ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়াই ATM থেকে তুলতে পারবেন Cash, জেনে নিন কীভাবে

এবার ATM কার্ড ছাড়াই তুলতে পারবেন টাকা, RBI আনছে নয়া নিয়ম

‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ ওরফে RBI কয়েকদিন আগে ডেবিট এবং ক্রেডিট কার্ড ছাড়াই নগদ টাকা তোলার একটি নতুন নিয়ম ঘোষণা করেছে। মূলত, নিরাপত্তার কথা মাথায় রেখে RBI এই পদক্ষেপ নিয়েছে বলে দাবি করা হয়েছে। সোজা ভাষায় বললে, ক্রমাগত বাড়তে থাকা সাইবার অ্যাটাক এবং কার্ড ক্লোনিংয়ের ঘটনা রুখতে এই নতুন পদ্ধতিতে ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করা হবে না বলে জানা গেছে। যার দরুন, কার্ড স্কিমিংয়ের সম্ভাবনাও বহুলাংশে কমে যাবে। এক্ষেত্রে, লেনদেন ‘ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস’ বা UPI -এর মাধ্যমে প্রমাণীকৃত হবে এবং পরবর্তী ধাপে যে কোনও ব্যাঙ্কের ATM মেশিন থেকে টাকা তুলতে সক্ষম হবেন আপনারা৷ চলুন এই বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক এবার….

কার্ড জালিয়াতি রুখতে RBI এর নতুন পদক্ষেপ, কার্ড-লেস ক্যাশ উইথড্র পদ্ধতি হবে ভারতীয় ব্যাঙ্কিংয়ের ভবিষ্যৎ

এই নয়া পদক্ষেপ প্রসঙ্গে, RBI -এর ডেপুটি গভর্নর রবি শঙ্কর একটি বিবৃতিতে বলেছেন, “কার্ড স্কিমিং এড়াতে আমরা কার্ড-লেস টাকা উইথড্র করার পন্থা প্রবর্তন করছি। এক্ষেত্রে, UPI -এর মাধ্যমে প্রমাণীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে। UPI ব্যবহার করে যেকোনো ব্যাঙ্কের ATM, থার্ড পার্টি ATM অথবা হোয়াইট লেভেল ATM থেকে টাকা তোলা যেতে পারে। আমরা সিস্টেম পরিবর্তন এবং নির্দেশাবলীর উপর বর্তমানে কাজ করছি।”

প্রসঙ্গত, এই নয়া উইথড্র পদ্ধতি আনার ফলে ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারের নিয়মে খুব একটা বেশি পরিবর্তন আনা হবে না। ব্যাঙ্কের গ্রাহকেরা এখনও তাদের কার্ড ব্যবহার করে টাকা তুলতে সক্ষম হবেন। পাশাপাশি, দোকানে কেনাকাটা করা থেকে শুরু করে রেস্তোরায় খাবার অর্ডার করা, যেকোনো জায়গায় পেমেন্ট করার ক্ষেত্রে আগের মতোই কার্ড ব্যবহার করতে পারবেন আপনারা। এই বিষয়ে, RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, “আমরা ক্রেডিট/ডেবিট কার্ড ইস্যু করা বন্ধ করব না। কারণ এগুলি বিভিন্ন প্রকারের সুবিধার সাথে আসে। কার্ড কেবল টাকা তোলার জন্য নয়, যে কোনও রেস্তোরাঁ, দোকান বা অন্য কোনো দেশে গেলে সেখানেও ব্যবহৃত হয়। তাই ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে অর্থপ্রদান করা অব্যাহত থাকবে।”

নতুন কার্ড-লেস ক্যাশ উইথড্র পদ্ধতি কীভাবে কাজ করবে:

১. কার্ড ছাড়া টাকা তোলার জন্য, প্রথমেই আপনার একটি UPI আইডি লাগবে৷ কারণ, লেনদেন UPI -এর মাধ্যমে প্রমাণীকৃত হবে।

২. সেক্ষেত্রে, নিকটবর্তী ATM -এ যাওয়ার পর, স্ক্রিনে দেওয়া “Cashless withdrawal” বিকল্পটি নির্বাচন করতে হবে।

৩. এরপর, ATM স্ক্রিনে একটি QR কোড প্রদর্শিত হবে। UPI অ্যাপে গিয়ে এই কোড স্ক্যান করতে হবে।

৪. তারপর ব্যবহারকারীকে তার UPI পিন এন্টার করতে হবে। এমনটা করলে, নির্ধারিত পরিমাণ টাকা ATM মেশিন থেকে বেরিয়ে আসবে।

নতুন কার্ড-লেস টাকা তোলার কী কী সুবিধা আছে?

কার্ডবিহীন নগদ উত্তোলন বা কার্ড-লেস মানি উইথড্র ব্যবহার করলে, ব্যবহারকারীকে সবসময় ডেবিট বা ক্রেডিট কার্ড বহন করতে হবে না। একইসাথে, কার্ডের উপর মানুষের নির্ভরতা অনেকটা কমবে। এক্ষেত্রে, কার্ড ছাড়া টাকা তোলার জন্য আপনার কাছে নিবন্ধিত মোবাইল নম্বর এবং UPI আইডি সহ একটি স্মার্টফোন থাকা দরকার।

এছাড়াও, RBI নিশ্চিত করেছে যে, এই নতুন পরিষেবা চালু হওয়ার সাথে সাথে কার্ড স্কিমিংয়ের ঝুঁকি অনেকটাই হ্রাস পাবে। ফলে, ব্যাঙ্ক কার্ড হোল্ডারদের আর ATM কার্ড স্কিম এবং ক্লোন হওয়া নিয়ে চিন্তা করতে হবে না।

জানিয়ে রাখি, কার্ড-লেস ক্যাশ উইথড্র পদ্ধতিটি ইতিমধ্যেই ICICI এবং SBI ব্যাঙ্কের কাছে উপলব্ধ৷ তবে, অন্যান্য ব্যাঙ্কগুলিও রোলআউট করবে এবং থার্ড-পার্টি ATM -এ এই পদ্ধতি কাজ করবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।