অবশেষে ভারতে ফিরছে PUBG Mobile, সবুজ সংকেত দিল সরকার : রিপোর্ট

pubg-mobile-comeback-india-gets-green-signal-from-government

গত সেপ্টেম্বরে ভারত সরকার কর্তৃক PUBG Mobile ব্যান হওয়ার পর থেকেই, তরুণ গেমপ্রেমীরা এই ব্যাটেল-রয়্যাল গেমটির প্রত্যাবর্তনের জন্য জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। কারণ মূলত ভারতীয় ইউজারদের ডেটা চীনের সাথে শেয়ার করার অভিযোগে ব্যান হলেও, অন্যান্য শতাধিক নিষিদ্ধ মোবাইল অ্যাপ্লিকেশনের মত PUBG-র উৎস চীন নয়; আবার এটির মূল নির্মাতা দক্ষিণ কোরিয় সংস্থা পাবজি কর্পোরেশন হলেও, গেমের সার্ভার ভারতেই রয়েছে বলে জানা যায়। সেক্ষেত্রে সংস্থাটি, ভারতে তার মোবাইল গেমটি ব্যান হওয়ার প্রায় সাথে সাথেই PUBG Mobile-এর ভারতীয় সার্ভারের দায়িত্বপ্রাপ্ত চীনা কোম্পানি টেনসেন্টের সাথে সমস্ত চুক্তি বাতিল করে এবং এদেশের সরকারের তরফে ওঠা অভিযোগের নিষ্পত্তির চেষ্টা করে।

এমনকি দীপাবলির সময় তারা ভারতে গেমটির রি-লঞ্চের কথা ঘোষণা করে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনও দেয়। কিন্তু সপ্তাহের পর সপ্তাহ কেটে গেলেও সমস্যা যে তিমিরে, সেই তিমিরেই থেকে যায়। বিগত কয়েকমাসে একাধিকবার শোনা গেছে যে, এদেশে পুনরায় ব্যবসা করতে মরিয়া পাবজি কর্তৃপক্ষ, ভারত সরকারের সাথে আলোচনায় বসতে চাইলেও তথ্য-প্রযুক্তি মন্ত্রক এই বিষয়ে নীরব। যার ফলে পাবজি মোবাইল এর প্রত্যাবর্তন সম্পর্কে কোনো নিশ্চয়তাও পরিলক্ষিত হয়নি। তবে এবার বসন্তের শেষ লগ্নে যে খবরটি সামনে এসেছে, তা জানার পর PUBG Mobile ভক্তদের মন আনন্দে নেচে উঠতে বাধ্য! আসলে সাম্প্রতিক রিপোর্ট বলছে, PUBG Mobile India, সরকারের প্রয়োজনীয় ছাড়পত্র পেয়েছে। ফলত, খুব শীঘ্রই এটি স্ব-ভঙ্গিমায় উপলব্ধ হবে।

রিপোর্ট অনুযায়ী, জনপ্রিয় PUBG Mobile কন্টেন্ট ক্রিয়েটর গডনিক্সন (GodNixon) ওরফে লাভ শর্মা তার লেটেস্ট “পাবজি মোবাইল ইন্ডিয়া আপডেট!” শীর্ষক ভিডিওতে দাবি করেছেন যে, সরকার মোবাইল গেমটিকে সবুজ সংকেত দিয়েছে। অন্যদিকে, আর এক কন্টেন্ট ক্রিয়েটর ঘাতক (Ghatak) একটি টুইট পোস্টে একই দাবি করে লিখেছেন যে, তিনি খুশির খবরটি নিজের মধ্যে চেপে রাখতে পারেননি। এবং আগামী দুমাসের মধ্যেই পাবজি প্রেমীরা ভালো কিছু আপডেট পাবেন।

তবে গেমটির রি-লঞ্চের নির্দিষ্ট তারিখ সম্পর্কে এই দুজনের কেউই কোনো স্পষ্ট তথ্য দিতে পারেননি। ঘাতক ওরফে অভিজিৎ আন্ধরে, উক্ত টুইটে তাকে রি-লঞ্চের তারিখ জিজ্ঞাসা না করার অনুরোধ করেছেন। এদিকে, গডনিক্সন তার ভিডিওতে দাবি করেছেন যে, PUBG Mobile-এর পুনঃপ্রকাশের তারিখ এখনো ঠিক হয়নি।

এই প্রসঙ্গে বলে রাখি, খোদ পাবজি কর্তৃপক্ষ এখনো পর্যন্ত এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করেনি। তাছাড়া পাবজির মূল মালিক সংস্থা ক্রাফটনের (Krafton) কর্পোরেট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান শেন হিউনিল সোহন, নোডউইন (NODWIN) গেমিংয়ের এমডি এবং সহ-প্রতিষ্ঠাতা অক্ষত রাঠীকে জানিয়েছেন যে, তিনি এই বিষয়ে এখনো কিছুই জানেন না। তাই এই গেমটির প্রত্যাবর্তন সম্পর্কিত উৎসাহ কতটা ধোপে টিকবে তা এখনই বলা যাচ্ছে না! তাছাড়া এর আগে এই ধরণের বহু খবর সামনে এসেছে; কিন্তু তা ফলপ্রসূ হয়নি। অতএব PUBG Mobile ফিরবে কিনা বা ফিরলেও কবে ফিরবে তা জানতে আমাদের সংস্থার ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.