪৭ টাকায় স্কুটারটির প্রি-বুকিং শুরু হয়েছে, যা পুরোপুরি ফেরতযোগ্য। যারা এখন বুকিং করছেন, স্কুটারের উৎপাদন শুরু হলে তাদেরকে অগ্রাধিকার দিয়ে ডেলিভারি দেওয়া হবে। কালো, লাল, নীল, এবং সাদা রঙে উপলব্ধ হবে Simple One।

Simple Loop ফাস্ট চার্জিং পয়েন্টে

ই-স্কুটারের জন্য সিম্পল লুপ (Simple Loop) নামে ফাস্ট চার্জিং স্টেশন স্থাপন করবে সিম্পল এনার্জি। এই চার্জিং পয়েন্টগুলিতে মাত্র ১ মিনিটের চার্জে সিম্পল ওয়ান ২.৫ কিমি চলার শক্তি পাবে। ভারতজুড়ে আগামী কয়েক মাসের মধ্যে এরকম তিনশোর বেশি সিম্পল লুপ ফার্স্ট চার্জিং স্টেশন গড়ে তুলবে সিম্পল এনার্জি। আবার অন্য কোম্পানির ই-স্কুটার চার্জের জন্যও ব্যবস্থা থাকবে সিম্পল লুপে।

Simple Energy হোসুরে কারখানা গড়ে তুলছে

ভারতের গাড়ি ম্যানুফ্যাকচারিং হাব বলে পরিচিত তামিলনাড়ুর হোসুরে প্রথম পর্যায়ে ২ লক্ষ স্কোয়ার ফুট জমির উপর কারখানা তৈরি করতে চলেছে সিম্পল এনার্জি। কারখানা প্রস্তুত করার জন্য কাজ জোরকদমে এগোচ্ছে। ২০২১ শেষ হওয়ার আগেই এই কারখানাতে উৎপাদন শুরু করা সম্ভব বলে মনে করছে তারা। বছরে প্রায় ১০ লক্ষ ই-স্কুটার তৈরি হবে এই কারখানায়। হোসুরে সিম্পল এনার্জির ব্যাটারি চালিত স্কুটারের কারখানা ১ হাজার কর্মসংস্থানের সৃষ্টি করবে। আগামী দু’বছরে দেশজুড়ে নিজেদের ই-স্কুটার পৌঁছে দিতে ৩৫০ কোটি টাকা বিনিয়োগ করবে তারা।

কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরালা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, রাজস্থান, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাত এবং পঞ্জাব – কোম্পানির ফেজ-১ পরিকল্পনা অনুসারে ভারতের এই ১৩টি রাজ্যে সিম্পল এনার্জি তাদের ইলেকট্রিক স্কুটার সিম্পল ওয়ান লঞ্চ করবে। আবার আগামী কয়েকমাসের মধ্যে ভারতের মোট ৭৫টি শহরে পা রাখবে তারা।

এছাড়া আগামী বছর স্বাধীনতা দিবসের আগে ভারতের ১৭৬টি শহরে পৌঁছে যাবে Simple One ইলেকট্রিক স্কুটার। সংস্থার সিইও সুহাস রাজকুমার আজকের লঞ্চ ইভেন্টে এমনই পরিকল্পনার কথা শুনিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.