Samsung-এর সস্তা ফোনের সাথেও আর পাওয়া যাবে না চার্জার, বিক্রি কমবে?

Samsung- এর একাধিক এন্ট্রি লেভেলের স্মার্টফোনের সাথে পাওয়া যাবে না চার্জার

স্যামসাং (Samsung) প্রিমিয়াম থেকে শুরু করে মিড-রেঞ্জ ও এন্ট্রি লেভেল – সব ধরনের রেঞ্জেই তাদের স্মার্টফোনগুলি বাজারে নিয়ে আসে। আর এই দক্ষিণ কোরিয়ার সংস্থার প্রায় বেশিরভাগ স্মার্টফোনেরই রিটেল বক্সেই চার্জার অন্তর্ভুক্ত থাকে। তবে গত বছর লঞ্চ হওয়া Samsung Galaxy S21 সিরিজের স্মার্টফোনগুলি ইন-বক্স চার্জার ছাড়াই বাজারে এসেছিল। আর এবার এক ইউরোপীয় রিটেলার ওয়েবসাইট থেকে জানা গেছে যে, দক্ষিণ কোরিয়ার সংস্থাটি তাদের বেশ কয়েকটি এন্ট্রি লেভেলের ফোনের রিটেল বক্স থেকেও চার্জার সরাতে চলেছে।

Samsung- এর একাধিক এন্ট্রি লেভেলের স্মার্টফোনের সাথে পাওয়া যাবে না চার্জার

টিপস্টার সুধাংশু আম্ভোরে টুইটারে ইউরোপের রিটেইল ওয়েবসাইটের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। এই ছবি থেকে প্রকাশ্যে এসেছে স্যামসাংয়ের বেশ কয়েকটি সদ্য লঞ্চ হওয়া বাজেট ফোনের নাম, যেগুলির সাথে মিলবে না ইন-বক্স চার্জার।

জানিয়ে রাখি, এর আগে বিভিন্ন সময়ে দেখা গেছে, স্যামসাং মার্কিন সংস্থা অ্যাপল (Apple)-এর বিভিন্ন সিদ্ধান্তগুলিকে উপহাস করার পর সেগুলিকেই অনুসরণ করেছে। তা সে ডিসপ্লের নচ, হেডফোন জ্যাক, মাইক্রোএসডি কার্ড স্লটের ক্ষেত্রেই হোক বা সাম্প্রতিক চার্জারগুলির ক্ষেত্রেই হোক৷ ২০২০ সালে স্যামসাং একটি বিজ্ঞাপন মুছে ফেলতে গিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল, যেটিতে তারা অ্যাপল আইফোনের সাথে চার্জার না যুক্ত করার সিদ্ধান্ত নিয়ে মজা করেছিল এবং পরে স্যামসাং হঠাৎই বুঝতে পারে যে এই পদক্ষেপটি তাদের পক্ষেও লাভজনক হবে, তাই বিজ্ঞাপনটি তারা তড়িঘড়ি সরিয়ে দেয়। শুধু তাই নয়, এই ক্ষেত্রে অ্যাপল আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে যে কারণটি দেখিয়েছিল সেই যুক্তিটিও স্যামসাং অনুকরণ করেছে এবং পরিবেশগত সুবিধাগুলিকে এই পদক্ষেপের পিছনে মূল উদ্দেশ্য হিসাবে উল্লেখ করেছে। যদিও এটি আপাতদৃষ্টিতে এই সত্যটিকে উপেক্ষা করে যে, আলাদা আলাদা ছোট বাক্সে চার্জার বিক্রি করলে আদতে আরও বেশি বর্জ্য তৈরি হয়।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে নতুন এই স্কিমটি শুধুমাত্র ফ্ল্যাগশিপ গ্যালাক্সি ফোনগুলির মধ্যেই সীমাবদ্ধ থাকবে। তবে স্যামসাং এখন এই পদক্ষেপটি তাদের মিড-রেঞ্জ এবং এন্ট্রি-লেভেল ডিভাইসগুলিতেও কার্যকর করে সবাইকে অবাক করেছে। ইন-বক্স চার্জার অন্তর্ভুক্ত থাকবে না এমন কয়েকটি স্যামসাং ফোন ইউরোপীয় রিটেইল ওয়েবসাইটে তালিকাভুক্ত হয়েছে। এই তালিকায় সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy A13 এবং Galaxy A23-এর মত বাজেট ফোনগুলিও রয়েছে৷

উল্লেখ্য, অনুমান করা হচ্ছে যে, স্যামসাং তার সমস্ত স্মার্টফোন প্যাকেজিং থেকেই চার্জার বাদ দেওয়ার পরিকল্পনা করছে এবং যদি সংস্থাটি তাই করে, তাহলে অন্যান্য ওইএম (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার)-গুলিও এই পদক্ষেপটি অনুসরণ করতে পারে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন