Apple কে টেক্কা দিয়ে ট্যাবলেট বিভাগে শীর্ষে Samsung, জনপ্রিয়তা হারাচ্ছে iPads

ভারতীয় ট্যাবলেট মার্কেটে Apple এর iPads মডেলগুলিকে কড়া টক্কর দিচ্ছে Samsung Tab

ভারতীয় ট্যাবলেট বাজারে ধারাবাহিক ভাবে বিগত বেশ কয়েকবছর ধরে শীর্ষে রয়েছে Samsung। অন্যান্য অ্যান্ড্রয়েড ট্যাবলেট প্রস্তুতকারক সংস্থাগুলি যেখানে খুব স্বল্প সময়ের জন্য ভারতের ইলেক্ট্রনিক্স বাজারে নিজেদের অস্তিত্ব বজায় রাখতে পারছে, সেখানে Samsung দিনের পর দিন তাদের প্রধান্য বজায় রেখে চলেছে। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টেও তার প্রমাণ মিলল। যেখানে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি চলতি বছরের প্রথম প্রান্তিকেও ভারতীয় ট্যাবলেট বাজারের শীর্ষে অবস্থান করে আছে। পাশাপাশি Apple -কে পেছনে ফেলে সমগ্র ট্যাবলেট বিভাগে আধিপত্য বিস্তার করছে Samsung।

ভারতীয় ট্যাবলেট মার্কেটে Apple এর iPads মডেলগুলিকে কড়া টক্কর দিচ্ছে Samsung Tab

‘ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন’ (IDC) প্রদত্ত একটি রিপোর্ট অনুসারে, স্যামসাং ২০২২ সালের প্রথম কোয়ার্টারে (Q1) ভারতের ট্যাবলেট সেগমেন্টে শীর্ষে অবস্থান করছে৷ এক্ষেত্রে দক্ষিণ কোরিয়া ভিত্তিক এই টেক সংস্থাটি বর্তমানে ৪০% মার্কেট শেয়ার দখল করতে সক্ষম হয়েছে৷ যা কিনা, পূর্ববর্তী ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারের তুলনায় ১০% অধিক।

জানিয়ে রাখি, Samsung, Galaxy Tab A8 সিরিজের মতো সাশ্রয়ী ট্যাবলেটের পাশাপাশি Galaxy Tab S8 লাইনআপের মতো প্রিমিয়াম ট্যাবলেটও ভারতে আনছে। শুধু তাই নয়, উল্লেখিত লাইনআপের প্রত্যেকটি মডেলই যথেষ্ট চাহিদা তৈরী করেছে ক্রেতাদের মধ্যে। প্রসঙ্গত, প্রিমিয়াম ট্যাবলেটের বাজারে শুধুমাত্র অ্যাপল এর আইপ্যাড (iPad) মডেলগুলিরই আধিপত্য রয়েছে, এই কথাটি প্রায়শই শোনা যায়। কিন্তু, স্যামসাংয়ের সাম্প্রতিক শেয়ার পরিসংখ্যান দেখার পরে একটা কথা বলতেই হচ্ছে যে, অ্যাপল-কেন্দ্রিক এই চিরাচরিত ভাবনাটি বর্তমানে আর বাস্তবসম্মত নেই। কেননা প্রিমিয়াম সেগমেন্টেও স্যামসাং এখন টিম কুকের সংস্থাকে কড়া টক্কর দিচ্ছে।

প্রসঙ্গত, ভারতে স্যামসাংয়ের লেটেস্ট Galaxy Tab S8 সিরিজ অন্তর্গত ট্যাবলেটগুলি ব্যাপক পরিমাণে বিক্রি হয়েছে। এই বিষয়ে স্যামসাং ইন্ডিয়ার কর্মকর্তা সন্দীপ পোসওয়াল বলেছেন, “সম্প্রতি লঞ্চ হওয়া গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজ এবং গ্যালাক্সি ট্যাব এ৮ সিরিজের জনপ্রিয়তা ট্যাবলেট বাজারে আমাদের নেতৃত্বকে আরও শক্তিশালী করতে সক্ষম করেছে। আর গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজের সাফল্য, বিশেষ করে গ্যালাক্সি ট্যাব এস৯ আল্ট্রা মডেলটির বিক্রয়কার্য প্রমান করে দিয়েছে যে, ভোক্তারা এমন উদ্ভাবনগুলিকে মূল্য দেয় যা সেরা দামে কার্যকরি সলিউশন অফার করে৷” তিনি আরও বলেছেন যে, “আমাদের ওয়াইড-রেঞ্জ চ্যানেলের উপস্থিতি, বিবিধ প্রাইজ-সেগমেন্টের অধীনে একাধিক ডিভাইসের প্রাপ্যতা এবং গ্রাহকদের জন্য উপলব্ধ আকর্ষণীয় প্রোগ্রাম, আমাদের নেতৃত্বকে একীভূত করতে সাহায্য করেছে।”

উল্লেখ্য, লকডাউনে ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে শিক্ষালয়ে ভার্চুয়াল ক্লাস এবং অফিসগুলিতে অনলাইন মিটিং পরিচালনা করা হচ্ছিল। যার দরুন, বহু ভারতবাসী ভার্চুয়াল ক্লাস এবং মিটিংয়ে অংশ নেওয়া জন্য একটি ছোট স্ক্রিনের মোবাইল থেকে বড় ডিসপ্লের ট্যাবলেটে স্থানান্তরিত হয়েছে। মনে করা হচ্ছে, এরূপ আকস্মিক ‘ডিভাইস সুইচিং’ ট্যাবলেট সেগমেন্টের YoY গ্রোথ বা মার্কেট শেয়ারকে অনেকাংশে প্রভাবিত করেছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।