অডিও তে সমস্যা, নতুন OneUI 4 আপডেটকে দুষছেন অসংখ্য Samsung স্মার্টফোন ব্যবহারকারীরা

স্যামসাংয়ের Galaxy S10, Galaxy S20, Galaxy S21, Galaxy Z Flip 3, Galaxy Z Fold 2, Galaxy Z Fold 3, Galaxy A52 5G - মত হাই-এন্ড ফোনগুলিতেই প্রধানত এই সমস্যাটি দেখা যাচ্ছে

মোবাইল গেমের একটি অন্যতম চমকপ্রদ দিক হল গেমটির সাউন্ড বা ব্যাকগ্রাউন্ড মিউজিক। তাই গেম খেলার সময় যদি অডিওতে সমস্যা হয় তাহলে গেমের অর্ধেক মজাই মাটি। কিন্তু বেশ কয়েকদিন ধরে ঠিক এই রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন স্যামসাংয়ের বেশকিছু ইউজার। ইতিমধ্যেই তারা স্যামসাং মেম্বারস ফোরাম ও সোশ্যাল মিডিয়ায় তাদের অভিযোগ জানিয়েছেন। ব্যবহারকারীদের অনেকেই বলছেন এই সমস্যাটি শুরু হয়েছে স্যামসাংয়ের কাস্টম ওএস One UI 4-এর লেটেস্ট আপডেটটি আসা পর থেকেই। আবার কিছু ইউজার বলছেন এই সমস্যা নাকি প্রথম থেকেই ছিল। তবে যাই হোক, অভিযোগের ভিত্তিতে দেখা যাচ্ছে স্যামসাংয়ের Galaxy S10, Galaxy S20, Galaxy S21, Galaxy Z Flip 3, Galaxy Z Fold 2, Galaxy Z Fold 3, Galaxy A52 5G – মত হাই-এন্ড ফোনগুলিতেই প্রধানত এই সমস্যাটি দেখা যাচ্ছে।

Samsung-এর প্রিমিয়াম ফোনে দেখা দিচ্ছে অডিও-র সমস্যা

স্যামমোবাইল তাদের একটি প্রতিবেদনে স্যামসাং গ্যালাক্সি ফোনের সাম্প্রতিক এই সমস্যাটির কথা তুলে ধরেছে। অধিকাংশ ব্যবহারকারীরা অভিযোগ করছেন, অন্যান্য অডিও সম্পর্কিত ক্ষেত্রে (উদা:মিউজিক স্ট্রিমিং অ্যাপ) কোনো ধরনের সমস্যাই হচ্ছে না, শুধু মোবাইল গেমের ক্ষেত্রেই অডিওর সমস্যা দেখা দিচ্ছে। গেম চলাকালীন বিকৃত হয়ে যাচ্ছে সাউন্ড, যা ব্যবহারকারীদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল সমস্যার মূলে রয়েছে ডলবি অ্যাটমস (সাউন্ড মোড)। তবে এটি অফ করে দেওয়ার পরও খুব একটা পার্থক্য দেখা যায়নি। তারপর থেকে বেশিরভাগ ব্যবহারকারী বলছেন, তারা লক্ষ্য করে দেখেছেন এই সমস্যার সূত্রপাত হয়েছে One UI 4 কাস্টম ওএস -এর লেটেস্ট আপডেট আসার পর থেকে।

আপাতদৃষ্টিতে নিম্ন ও মধ্য-রেঞ্জের অডিও ফ্রিকোয়েন্সিগুলি সবথেকে বেশি প্রভাবিত হচ্ছে এবং সমস্যাটি সবচেয়ে বেশি প্রকট হয়ে দেখা দিচ্ছে উচ্চ-মানের লাউডস্পিকার যুক্ত ফোনে। ওয়্যারড বা ওয়্যারলেস ইয়ারফোনগুলিতে ততটাও লক্ষণীয় নয় এই অডিও সমস্যা।

আবার অদ্ভুতভাবে ফোনের স্ক্রিন রেকর্ডিং অন করলেই গায়েব হয়ে যাচ্ছে এই অডিও সমস্যা। কিন্তু স্পষ্টতই স্ক্রিন রেকর্ডিং অন করে রাখাটা কখনই উপযুক্ত সমাধান নয় এই সমস্যার। কারণ এর জেরে অকারণে প্রচুর স্টোরেজ ও চার্জ নষ্ট হবে ও তার সঙ্গে এটি সাপোর্টেড গেমগুলিতে ১২০ এফপিএস ফিচারকে ডিজেবল করে দেবে।

এদিকে অভিযোগের সংখ্যা ক্রমেই বাড়লেও, Samsung এখনও তাদের ডিভাইসগুলির অডিও সমস্যার বিষয়ে মুখ খোলেনি। তাই এখনও পর্যন্ত এই সমস্যার কোনও উপযুক্ত সমাধানের খোঁজ মেলেনি। স্যামসাং মেম্বারস ফোরাম থেকে সংস্থার যে অফিসিয়াল প্রতিক্রিয়া উঠে এসেছে তাতে সম্ভাব্য সমাধান হিসাবে সমস্যাযুক্ত ফোনটিকে রিসেট করার পরামর্শ দেওয়া হয়েছে, তবে এতে কোনও লাভ হয়নি।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন