দেশের বৃহত্তম বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির কারখানায় বিনিয়োগ হবে 300 কোটি টাকা

পুণের চাকানে দেশের বৃহত্তম বিদ্যুৎচালিত বাণিজ্যিক গাড়ির কারখানায় কাজকর্ম চালুর জন্য ৩০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করছে পিএমআই ইলেকট্রো মোবিলিটি (PMI Electro Mobility)। ফোটন ইন্ডিয়ার সঙ্গে ৭০:৩০ অংশিদারিত্বে এই জয়েন্ট ভেঞ্চার বা যৌথ সংস্থা গড়ে তুলেছে পিএমআই ইলেকট্রো। যা এখন ইলেকট্রিক বাস তৈরিতে ভারতের শীর্ষস্থানীয় সংস্থা।

২০২৪-এর মধ্যে প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষ করতে ২৫০-৩০০ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্য নেওয়া হয়েছে। টাকা ঢালবেন সংস্থার প্রোমোটাররা। আবার অতিরিক্ত পুঁজি সংগ্রহের লক্ষ্যে দেশের কয়েকজন লগ্নিকারীদের সঙ্গে সংস্থাটি কথাবর্তা চালাচ্ছে বলে জানা গিয়েছে।

পিএমআই ইলেকট্রো মোবিলিটি জানিয়েছে, বর্তমানে হরিয়ানার ধারুহেরায় তারা দিনে আটটি ই-বাস নির্মাণ করতে সক্ষম। যা দেশের মধ্যে সর্বোচ্চ। সংস্থাটি যোগ করেছে, আমরা ইন্টারসিটি ইলেকট্রিক বাস ও বিদ্যুৎচালিত ট্রাক লঞ্চ করতে চাই। তার জন্য বিশ্বমানের পরিকাঠামো প্রয়োজন। চাকানে ৩৩ একর জমির উপর নতুন ম্যানুফ্যাকচারিং ইউনিট গড়ে তুলছি আমরা। যা ধারুহেরায় চেয়েও আয়তনে দ্বিগুণ হবে।

চাকানে পিএমআই-এর কারখানার উৎপাদন ক্ষমতা প্রাথমিকভাবে বছরে ২৫০০ ইউনিট হবে। যা পরবর্তীতে ৩৬০০ করা সম্ভব  এই অর্থবর্ষে বিভিন্ন রাজ্য সরকারের কাছ থেকে অর্ডার পাওয়া ১৩০০টি বৈদ্যুতিক বাস ডেলিভারির লক্ষ্য নিয়েছে সংস্থাটি। উত্তর প্রদেশ, দিল্লি,  পশ্চিমবঙ্গ, ও ওড়িশা-সহ ১৪টি রাজ্যে ২২-এর বেশি ডিপো রয়েছে তাদের।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন