সারাবিশ্বে বেশি বিক্রি হওয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন হল Samsung Galaxy A51

দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি স্যামসাং এবছরের শুরুতেই তাদের Galaxy A51 লঞ্চ করেছিল। ফোনটি Infinity-o ডিসপ্লে, এক্সিনস ৯৬১১ ৬৪-বিট অক্টা কোর প্রসেসর, ৪,০০০ এমএএইচ এর ব্যাটারি ও ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার সাথে এসেছিল। এই ফোনটিই সারাবিশ্বে বেশি বিক্রি হওয়ার রেকর্ড গড়েছে। আজ্ঞে হ্যাঁ, Strategy Analytics এর সমীক্ষায় উঠে এসেছে Galaxy A51 হল এবছরের প্রথম কোয়ার্টারে সারাবিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যান্ড্রয়েড ফোন। প্রথম কোয়ার্টারে এই ফোনটি ৬ মিলিয়ন বিক্রি হয়েছে। করোনা ভাইরাস লকডাউনের কারণে সাপ্লাই চেনে সমস্যা দেখা দিলেও এই স্মার্টফোনটি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এ ৫১ এর পর সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের নাম Xiaomi Redmi 8। এরপর আছে Samsung Galaxy S20 + । প্রথম কোয়ার্টারে মোট ২৭৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। যার ৮৬ শতাংশ অ্যান্ড্রয়েড ফোন এবং ১৪ শতাংশ আইওএস ফোন। আসলে করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বে স্মার্টফোন বিক্রি অনেক কমেছে। এরমধ্যেও দেখা গেছে স্যামসাংয়ের ফল ভালোই।

Samsung Galaxy A51 স্পেসিফিকেশন :

গ্যালাক্সি এ৫১ ফোনটি ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ইনফিনিটি O ডিসপ্লের সাথে লঞ্চ হয়েছে। যার রেজুলেশন ২০৪০×১০৮০ পিক্সেল। গ্যালাক্সি নোট সিরিজের মতো এই ফোনেও ডিসপ্লের উপরের দিকে মাঝখানে সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এছাড়াও এই ফোনে পাবেন ১০এনএম এক্সিনস ৯৬১১ ৬৪-বিট অক্টা কোর প্রসেসর, ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ । মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ফটোগ্রাফির কথা বললে এই ফোনের পিছনে চারটি ক্যামেরা দেওয়া হয়েছে। ক্যামেরা সেটআপটি এল শেপ আকারে আছে। যার প্রাইমারি সেন্সর ৪৮ মেগাপিক্সেল, দ্বিতীয় সেন্সরটি ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স, এছাড়াও আছে ৫ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ৫ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। সামনে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। ফোনটিতে সুপার স্টেডি ভিডিও, UHD রেকর্ডিং এবং এআর ডুডলের মতো মোড রয়েছে।

সফটওয়্যারের কথা বললে স্যামসাং গ্যালাক্সি এ৫১ অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক One UI 2.0 অপারেটিং সিস্টেমের সাথে এসেছে। অন্যান্য ফিচারের কথা বললে এই ফোনে পাবেন ৩.৫ এমএম হেডফোন জ্যাক, ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেস আনলক ফিচার ও ডলবি আটমোস অডিও সাপোর্ট। ফোনটিতে ৪,০০০ এমএএইচ এর ব্যাটারি আছে, যেটি ১৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন