ভারত কে গুরুত্ব, Exynos-এর বদলে Samsung Galaxy S22 আসতে পারে Snapdragon প্রসেসরের সাথে

প্রথমবার স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনের ভারতীয় মডেলে কোয়ালকমের প্রসেসর, Samsung Galaxy S22-এ থাকতে পারে Snapdragon 8 Gen 1 চিপসেট

দিনকয়েক আগেই স্ন্যাপড্রাগন টেক সামিট ইভেন্টে লঞ্চ হয় কোয়ালকমের পরবর্তী প্রজন্মের (5G) প্রসেসর Snapdragon 8 Gen 1। তারপর থেকেই বিভিন্ন মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলি এই প্রসেসর সহ তাদের নতুন স্মার্টফোনগুলি বাজারে নিয়ে আসার জন্য উদ্যোগী হয়েছে। তার মধ্যে Motorola সর্বপ্রথম বাজারে এই প্রসেসর সহ তাদের ফ্ল্যাগশিপ Motorola Moto Edge X30 ফোনটি লঞ্চ করতে চলেছে আগামী ৯ ডিসেম্বর। এছাড়াও Realme, Xiaomi- মত বিভিন্ন কোম্পানিও শীঘ্রই এই প্রসেসরটি ব্যবহার করে তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলি নিয়ে আসতে চলেছে। এই তালিকায় যুক্ত হয়েছে Samsung -এর নামও। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, Samsung Galaxy S22 সিরিজ আগামী বছরের শুরুতেই ভারত সহ বিশ্ব বাজারে লঞ্চ হতে চলেছে। এই সিরিজের অধীন তিনটি ফোন- Samsung Galaxy S22, Samsung Galaxy S22+ ও Samsung Galaxy S22 Ultra লঞ্চ হতে পারে বলে জানা গেছে। এবার এক টিপস্টার দাবি করেছেন, Samsung Galaxy S22 ফোনের ভারতীয় মডেলে Exynos 2200 চিপসেটের বদলে ব্যবহার করা হতে পারে Snapdragon 8 Gen 1 প্রসেসরটি। এই তথ্যটি যদি সঠিক হয় তাহলে স্যামসাংয়ের প্রথম কোনও ফ্ল্যাগশিপ ফোনের ভারতীয় মডেলে দেখা যাবে কোয়ালকমের প্রসেসর।

Samsung Galaxy S22 ফোনের ভারতীয় মডেলে থাকতে পারে Snapdragon 8 Gen 1

স্যামসাং বরাবর তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলিতে স্ন্যাপড্রাগন ও কোম্পানির নিজস্ব এক্সিনস চিপসেট ব্যবহার করে থাকে। তবে কেবল আমেরিকা সহ কয়েকটি মার্কেটে ফোনটির স্ন্যাপড্রাগন ভার্সন পাওয়া যায়। আবার ভারত সহ এশিয়ার বাজারে ও গ্লোবাল মার্কেটে ফ্ল্যাগশিপ ফোনটি এক্সিনস প্রসেসরের সঙ্গে উপলব্ধ হয়। তবে স্যামসাং গ্যালাক্সি এস২২ এর ক্ষেত্রে দেখা যেতে পারে ব্যতিক্রম। এমনটাই দাবি করেছেন পরিচিত টিপস্টার ট্রন। গতকাল টুইট করে তিনি জানিয়েছেন, স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনের ভারতীয় ভ্যারিয়েন্টে স্যামসাংয়ের লেটেস্ট পরবর্তী প্রজন্মের প্রসেসর এক্সিনস ২২০০ দেখতে পাওয়া যাবে না, বরং তার বদলে থাকতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর।

প্রসঙ্গত, স্যামসাং বর্তমানে তাদের আসন্ন Exynos 2200 প্রসেসরটির জন্য AMD-এর সাথে কাজ করছে। এটিতে Team Red -এর রেডিওন (Radeon) গ্রাফিক্স থাকবে। এই প্রসেসরটি তার পূর্বসূরীর তুলনায় আরও ভাল গ্রাফিক্স সহ সামগ্রিক ভাবে ভালো পারফরম্যান্স অফার করবে বলে আশা করা হচ্ছে। যদিও এখনও অবধি কোম্পানির তরফে Samsung Galaxy S22 ফোনের প্রসেসর সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তবে নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, স্যামসাং তাদের ২০২২ সালের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলির জন্য কোয়ালকমের প্রসেসরগুলির উপরই বেশি নির্ভর করছে।

উল্লেখযোগ্যভাবে, এটি ভারতের স্যামসাং গ্রাহকদের জন্য বড় সুখবর হতে পারে, কারণ স্ন্যাপড্রাগন ভ্যারিয়েন্টটিকে সাধারণত এক্সিনসের থেকে অধিক ভালো প্রসেসর হিসাবে দেখা হয় থাকে। সম্প্রতি লঞ্চ হওয়া ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি থেকেও এমনই তথ্য উঠে এসেছে। তবে যেহেতু স্যামসাংয়ের তরফ থেকে এই প্রসঙ্গে এখনও কিছু জানানো হয়নি তাই এই তথ্যটি কতটা সত্য তা সময়ই বলবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।