RedRail: অনলাইন ট্রেন টিকিট বুকিংয়ের নয়া ঠিকানা এখন রেডবাস-এর রেডরেল

রেডবাসের নিজস্ব গ্রাহকবেসকে সামনে রেখে আশা করা হচ্ছে, রেডরেলও আগামী দিনে বৃহৎ জনগোষ্ঠীর নির্ভরতার কেন্দ্র হয়ে উঠবে

Make My Trip গ্ৰুপের একটি অন্যতম অংশ RedBus, সম্প্রতি অনলাইন রেল টিকিট বুকিং পরিষেবা প্রদানের জন্য একটি নতুন অ্যাপ লঞ্চ করলো৷ সদ্য উন্মোচিত RedRail অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা নির্বিঘ্নে ডিজিটাল পদ্ধতিতে ট্রেনের টিকিট আগাম বুক করতে পারবেন। সেক্ষেত্রে, আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে অনলাইন মোডে সংরক্ষিত মোট রেল টিকিটের ১০-১৫% এই নয়া অ্যাপের মাধ্যমেই বুক করা হবে বলে আশান্বিত অনলাইন বাস টিকেট বুকিং প্ল্যাটফর্মটির কর্মকর্তা।

ভারতে RedRail অনলাইন ট্রেন টিকিট বুকিং অ্যাপ চালু করলো RedBus

এই নতুন অ্যাপের বিষয়ে রেডবাসের সিইও প্রকাশ সঙ্গম মন্তব্য, “স্ট্যান্ডএলোন রেডরেল অ্যাপের লঞ্চ করার এটা ছিল উপযুক্ত সময়, কারণ গত দুই বছরে বাস এবং ট্রেন উভয় বিভাগেই ডিজিটাল টিকিট বুকিংয়ের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। অনলাইন ট্রেন টিকিট বুকিং মার্কেটে বর্তমানে সারা দেশ জুড়ে প্রায় এক মিলিয়ন দৈনিক লেনদেন হয়ে থাকে, যা একটা বিশাল সুযোগ অফার করবে আমাদের।”

সংস্থার তরফ থেকে আরও বলা হয়েছে যে, রেডবাসের নিজস্ব গ্রাহকবেসকে সামনে রেখে আশা করা হচ্ছে, রেডরেলও আগামী দিনে বৃহৎ জনগোষ্ঠীর নির্ভরতার কেন্দ্র হয়ে উঠবে। পাশাপাশি, “আমাদের বাস টিকিটিং প্ল্যাটফর্ম ইতিমধ্যেই ইন্টারসিটি বাস বিভাগে উল্লেখযোগ্য নেতৃত্ব অর্জন করেছে, এবং আমরা এখন অনলাইন ট্রেন বিভাগেও জায়গা করে নিতে কাজ করব। আমরা আশা করছি যে, অনলাইনে রেল টিকিট বুকিংয়ের মোট মূল্যে রেডরেল ১০-১৫ শতাংশ অবদান রাখবে।” প্রসঙ্গত, দেশবাসীর সুবিধার্থে রেডবাস ৫-৬টি স্থানীয় ভাষায় তাদের এই নয়া অ্যাপ চালু করার পরিকল্পনা করেছে বলে জানা গেছে।

যারা অবগত নন তাদের জানিয়ে দিই যে, রেডবাস হল একটি অন্যতম জনপ্রিয় তথা বৃহত্তম অনলাইন বাস টিকিট বুকিং অ্যাপ। আর এই প্ল্যাটফর্মটিরই অংশ হল রেডরেল অ্যাপ। যদিও, রেডরেল ‘অনলাইন ট্রেন টিকিটিং সার্ভিস’ প্রদানকারী একমাত্র প্ল্যাটফর্ম নয়। ইতিমধ্যেই IRCTC, yatra.com, Ixigo, PayTm সহ অন্যান্য অ্যাপ তাদের শিকড় গেড়ে বসে আছে এই সেগমেন্টে। ফলে, রেডরেলের জন্য নিজের স্বতন্ত্র জায়গা বানানো একটু কঠিন হবে বলেই মনে হচ্ছে। যাইহোক, বিজনেস স্ট্যান্ডার্ডকে দেওয়া একটি সাক্ষাত্কারে, “রেডরেল ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর অধিক ফোকাস করবে।” এমন ‘মার্কেটিং স্ট্রাটেজির’ কথাই উল্লেখ করেছেন রেডবাস তথা রেডরেলের সিইও।

“গত দুই বছরে, বহু একত্রীকরণ হয়েছে। কিছু কোম্পানি একে অপরের সাথে একীভূত হয়েছে, কিছু কোম্পানি তাদের ফোকাস এক বিভাগ থেকে অপর বিভাগে স্থানান্তর করেছে — ফলস্বরূপ বিগত সময়ে বহু পরিবর্তন দেখা গেছে। তাছাড়াও, দামের ক্ষেত্রেও যৌক্তিকতা অনেকটাই এসেছে। ফলে এখন, বিজয়ী হবে একমাত্র সেই পণ্যগুলি, যেগুলি সম্পূর্ণরূপে প্রোডাক্ট স্ট্রেনথ এবং গ্রাহকের অভিজ্ঞতার উপর নির্ভর করবে৷” এমনটাই বিশ্বাস রাখেন প্রকাশ সঙ্গম। তাই, এই মূল মন্ত্র এবং একাধিক প্রতিদ্বন্দ্বীকে সামনে রেখে রেল সেগমেন্টে এন্ট্রি করতে রেডরেল পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন রেডবাসের কর্মকর্তা।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন