Samsung Galaxy S22 vs Xiaomi 12: ধারে ভারে কে এগিয়ে, স্যামসাং না শাওমি?

আজ আমরা সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy S22, নাকি ২০২১ সালের ২৮শে ডিসেম্বরে আত্মপ্রকাশ করা Xiaomi 12, কোন ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি ডিজাইন, ফিচার ও দামের নিরিখে অধিক সেরা তার তুলনামূলক আলোচনা করবো

গত ১৭ই ফেব্রুয়ারি Galaxy S22 সিরিজের অধীনে তিনটি নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোনের উপর থেকে পর্দা সরিয়েছিল Samsung। যার মধ্যে, Samsung Galaxy S22 Ultra ইতিমধ্যেই বহু ক্রেতার পছন্দের তালিকায় নাম লিখিয়েছে। তবে, উক্ত ফোনটি খুবই ব্যায়বহুল হওয়ায় অনেকেরই নাগালের বাইরে। তাই সিরিজ অধীনস্ত বেস মডেল Samsung Galaxy S22, ফ্ল্যাগশিপ ফিচারের পাশাপাশি সাশ্রয়ী মূল্যের সাথে আসায় টপ-এন্ড মডেলের বিকল্প হয়ে উঠেছে। সর্বোপরি, এই ভ্যানিলা ভ্যারিয়েন্টটির ভারতে উপলব্ধ সবচেয়ে কমপ্যাক্ট ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলির মধ্যে একটি হয়ে ওঠার দরুন বিশেষ নজর কাড়ছে টেক-প্রেমীদের। আর কমপ্যাক্ট ফোনের কথা কথা যখন উঠলোই, তখন Xiaomi 12 স্মার্টফোনের উল্লেখ করতেই হয়। কেননা, চীনা স্মার্টফোন ব্র্যান্ডের এই ফোনটি হল বর্তমানে Samsung Galaxy S22 -এর প্রধান প্রতিদ্বন্দ্বী। তাই আজ আমরা সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy S22, নাকি ২০২১ সালের ২৮শে ডিসেম্বরে আত্মপ্রকাশ করা Xiaomi 12, কোন ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি ডিজাইন, ফিচার ও দামের নিরিখে অধিক সেরা তার তুলনামূলক আলোচনা করবো।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : ডিজাইন

স্যামসাং গ্যালাক্সি এস২২ এবং শাওমি ১২, উভয় স্মার্টফোনই প্রিমিয়াম মেটেরিয়াল দ্বারা নির্মিত এবং চিত্তাকর্ষক ডিজাইনের সাথে এসেছে। যদিও, স্যামসাংয়ের ডিভাইসটি ডিজাইনের দিক থেকে অধিক কম্প্যাক্ট বলে অনেকের অভিমত। যেমন, ‘স্লিম অ্যান্ড লাইট’ ডিজাইনের গ্যালাক্সি এস২২ ফোনে গরিলা গ্লাস ভিক্টাস প্লাস প্রটেকশন সহ একটি গ্লাস ব্যাক প্যানেল রয়েছে। এটি আর্মার অ্যালুমিনিয়াম ফ্রেম সহ এসেছে। তাই ড্রপ এবং স্ক্র্যাচ রেসিস্ট্যান্স করতে সক্ষম। এছাড়া, ফোনটি IP68 সার্টিফায়েড হওয়ার ফলে জল এবং ধুলোরোধী।

শাওমি ১২ ফোনের বিল্ড কোয়ালিটি স্যামসাং গ্যালাক্সি এস২২ -এর তুলনায় কম আকর্ষণীয় এবং ওজনেও বেশি। তবে, ফোনটির মূল খামতি হল, এটি উল্লেখযোগ্য কোনো প্রকারের জল এবং ধুলো প্রতিরোধী রেটিং প্রাপ্ত নয়।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : ডিসপ্লে

