Jio ইউজারদের জন্য সুখবর, বিনামূল্যে দেখা যাবে Fireworks-এর শর্ট ভিডিও

reliance-jio-partners-with-fireworks-short-video-platform-for-kaios-device

বর্তমানে সবারই হাতে সময়ের অভাব; সেজন্য কাজের ফাঁকে মানুষ অল্প সময়ের মধ্যে বিনোদন পেতে চান। এই কারণে স্বাভাবিকভাবেই এখন শর্ট অর্থাৎ স্বল্প দৈর্ঘ্যের ভিডিওর চাহিদা অনেক বেশি। তাছাড়া, এখন অনেকেই সিনেমা-সিরিয়ালের পাশাপাশি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে উপলব্ধ নানা ধরণের শর্ট ভিডিও দেখে মন ভালো রাখার চেষ্টা করেন। সেক্ষেত্রে এবার, গ্রাহকদের উৎসাহিত করতে নতুন শর্ট ভিডিও প্ল্যাটফর্ম নিয়ে আসতে চলেছে Reliance Jio। রিপোর্ট অনুযায়ী, ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি তার KaiOS অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসে আলাদা করে শর্ট ভিডিও স্টোরি দেখার অপশন সরবরাহের পরিকল্পনা করছে; এর জন্য সংস্থাটি সিলিকন-ভ্যালি ভিত্তিক শর্ট ভিডিও প্ল্যাটফর্ম Fireworks-এর সাথে হাত মিলিয়েছে বলেও জানা গিয়েছে।

গতকাল অর্থাৎ মঙ্গলবার, মুকেশ আম্বানির মালিকানাধীন টেলিকম সংস্থাটি জানিয়েছে যে, এটি, ফায়ারওয়ার্কস (Fireworks)-এর ‘স্টোরি’-গুলিকে নিয়ে সংস্থার ১০০ মিলিয়ন কাইওএস ইউজারের কাছে ভার্টিক্যাল ভিডিও স্টোরি হিসেবে উপলব্ধ করবে। এই কারণে সংস্থাটি তার গ্রাহকদের জিও ডেভেলপার্স গ্রোথ প্যাডের অধীনে উপলব্ধ করেছে, যা সমস্ত কাইওএস ভিত্তিক জিও ফোনের সাথে ফায়ারওয়ার্কসকে স্বাভাবিকভাবে সংযুক্ত করবে। এক্ষেত্রে জিও ব্রাউজারের সাথেও ফায়ারওয়ার্কসকে একীভূত করা হয়েছে, যার ফলে ইউজাররা ব্রাউজারের ‘ডিসকভার’ ট্যাব থেকে শর্ট ভিডিও প্ল্যাটফর্মটির কন্টেন্ট অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

এই বিষয়ে ফায়ারওয়ার্কস ইন্ডিয়ার সিইও সুনীল নায়ার একটি বিবৃতিতে বলেছেন যে, কাইওএস, শর্ট ভিডিও বিভাগে নতুন অডিয়েন্স আনার প্রয়াস করছে; অন্যদিকে ফায়ারওয়ার্কস ভারতের একাধিক আঞ্চলিক ভাষায় হাই কোয়ালিটির এবং স্বল্প দৈর্ঘ্যের ভিডিও সরবরাহ করার জন্য মনোনিবেশ করছে। এই পরিস্থিতিতে দুই সংস্থার পার্টনারশিপ বা জোট, শর্ট ভিডিও প্ল্যাটফর্মে দুর্দান্ত পরিবর্তন আনতে সক্ষম হবে বলেই অভিমত নায়ারের।

যারা ‘ফায়ারওয়ার্কস’ নামটির সাথে পরিচিত নন তাদের বলে রাখি, এটি সফটওয়্যার-অ্যাজ-এ-সার্ভিস (SaaS) প্ল্যাটফর্ম বা ব্যবসায়িক পরিকাঠামো যা, কম সময়ের ভিডিওগুলিকে ‘স্টোরি’ ফরম্যাটে প্রদর্শিত করে। এই পরিষেবাটি ভারতে ২০১৯ সালে চালু হলেও, অল্প সময়েই এটির ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে।

প্রসঙ্গত, অ্যাপ্লিকেশন হোক বা ওপেন ওয়েব, একটি সাধারণ ইন্টিগ্রেশনের মাধ্যমে যেকোনো প্ল্যাটফর্ম থেকে ফায়ারওয়ার্কস অ্যাক্সেস করা যায়। ইতিমধ্যে এটি, ভারতের শীর্ষস্থানীয় কিছু পাবলিশারকে সামান্য প্লাগ ইনের মাধ্যমে ইউজারদের কয়েক মিলিয়ন শর্ট ভিডিও কন্টেন্ট দেখার সুবিধা করে দিয়েছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে আগামী দিনে ফায়ারওয়ার্কসের কন্টেন্টগুলি জিওর হ্যান্ডহেল্ড ডিভাইস এবং জিও অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে দর্শকদের আনন্দ দেবে – এমনটাই বলছে রিপোর্ট।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।