ভারতে ফেরার সম্ভাবনা উজ্জ্বল PUBG Mobile এর? ভারতীয় গেমিং ফার্মে বিনিয়োগ করলো সংস্থা

pubg-re-launch-soon-in-india-as-krafton-invests-in-indian-gaming-startup

ভারতে পাবজি মোবাইলের (PUBG Mobile India) প্রত্যাবর্তনের জন্য অনেক গেমপ্রেমী অধীর আগ্রহে অপেক্ষা করছে। গত বছর তথ্য সুরক্ষা উদ্বেগের কারণে গেমটিকে ব্যান করার পর থেকে ডেভেলপাররাও জোর চেষ্টা চালাচ্ছে ভারতে পুনরায় পাবজি মোবাইল চালু করার জন্য। তবে সরকারের তরফ থেকে এখনও তারা কোনো সবুজ সংকেত পায়নি। কিন্তু এইসবের মধ্যে নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে, পাবজির ডেভেলপিং সংস্থা, ক্র্যাফ্টন (Krafton) ভারতীয় ইস্পোর্টস ফার্ম নডউইন গেমিংয়ে (Nodwin Gaming) ২২.৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। যারপরে অনেকেই মনে করছেন, এই বিনিয়োগ পাবজি মোবাইল কে ভারতে আনার পথ প্রশস্ত করবে।

স্পোর্টসকিডা-র রিপোর্টে আরও বলা হয়েছে, এই অর্থ দিয়ে উভয় সংস্থা এশিয়ায় দুটি বড় পাবজি মোবাইল ইভেন্ট আয়োজন করবে। যদিও এর কিছু পরিমান অর্থ পাবজি মোবাইলের রি লঞ্চের জন্যও খরচ করা হতে পারে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। প্রসঙ্গত কয়েকমাস আগে ক্র্যাফ্টন ভারতে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছিল।

এপ্রসঙ্গে নডউইনের কো ফাউন্ডার এবং ম্যানেজিং ডিরেক্টর, আক্ষত রাথী বলেছেন, “ইস্পোর্টস-ই ভবিষ্যতে স্পোর্টস এন্টারটেইনমেন্টের মূল স্তম্ভ হবে। এটি খেলাধুলা, বিনোদন এবং প্রযুক্তির এক বিস্ময়কর মেলবন্ধন করছে যার ফলে বিশ্বের বাজারেও ভারতের গুরুত্ব তৈরী হবে।”

ক্র্যাফ্টনের বিনিয়োগের পরে কি পাবজি মোবাইলের ভারতে আসার সম্ভাবনা বাড়লো?

কোনো সন্দেহ নেই যে, স্থানীয় গেমিং সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ক্র্যাফ্টন ভারতে পাবজি মোবাইল ইন্ডিয়াকে ফিরিয়ে আনার চেষ্টা করবে। এমনকি ভারতের নডউইন গেমিংয়ের সাথে অংশীদারি করতে ক্র্যাফ্টন যে আগ্রহী তাও স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

ক্র্যাফ্টনের চিফ এক্সিকিউটিভ চ্যাংহান কিম বলেছেন, “এই অংশীদারিত্বের গতি বাড়িয়ে আমরা খুব শীঘ্রই স্থানীয় ভিডিও গেম, ইস্পোর্টস, বিনোদন এবং প্রযুক্তি শিল্পকে সম্পূর্ণ আলাদা স্তরে নিয়ে যেতে চাই।”

যদিও এরপরও আমরা বলবো যে, PUBG Mobile এর খুব শীঘ্রই ভারতে ফেরার সম্ভাবনা নেই। কারণ সরকারের তরফে গতমাসে নিশ্চিত করা হয়েছে যে, ব্যান করা অ্যাপের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পরিস্থিতি এখনও আসেনি। এমনকি কয়েকদিন আগেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকার পাবজি মোবাইলের মতো গেমকে ‘হিংসাত্মক’ বলেও দাবি করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।