স্যামসাংয়ের গ্যালাক্সি এস২২ ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজের এই বেস মডেলে, একটি ৬.১ ইঞ্চির ফুল এইচডি (১০৮০x২৩৪০ পিক্সেল ) ডাইনামিক AMOLED ডিসপ্লে আছে, যা ৪৮ হার্টজ থেকে ১২০ হার্টজ পর্যন্ত ভ্যারিয়েবল রিফ্রেশ রেট এবং ১৫০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। ডিসপ্লেটি সুরক্ষিত রাখতে এটিকে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্লাস প্রোটেকশনের সাথে নিয়ে আসা হয়েছে। সাথে সিকিউরিটির জন্য এই ডিসপ্লের মধ্যেই এম্বেড থাকছে আল্ট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট রিডার।

এদিকে শাওমি ১২ সিরিজের এই বেস মডেলে দেখা যাবে একটি ৬.২৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ, এসপেক্ট রেশিও ২০:৯ এবং ব্রাইটনেস ১,১০০ নিট পিক। এই ডিসপ্লে এইচডিআর১০+ সার্টিফায়েড এবং ডলবি ভিশন সাপোর্ট করে। ফোনটি গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ এসেছে।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, স্টোরেজ

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনের ভারতীয় সংস্করণে লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা ৪ ন্যানোমিটার (এনএম) প্রসেসিং নোডে নির্মিত। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে এই ডিভাইসে, ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজ পাওয়া যাবে।

শাওমি ১২ স্মার্টফোনের ইন্টারনাল স্পেসিফিকেশন স্যামসাং গ্যালাক্সি এস২২ -এর প্রায় অনুরূপ হলেও, স্টোরেজ ফ্রন্ট অধিক উন্নত। যেমন, পূর্ববর্তী মডেলের ন্যায় উক্ত ফোনেও ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর। আর, ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করবে। তদুপরি, এতে ১২ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 ইন্টারনাল স্টোরেজ বর্তমান।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : ক্যামেরা সেটআপ

স্যামসাং গ্যালাক্সি এস২২ স্মার্টফোনের ব্যাক প্যানেলে তিনটি ক্যামেরা দেখা যাবে। এগুলি হল – ওআইএস (OIS) সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর (অ্যাপারচার : এফ/১.৮), ওআইএস (OIS) ও ৩এক্স (3x) অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্স (অ্যাপারচার : এফ/২.৪) এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর (অ্যাপারচার : এফ/২.১)। আবার ফোনের সামনে একটি ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য শাওমি ১২ ফোনে দেওয়া হয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮৮ অ্যাপারচার ও ওআইএস (OIS) সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX 766 প্রাইমারি ক্যামেরা সেন্সর, ১২৩° ফিল্ড অফ ভিউ সহ ১৩ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর ও একটি টেলি ম্যাক্রো লেন্স। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এই ফোনে থাকছে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : ব্যাটারি

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৩,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। যার সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

অন্যদিকে, শাওমি ১২ স্মার্টফোনে দেওয়া হয়েছে ৪,৫০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। সাথে, ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধাও পাওয়া যাবে এতে।

Samsung Galaxy S22 vs Xiaomi 12 : দাম

ভারতে Samsung Galaxy S22 ফোনের প্রারম্ভিক মূল্য ৭২,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। যা কিনা ফোনটির ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম। আবার, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ৭৬,৯৯৯ টাকা।

অন্যদিকে শাওমি ১২ স্মার্টফোন এখনও ভারতে উপলব্ধ নয়। তবে এশিয়ান মার্কেটে (চীনে) এটিকে তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে শাওমি ১২ ফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজকে ৩,৬৯৯ ইউয়ান বা ভারতীয় মূল্য প্রায় ৪৩,৪০০ টাকায় লঞ্চ করা হয়েছে। এছাড়া, ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে যথাক্রমে ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৪৬,৯০০ টাকা) এবং ৪,৩৯৯ ইউয়ান (প্রায় ৫১,৬০০ টাকা)।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।