Poco M4 Pro vs Poco X4 Pro 5G: নবাগত দুই পোকো ফোনের মধ্যে কে সেরা দেখে নিন

Poco M4 Pro এবং Poco X4 Pro 5G ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা দেখে নিন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC 2022) চলাকালীন স্মার্টফোন নির্মাণকারী সংস্থা Xiaomi তাদের সাব-ব্র্যান্ড Poco এর অধীনে দুটি নতুন 4G এবং 5G স্মার্টফোনকে লঞ্চ করেছিল। নবাগত এই ফোনদ্বয় হল – Poco M4 Pro এবং Poco X4 Pro 5G৷ এই ফোন দুটি হাই-বাজেট সেগমেন্টের অধীনে আত্মপ্রকাশ করছে এবং এগুলির ফিচার যথেষ্টই অ্যাডভান্স আর প্রায় অনুরূপ। এক্ষেত্রে, যেহেতু উক্ত দুটো ফোনের ফিচার কমবেশি এক সমান, সেহেতু টাকা সাশ্রয় করে M4 Pro কেনা উচিত নাকি কিছু টাকা অধিক ব্যয় করে X4 Pro 5G কেনা সঠিক সিদ্ধান্ত হবে? এই প্রশ্ন প্রায় সকল ক্রেতার মনেই দেখা দিয়েছে। তাই আজ আমরা ফেব্রুয়ারি মাসে আগত Poco M4 Pro এবং Poco X4 Pro 5G ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো। যাতে আপনার চাহিদা ও বাজেটের সাথে খাপ খাওয়া ফোনটি আপনি স্বয়ং বেছে নিতে পারেন।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi POCO X4 Pro 5G: ডিজাইন

পোকো এম৪ প্রো বা পোকো এক্স৪ প্রো ৫জি, কোনো মডেলই প্রিমিয়াম ডিজাইনের সাথে আসেনি। তবে, উভয় ফোনেই পলিকার্বোনেট বডি এবং বর্ডারলেস পাঞ্চ-হোল ডিসপ্লে দেখা যাবে। এছাড়া, নবাগত ফোন-দ্বয় IP53 রেটিং প্রাপ্ত হওয়ায়, ধুলো এবং স্প্ল্যাশ প্রতিরোধী। ফোন দুটির মধ্যে ডিজাইনগত সাদৃশ্য একাধিক। তবে এক্স৪ প্রো ৫জি ফোনের বাহ্যিক লুক তুলনায় অধিক প্রিমিয়াম হলেও, এম৪ প্রো অনেক বেশি কমপ্যাক্ট এবং হালকা।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi Poco X4 Pro 5G: ডিসপ্লে, সিকিউরিটি ফিচার

পোকো এম৪ প্রো হ্যান্ডসেটে আছে একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লে, ১,০০০ নিট পিক ব্রাইটনেস, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৪০৯ পিপিআই পিক্সেল ডেন্সিটি এবং ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। এছাড়া, ডিসপ্লে প্যানেলকে সুরক্ষিত রাখতে একে গরিলা গ্লাস ৩ প্রটেকশনের সাথে নিয়ে আসা হয়েছে। সিকিউরিটির জন্য ফোনে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেওয়া হয়েছে।

অন্যদিকে, পোকো এক্স৪ প্রো ৫জি স্মার্টফোনে দেখা যাবে একটি ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। ফোনের ডিসপ্লে প্যানেলটি গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত। আর, সিকিউরিটি ফিচার হিসাবে এতেও সাইড-মাউন্ট ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi Poco X4 Pro 5G: প্রসেসর, অপারেটিং সিস্টেম, স্টোরেজ

পোকো এম৪ প্রো ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করবে। ভারতে এই মডেলটিকে, ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজ সহ পাওয়া যাবে। উল্লেখ্য, এতে ডায়নামিক র‌্যাম সাপোর্ট করবে। এছাড়া, মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

অন্যদিকে, পোকো এক্স৪ প্রো ৫জি স্মার্টফোন, ৬ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি প্রসেসর সহ এসেছে। এটিও, অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম ওএস দ্বারা চালিত হবে। যদিও, পরে ডিভাইসটিকে অ্যান্ড্রয়েড ১২ ওএস ভার্সনে উন্নীত করা যাবে। তদুপরি, এম৪ প্রো -এর মতো এক্স৪ প্রো ৫জি ফোনেও ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ বর্তমান।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi Poco X4 Pro 5G: ক্যামেরা সেটআপ

উক্ত হাই-বাজেট সেগমেন্ট অধীনস্ত স্মার্টফোন দুটির ক্যামেরা স্পেসিফিকেশন কমবেশি এক সমান। পার্থক্য শুধু মুখ্য সেন্সরের। যেমন, ফটোগ্রাফির জন্য পোকো এম৪ প্রো ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৮-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। একইভাবে, সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে মিলবে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

আবার, পোকো এক্স৪ প্রো ৫জি ফোনেও দেখা যাবে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। যদিও মুখ্য সেন্সরের রেজোলিউশন পূর্ববর্তী মডেলটির তুলনায় বেশি থাকছে। এক্ষেত্রে ক্যামেরাগুলি হল, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। সেলফি তোলার জন্য এতেও ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা রয়েছে।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi Poco X4 Pro 5G: ব্যাটারি, অডিও

পাওয়ার ব্যাকআপের জন্য পোকো এক্স৪ প্রো ফোনে, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজির সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

পোকো এক্স৪ প্রো ৫জি ফোনে আছে ৫,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি। যার সাথে ৬৭ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

অডিও ফ্রন্টের ক্ষেত্রে, উভয় ফোনই স্টেরিও স্পিকার সহ এসেছে।

Xiaomi Poco M4 Pro vs Xiaomi Poco X4 Pro 5G: দাম

ভারতে পোকো এম৪ প্রো ফোনের, ৬ জিবি র‌্যাম +‌ ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১৪,৯৯৯ টাকা। আবার, ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট ১৬,৪৯৯ টাকায় মিলবে। একইভাবে, ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য ১৭,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে।

বিশ্ববাজারে, পোকো এক্স৪ প্রো ৫জি স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ২৯৯ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ২২,৬০০ টাকা রাখা হয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন