20 মে লঞ্চ হচ্ছে Qualcomm Snapdragon 8 Gen 1+, Snapdragon 7 Gen 1 প্রসেসর, কোন ফোনে থাকবে

প্রতীক্ষিত Qualcomm Snapdragon 8 Gen 1+ ও Snapdragon 7 Gen 1 প্রসেসর লঞ্চ হচ্ছে ২০ মে

qualcomm-launch-event-snapdragon-8-gen-1-plus-snapdragon-7-gen-1-may-20

কোয়ালকম (Qualcomm) আগামী ২০ মে চীনে একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করতে চলেছে। যেখানে বহু চর্চিত Qualcomm Snapdragon 8 Gen 1 Plus এবং Qualcomm Snapdragon 7 Gen 1 চিপসেট দুটি উন্মোচন করা হবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, Snapdragon 8 Gen 1 Plus গত বছর ডিসেম্বরে লঞ্চ হওয়া Snapdragon 8 Gen 1-এর রিফ্রেশ ভার্সন হবে। অন্যদিকে, নতুন Snapdragon 7 Gen 1 চিপটি হবে কোম্পানির প্রথম ৭-সিরিজের প্রসেসর। জানিয়ে রাখি, কোয়ালকম গত বছর ডিসেম্বরে তাদের স্ন্যাপড্রাগন টেক সামিটে স্ন্যাপড্রাগন রেঞ্জের প্রসেসরের জন্য নতুন নামকরণের স্কিম ঘোষণা করেছিল।

বহু প্রতীক্ষিত Qualcomm Snapdragon 8 Gen 1+ ও Snapdragon 7 Gen 1 শীঘ্রই আসছে বাজারে

কয়েক মাস আগে প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয় যে, SM8475 মডেল নম্বর সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্লাস প্রসেসরটি মে মাসে অর্থাৎ চলতি মাসেই বাজারে আত্মপ্রকাশ করবে। সেইমতোই কোয়ালকম চীনা মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো (Weibo)-তে পোস্ট করে ঘোষণা করেছে, আগামী ২০ মে তারা একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে। এই ইভেন্টে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্লাস এবং স্ন্যাপড্রাগন ৭ জেন ১ চিপসেটগুলির ওপর থেকে পর্দা সরানো হতে পারে। এছাড়াও ওই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্লাস তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রক্রিয়ায় তৈরি করা হবে। জানিয়ে রাখি, বর্তমান প্রজন্মের স্ন্যাপড্রাগন ফ্ল্যাগশিপ-স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপটি স্যামসাং ইলেকট্রনিক্সের ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মাণ করা হয়েছে।

এছাড়া সাম্প্রতিক লিক এবং রিপোর্টের ভিত্তিতে বলা যায়, Snapdragon 8 Gen 1+-এ ১ + ৩ + ৪ কোর কনফিগারেশন থাকবে, যার মধ্যে ২.৯৯ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি সহ কর্টেক্স এক্স২ (Cortex X2) প্রাইম কোর দেখা যাবে। আর প্রসেসরটি তিনটি কর্টেক্স এ৭১০ (Cortex A710) কোর এবং চারটি কর্টেক্স এ৫১০ (Cortex A510) কোরের সাথে আসবে বলে জানা গেছে। আবার শোনা যাচ্ছে কোয়ালকম বর্তমানে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) ফ্রন্টেও কিছু অগ্রগতি করেছে এবং এর ফলস্বরূপ, Snapdragon 8 Gen 1+ একটি আপগ্রেডেড জিপিইউ সহ আসবে। তবে এই আপগ্রেডগুলি মার্জিনাল হবে বলেই মনে হয়। প্রসঙ্গত, লঞ্চের আগে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমির ভাইস প্রেসিডেন্ট জু কি (Xu Qi) জানিয়েছেন যে, তারা আগামী মাসে Qualcomm Snapdragon 8 Gen 1+ চালিত একটি স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছেন এবং এই হ্যান্ডসেটটি Realme GT Master Explorer Edition 2 হবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রসেসর ব্র্যান্ডটি Snapdragon 8 Gen 1+ – এর পাশাপাশি নতুন নামকরণের সাথে তাদের প্রথম ৭-সিরিজের চিপসেটটিও লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। আসন্ন ৭-সিরিজের প্রসেসরটি চারটি পারফরম্যান্স এবং চারটি এফিশিয়েন্সি কোর সহ অক্টা-কোর সিপিইউ-এর সাথে আসবে। আপকামিং Snapdragon 7 Gen 1 চিপে থাকা এআরএম কর্টেক্স এ৭১০ (ARM Cortex A710) এবং কর্টেক্স এ৫১০ (Cortex A510) কোর দুটির ক্লক স্পিড যথাক্রমে ২.৩ গিগাহার্টজ এবং ১.৮ গিগাহার্টজ হবে বলে জানা যাচ্ছে। এছাড়া, এতে গ্রাফিক্সের জন্য অ্যাড্রেনো ৬৬২ (Adreno 662) জিপিইউ থাকবে। ২৩ মে লঞ্চ হতে চলা Oppo Reno 8 সিরিজের ফোনে এই প্রসেসর ব্যবহার করা হতে পারে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Ananya graduated with a degree in Journalism and Mass Communication And she loves to read and write, enjoys music and is very interested in technology