Pure EV: চলতে চলতে হঠাৎই স্টপ, ডিকি খুলতেই ধোঁয়া, মুহূর্তের মধ্যে পুড়ে ছাঁই ইলেকট্রিক স্কুটার

pure-ev-epluto-7g-electric-scooter-catches-fire-in-hyderabad

ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার পর্ব যেন থামছেই না। এবার মাঝরাস্তায় আগুন ধরে পুড়ে ছাই হয়ে গেল পিওর ইভি-র (Pure EV) ব্যাটারিচালিত স্কুটি। সংস্থাটির যে মডেলে অগ্নিকান্ড হয়েছে সেটি হল EPluto G7। গত ১১ মে, বুধবার ঘটনাটি ঘটেছে হায়দ্রাবাদে। রাস্তায় দাঁড়িয়ে থাকা অবস্থায় আগুনের লেলিহান শিখা পিওর ইভি-র ওই ই-স্কুটারে কীভাবে ছড়িয়ে পড়ল তার একটি ভিডিয়ো সামনে এসেছে। উল্লেখ্য, গত আট মাসে এই নিয়ে পিওর ইভি-র পাঁচটি স্কুটারে আগুন ধরেছে।

স্থানীয় পুলিশ সূত্রে জানা গিয়েছে, আগুন ধরে যাওয়া পিওর ইভি-র স্কুটারের মালিক একজন ফুড ডেলিভারি সংস্থার কর্মী। বুধবার খাবারের অর্ডার পেয়ে একটি রেস্টুরেন্টে যাচ্ছিলেন তিনি। কিন্তু আচমকা স্কুটারটি চলতে চলতে মাঝরাস্তায় থেমে যায়। অনেকবার অন-অফ করলেও আর চালু হয়নি। ডিকি খুলতেই ব্যাটারির অংশ থেকে বেরোতে থাকে কালো ধোঁয়া। তারপর কয়েক সেকেন্ডের মধ্যে পুরো স্কুটারে আগুন ধরে যায়। যদিও এই ঘটনায় কেউ আহত হননি।

স্কুটার মালিক বিক্রম গৌডা এলবি নগর পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করেন। সংবাদমাধ্যমকে তিনি বলেন, সেটির বয়স দুই মাস। জ্বালানি খরচ কম হবে বলে শখ করে প্রায় ৯০,০০০ টাকা খরচ করে পিওর ইভির ওই দু’চাকার বৈদ্যুতিক গাড়িটি কিনেছিলেন তিনি।

প্রসঙ্গত, ভারতে বৈদ্যুতিক গাড়িতে অগ্নিকাণ্ডের সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে পিওর ইভি-র স্কুটারে। গত মাসে কোনোরকম ঝুঁকি না নিয়ে সংস্থাটি ২,০০০ স্কুটার ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল। কিন্তু তা সত্ত্বেও আগুন লাগা রোধ করা যাচ্ছে না। এখনো পর্যন্ত সংস্থার তরফে এই ঘটনা সম্পর্কে কোনও বিবৃতি জারি করা হয়নি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।