চীনা কোম্পানিদের পিছনে ফেলে 6G নেটওয়ার্কের উপর কাজ শুরু করলো স্যামসাং

ভারতে কবে 5G লঞ্চ হবে সেবিষয়ে পাকাপাকি কোনো খবর এখনও জানা যায়নি। তবুও কয়েকটি সংস্থার স্মার্টফোন 5G সাপোর্ট সহ ইতিমধ্যেই বাজারে আসছে। অনুমান করা হচ্ছে ২০২২ নাগাদ ভারতে ৫জি আসবে। এরই মধ্যে শোনা যাচ্ছে স্যামসাং ইলেক্ট্রনিক্স 6G নেটওয়ার্কের ওপর কাজ শুরু করতে চলেছে। সূত্রের খবর, দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তি সংস্থাটি মনে করছে, তারা আগামী ১০ বছরের মধ্যে উন্নত 6G নেটওয়ার্ক পরিষেবা আনবে। এর জন্য তারা এখন থেকেই নেটওয়ার্ক ডেভেলপমেন্টের কাজ শুরু করতে চায়।

5G নেটওয়ার্ক এখনও প্রাথমিক বা পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। সংস্থার মতে, এই পরিস্থিতিতে এখন থেকেই 6G নেটওয়ার্ক প্রস্তুতির কাজ শুরু করা দরকার, তবেই একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এই নেটওয়ার্কটি ডেভেলপ করা যেতে পারে। তবে এখন থেকে কাজ শুরু করলে নিদেনপক্ষে এক দশক সময় লাগবে এমনটাই মনে করছেন স্যামসাং টিম।

প্রসঙ্গত, আজ সংস্থাটি একটি সাদা কাগজ প্রকাশ করেছে, যেখানে 6G সম্পর্কে কোম্পানির চিন্তাভাবনা বর্ণনা করা হয়েছে। ওই কাগজে, সংস্থাটি প্রযুক্তি এবং সোশ্যাল ট্রেন্ড, নতুন পরিষেবা ইত্যাদি সম্পর্কে ব্যাখ্যা করেছে। কাগজটির নাম দেওয়া হয়েছে “দ্য নেক্সট হাইপার কানেক্টেড এক্সপেরিয়েন্স ফর অল”।

স্যামসাংয়ের অ্যাডভান্সড কমিউনিকেশন রিসার্চ সেন্টারের প্রধান জানিয়েছেন, সংস্থাটি ইতিমধ্যে 6G নেটওয়ার্কের ওপর একটি রিসার্চ ও ডেভেলপমেন্ট প্রোগ্রাম শুরু করেছে। সংস্থাটি মনে করছে, ২০২৮ সালের মধ্যেই তারা 6G পরিষেবা আনতে সক্ষম হবে। ফলে চীনের কোম্পানির আগেই স্যামসাং এই কাজ করে দেখাতে পারে।

এর আগে বিভিন্ন খবরে বলা হচ্ছিল, জাপান 6G নেটওয়ার্ক আনতে প্রস্তুতি নিচ্ছে। কিন্তু বাস্তবে জাপান 5G নেটওয়ার্ক প্রযুক্তিতে বিশ্বের অনেক দেশের থেকেই পিছিয়ে রয়েছে এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। যাইহোক, আপাতত 5G হোক বা 6G, আমাকে বা আপনাকে অপেক্ষা করতেই হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।