Reliance Jio vs Vodafone Idea: ৩০০ টাকার কমের প্রিপেইড প্ল্যানে কে দিচ্ছে বেশি সুবিধা জেনে নিন

শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাগুলি এমনিতে প্রচুর প্রিপেইড প্ল্যান অফার করে। তবে Reliance Jio এবং Vi, ৩০০ টাকার মধ্যে কয়েকটি রিচার্জ অপশন সরবরাহ করে যা গ্রাহকদের জন্য বেশ সাশ্রয়ী হতে পারে।

reliance-jio-vi-vodafone-idea-300-rupees-prepaid-plans-benifit-comparison-check-details

বর্তমান ডিজিটাল যুগে অন্ন, বস্ত্র, বাসস্থানের মতো রিচার্জ প্ল্যানও দৈনিক জীবনযাপনের এক অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। এখনকার দিনে হাতে স্মার্টফোন নেই, এমন মানুষের দেখা মেলা ভার। কিন্তু রিচার্জ প্ল্যান ছাড়া স্মার্টফোন যে কেবলমাত্র একটি খেলনা ছাড়া আর কিছুই নয়, সেই কথাটি কোনোমতেই অস্বীকার করা যায় না। এদিকে এই চরম মূল্যবৃদ্ধির যুগে রিচার্জ প্ল্যানগুলির আকস্মিক বর্ধিত দাম অধিকাংশ মানুষের জীবনেই বেশ ভালোরকম চাপের সৃষ্টি করেছে। আমরা প্রায় সকলেই জানি যে, গত বছরের শেষের দিকে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম কোম্পানিগুলি তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০%-২৫% পর্যন্ত বাড়িয়েছে। ফলে মার্কেটে এখন সস্তা রিচার্জ প্ল্যানের চাহিদা বাড়ার পাশাপাশি কোন টেলিকম কোম্পানি কোন প্ল্যানে কত বেশি সুবিধা দিচ্ছে, তার তুল্যমূল্য বিচার করার দিকেও মানুষ এখন প্রবলভাবে ঝুঁকেছেন।

একথা সকলের জানা যে, ইউজারদের সুবিধার্থে দেশের অন্য দুই শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম সংস্থার চাইতে Reliance Jio (রিলায়েন্স জিও) খানিকটা কম দামে একাধিক প্রিপেইড প্ল্যান অফার করে। তাই নিজের পকেটের স্বাস্থ্যের কথা ভেবে হালফিলে অনেকেই Jio-র হাত ধরতে চাইছেন। কিন্তু তাই বলে গ্রাহক টানার লড়াইয়ে অন্যরাও কি পিছিয়ে আছে? মোটেও না। দেশের তৃতীয় টেলিকম কোম্পানি হিসেবে পরিচিত Vodafone Idea (ভোডাফোন আইডিয়া) বা Vi (ভিআই) সম্প্রতি ব্যবহারকারীদের জন্য বেশ কয়েকটি কমদামি প্রিপেইড প্ল্যান মার্কেট এনে হাজির করেছে, যেগুলি এই চরম মূল্যবৃদ্ধির যুগেও ইউজারদের চাহিদা পূরণ করতে সক্ষম। তাই আপনি যদি Reliance Jio কিংবা Vi-এর গ্রাহক হয়ে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার বিশেষভাবে কাজে আসবে। কেননা এখানে আমরা ৩০০ টাকার কমে উপলব্ধ Vodafone Idea ও Jio-র কয়েকটি সাশ্রয়ী মূল্যের প্ল্যানের কথা আপনাদেরকে জানাতে চলেছি যেগুলিতে ডেটা, কলিং, এসএমএসের পাশাপাশি বেশ কিছু ক্ষেত্রে এক্সট্রা বেনিফিটও মিলবে। ফলে আপনারা নিজেরাই তুল্যমূল্য বিচার করে দেখে নিতে পারবেন যে কে বেশি সুবিধা দিচ্ছে।

Reliance Jio-র ৩০০ টাকার প্ল্যান

– জিও মোট তিনটি দৈনিক ১ জিবি রিচার্জ প্ল্যান অফার করে। এই প্ল্যানগুলির দাম ১৪৯ টাকা, ১৭৯ টাকা, এবং ২০৯ টাকা যেগুলিতে যথাক্রমে ২০ দিন, ২৪ দিন এবং ২৮ দিনের মেয়াদে দৈনিক ১০০ টি করে এসএমএস, আনলিমিটেড ভয়েস কলিং, এবং রোজ ১ জিবি করে ডেটা পাওয়া যায়। এছাড়া, এক্সট্রা বেনিফিট হিসেবে এই প্ল্যানগুলিতে ইউজাররা JioTV, JioCinema, JioSecurity, এবং JioCloud-এর ফ্রি সাবস্ক্রিপশন পাবেন।

