KYC Update: ভুয়ো কল সম্পর্কে ফের গ্রাহকদের সতর্ক করল SBI, জালিয়াতদের ফাঁদ দুটি ফোন নম্বর!

বর্তমান সময়ে হাজারো কড়াকড়ি সত্ত্বেও অনলাইন স্ক্যাম এবং ভুয়ো কলের মাধ্যমে প্রতারণার ঘটনা বেড়ে চলেছে। প্রায় প্রতিদিনই কেউ না কেউ এই ধরণের কেলেঙ্কারির শিকার হচ্ছেন! এমন পরিস্থিতিতে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ SBI (এসবিআই) এই ধরনের জালিয়াতি সম্পর্কে গ্রাহকদের ফের সতর্ক করেছে। এক্ষেত্রে ব্যাঙ্কিং সংস্থাটি তার টুইটার হ্যান্ডেল থেকে ব্যবহারকারীদের জানিয়েছে যে কীভাবে প্রতারকরা KYC (কেওয়াইসি)-র নামে মানুষকে ফাঁদে ফেলছে। বলে রাখি, SBI, তার সাম্প্রতিক টুইটে নিজস্ব কোনো বার্তা তুলে ধরেনি। বরঞ্চ এটি সিআইডি আসামের ওয়ার্নিং টুইট নিজের পেজে রিটুইট করেছে। কী আছে ওই টুইটে? আসুন বিস্তারিত জেনে নিই…

SBI তথা CID Assam-এর সাম্প্রতিক টুইটে রয়েছে এই মেসেজ

টুইটে সিআইডি আসাম বলেছে যে এসবিআই গ্রাহকরা হালফিলে দুটি নম্বর (+৯১৮২৯৪৭১০৯৪৬ এবং +৯১৭৩৬২৯৫১৯৭৩) থেকে ভুয়ো কল পাচ্ছেন। এতে, গ্রাহকদের কেওয়াইসি আপডেটের জন্য একটি ফিশিং লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। এদিকে এই টুইটের প্রেক্ষিতে পোস্ট রিটুইট করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলেছে – “এই নম্বরগুলিতে যোগাযোগ করবেন না এবং কেওয়াইসি আপডেটের জন্য এই জাতীয় কোনো লিঙ্কে ক্লিক করবেন না।এই লিঙ্কগুলি আমাদের সাথে সম্পর্কিত নয়।”

উল্লেখ্য, এই প্রথমবার নয় যে ব্যাঙ্ক এই ধরনের নম্বর বা কেওয়াইসি ফিশিং লিঙ্কগুলির বিবরণ শেয়ার করেছে। এর আগেও বিভিন্ন ব্যাঙ্ক বা সাইবার টিম, সরকারি সংস্থা এই বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করে আসছে। তবে যাইহোক এই মুহূর্তে আপনি যদি আসাম বা পাশাপাশি কোনো রাজ্যে থাকেন, তাহলে এই নম্বরগুলি থেকে কল এড়িয়ে চলুন।

তবে মনে রাখবেন শুধু কল নয়, ফিশিং লিঙ্কগুলি আপনার কাছে এসএমএস বা হোয়াটসঅ্যাপ বার্তার আকারে আসতে পারে। এইসব ক্ষেত্রে, সাইবার অপরাধীরা ব্যাঙ্ক অফিসারদের ভেক ধরে এবং গ্রাহকদের কাছ থেকে তাদের ব্যক্তিগত বিবরণ বের করার চেষ্টা করে। কিন্তু সবসময় খেয়াল রাখবেন আপনার প্রয়োজনীয় তথ্য ইতিমধ্যেই ব্যাঙ্কের কাছে উপলব্ধ। 

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।