হাজার টাকার গ্যাস পাওয়া যাবে ফ্রি-তে, ঘরে বসে আজই আবেদন করুন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়

pradhan-mantri-ujjwala-yojana-get-free-gas-cylinder-know-how-to-apply-and-criteria

মূল্যবৃদ্ধি যেন গোটা দেশের জন্য নতুন ভাইরাসের আকার ধারণ করেছে। খাবার, সব্জি, মাছ-মাংস, নিত্য প্রয়োজনীয় জিনিস, জ্বালানি, পেট্রো পণ্য প্রভৃতির দাম যে হারে বাড়ছে তাতে মধ্যবিত্ত তথা সাধারণ মানুষ দিন গুজরান করতে গিয়ে হিমশিম খাচ্ছেন। এক্ষেত্রে ক্রমাগত বাড়ছে গ্যাস সিলিন্ডারের দাম। সম্প্রতি ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম ৯৯৯.৫০ টাকা পর্যন্ত পৌঁছেছে। ফলত দৈনন্দিন গৃহস্থালিতে গ্যাস সিলিন্ডার কেনা অনেকের জন্যই কঠিন হয়ে পড়েছে। সবারই কিংকর্তব্যবিমূঢ় অবস্থা! তবে এত কিছু অস্বস্তির মাঝে একটি ক্ষীণ আশার হল যে চাইলে এখন সরকারি প্রকল্পের আওতায় বিনামূল্যেও গ্যাস সিলিন্ডার পেতে পারেন। হ্যাঁ, ঠিকই বলছি। কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২.০’ (Pradhan Mantri Ujjwala Yojana 2.0) প্রকল্পের আওতায় এই সুবিধা মিলবে। তবে এর জন্য মানতে হবে নির্দিষ্ট কিছু শর্ত। তাহলে আসুন, এখন এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

উজ্জ্বলা যোজনার সুবিধা কারা পাবেন?

শুধুমাত্র মহিলারাই ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২.০’-এর জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে আবেদনকারীর বয়েস নূন্যতম ১৮ বছর হতে হবে। অন্যদিকে যিনি আবেদন করবেন তার ঠিকানায় অন্য কোনো বিদ্যমান এলপিজি (LPG) কানেকশন থাকা চলবে না। তবে মনে রাখবেন – এসসি (SC), এসটি (ST), প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ), অধিক অনগ্রসর শ্রেণী (MBC), অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY), বনবাসী, দ্বীপ ও দ্বীপে বসবাসকারী লোকেরা বা যেকোনো দরিদ্র পরিবারের মহিলা এই প্রকল্পের জন্য আবেদন করতে সক্ষম হবেন।

উজ্জ্বলা যোজনার আবেদন করতে কী কী লাগবে?

এক্ষেত্রে আবেদনের জন্য আধার কার্ড, রেশন কার্ড, ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি (IFSC) কোড প্রয়োজন হবে। তবে এই প্রকল্পের জন্য অনলাইনেও আবেদন করা যাবে। এর জন্য প্রথমে আগ্রহীকে https://www.pmuy.gov.in/ujjwala2.html অনলাইন পোর্টালে যেতে হবে। এরপর পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করতে হবে। এখানে একটি নতুন ওয়েব পেজ খুলবে। এই পেজ থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার পরে প্রদত্ত ফর্মটি পূরণ করতে হবে এবং সমস্ত নথি এন্টার করতে হবে।

একবার আবেদন সম্পন্ন হলে আবেদনকারীকে ডিস্ট্রিবিউটরের কাছে যেতে হবে। এখান থেকেই সিলিন্ডার এবং গ্যাস সংগ্রহ করা যাবে। তবে তার আগে সমস্ত কাগজপত্র পরীক্ষা করে দেখা হবে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, উজ্জ্বলা প্রকল্পের নামে ইতিমধ্যে বহু মানুষ প্রতারিত হয়েছেন। বহু মানুষের টাকা বেহাত হয়েছে – এমন কথাও শোনা গিয়েছে। তবে শুরুতেই বলেছি এই প্রকল্প সম্পূর্ণ নিখরচায় পরিষেবা দেয়, তাই এর নামে কোথাও টাকা দেবেন না!

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.