– রিলায়েন্স জিওর একটি ২৩৯ টাকার প্রিপেইড প্ল্যান রয়েছে যা আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০টি করে এসএমএসের পাশাপাশি প্রতিদিন ১.৫ জিবি ডেটা অফার করে। এই প্রিপেইড প্ল্যানটির মেয়াদ ২৮ দিন। উপরন্তু, এক্সট্রা বেনিফিট হিসেবে ব্যবহারকারীরা JioTV, JioCinema, JioSecurity, এবং JioCloud-এর ফ্রি সাবস্ক্রিপশন পাবেন।

– আবার আপনি যদি আর একটু কমদামি কোনো প্ল্যানের সন্ধানে থাকেন, তাহলে আপনি ১৯৯ টাকার প্ল্যানটি রিচার্জ করার কথা ভেবে দেখতে পারেন। এই প্ল্যানে ২৩ দিনের মেয়াদে ২৩৯ টাকার প্রিপেইড প্ল্যানে উপলব্ধ সকল সুবিধাই মিলবে।

– যাদের দৈনিক একটু বেশি ডেটার প্রয়োজন, তারা জিওর ২৪৯ টাকার প্ল্যানটি রিচার্জ করতে পারেন। এই প্ল্যানে ২৩ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কলিং, প্রতিদিন ১০০টি করে এসএমএসের পাশাপাশি দৈনিক ২ জিবি করে ডেটা দেওয়া হয়েছে। সেইসাথে অতিরিক্ত সুবিধা হিসেবে রয়েছে JioTV, JioCinema, JioSecurity, এবং JioCloud-এর কমপ্লিমেন্টারি সাবস্ক্রিপশন।

– জিওর ২৯৯ টাকার প্ল্যানে উপরিউক্ত ২৪৯ টাকার প্ল্যানে উপলব্ধ সকল সুবিধাই পাওয়া যায়। কেবল তফাতটি হল, ২৯৯ টাকার প্ল্যানটির মেয়াদ ২৮ দিন।

Vodafone Idea-র ৩০০ টাকার প্ল্যান

– ভিআই-এর ২৩৯ টাকার প্রিপেইড প্ল্যানটির ভ্যালিডিটি ২৪ দিন। এই প্ল্যানে প্রতিদিন ১ জিবি করে ডেটা, আনলিমিটেড ভয়েস কলের পাশাপাশি দৈনিক ১০০টি করে এসএমএস করার সুযোগ দেওয়া হয়। তবে এই প্ল্যানটিতে কোনো এক্সট্রা বেনিফিট নেই।

– ভোডাফোন আইডিয়ার ২১৯ টাকার প্রিপেইড প্ল্যানে ২১ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কলিং, রোজ ১০০ টি করে এসএমএস এবং প্রতিদিন ১ জিবি করে ডেটা পাওয়া যায়। সেইসাথে এক্সট্রা বেনিফিট হিসেবে Vi Movies & TV অ্যাপের বেসিক অ্যাক্সেস পাবেন ইউজাররা।

– ভিআই-এর ২৬৯ টাকার প্ল্যানটিতে ব্যবহারকারীরা ২৮ দিনের মেয়াদে ২১৯ টাকার প্রিপেইড প্ল্যানে উপলব্ধ সব সুবিধাই পাবেন।

– যাদের একটু বেশি ডেটার প্রয়োজন, তারা ভিআই-এর ২৪৯ টাকার প্রিপেইড প্ল্যানটি রিচার্জ করতে পারেন। এই প্ল্যানে ২১ দিনের জন্য প্রতিদিন ১.৫ জিবি করে ডেটা, আনলিমিটেড ভয়েস কলিংয়ের পাশাপাশি রোজ ১০০ টি করে এসএমএসের সুবিধা রয়েছে। এছাড়া, এক্সট্রা বেনিফিট হিসেবে Vi Movies & TV অ্যাপের বেসিক অ্যাক্সেস পাবেন ইউজাররা।

– সংস্থার ২৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, রোজ ১০০টি করে এসএমএস এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা পাওয়া যাবে। তবে ২৯৯ টাকার প্ল্যানে উপলব্ধ এক্সট্রা বেনিফিটগুলিই প্ল্যানটির জনপ্রিয়তাকে প্রবলভাবে বাড়িয়ে তুলেছে। অতিরিক্ত সুবিধা হিসেবে এই প্ল্যানে বিঞ্জ অল নাইট ডেটা (কোনো অতিরিক্ত খরচ ছাড়াই রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা), ডেটা ডিলাইটস (প্রতি মাসে ২ জিবি ডেটা ব্যাকআপ), উইকএন্ড ডেটা রোলওভার (সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দৈনিক ডেটা লিমিটের মধ্যে থেকে পড়ে থাকা অবশিষ্ট ডেটা ব্যবহার করা যাবে শনি এবং রবিবার), এবং Vi Movies & TV-এর অ্যাক্সেস মিলবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।