PhonePe আনলো অটো টপ-আপ ফিচার, ব্যালেন্স ফুরালেও সমস্যা নেই

Advertisements

PhonePe, GPay, BHIM -এর মতো ইউপিআই (UPI) নির্ভর পেমেন্ট অ্যাপগুলি বর্তমানে আমাদের দৈনন্দিন ব্যবহারের অপরিহার্য অঙ্গ। বড় শপিং মলের পাশাপাশি এখন প্রায় সমস্ত খুচরো ব্যবসায়ীরাও ইউপিআইয়ের মাধ্যমে অর্থ গ্রহণ করে থাকে। ক্রেতা এবং অন্যান্য কারবারিরা ইউপিআইয়ের সাহায্যে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি অর্থের লেনদেন করতে পারেন। এছাড়া তিনি প্রয়োজন অনুযায়ী নিজস্ব ইউপিআই ওয়ালেট রিচার্জ করে রাখতে পারেন। সেক্ষেত্রে পেমেন্টের সময় ইউপিআই ওয়ালেট থেকে নির্দিষ্ট টাকার পরিমাণ বিযুক্ত হয়ে যায়। কিন্তু এই প্রক্রিয়ায় বারবার ওয়ালেট রিচার্জ করা অসুবিধাজনক, বিশেষত তাদের পক্ষে যারা দিনের মধ্যে একাধিকবার অর্থের আদান-প্রদান করে থাকেন। কারণ ব্যালেন্স ফুরিয়ে গেলে তাদের বারবার ওয়ালেট রিচার্জের প্রয়োজন পড়ে। এই সমস্যার কথা মাথায় রেখেই ফোনপে (Phonepe) তাদের অ্যাপ্লিকেশনে Auto Top-up -এর সুবিধা সংযোজন করেছে। এই ফিচার অ্যাপ্লিকেশন ব্যবহারকারী অসংখ্য মানুষকে ওয়ালেট-ব্যালেন্স ফুরিয়ে যাওয়া এবং বারবার রিচার্জের দুর্ভাবনা থেকে মুক্তি দেবে।

PhonePe আনলো Auto Top-up ফিচার

Advertisements

ফোনপে অটো টপ-আপ ফিচার ব্যবহারের জন্য আমাদের পূর্বের থেকে একটি e-mandate (ই-নির্দেশ) স্থির করে রাখতে হবে। সেক্ষেত্রে ব্যবহারকারীর PhonePe ওয়ালেট ব্যালেন্স নির্দিষ্ট সীমার নীচে নেমে গেলেই তা স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ হয়ে যাবে। অর্থাৎ এর ফলে ক্রেতা, ব্যবসায়ী এবং অন্যান্য কারবারিদের বারংবার ম্যানুয়ালি ওয়ালেট রিচার্জের দরকার পড়বে না। সুতরাং কোনরকম ঝঞ্ঝাট ছাড়াই তারা একের পর এক পেমেন্ট করে যেতে পারবেন।

PhonePe ব্যবহারকারীরা নিম্নোক্ত পদ্ধতিতে নিজেদের ইউপিআই ওয়ালেটের জন্য অটো টপ-আপ ফিচার সক্রিয় করতে পারবেন –

১. প্রথমেই ফোনপে অ্যাপ্লিকেশনের হোম পেজে গিয়ে ‘Top-up’ আইকনে ক্লিক করতে হবে।

২. এরপর ব্যবহারকারীকে অটো টপ-আপের জন্য অর্থের পরিমাণ নির্দিষ্ট করতে হবে। এসময় একটি পপ-আপ সংকেতের মাধ্যমে তার সম্মুখে enable Auto Top-up বিকল্পটি ভেসে উঠবে।

৩. এবার ব্যবহারকারী স্থিরীকৃত টপ-আপ অ্যামাউন্ট (১০০০-৫০০০ টাকা) প্রদান করবেন এবং স্ক্রিনের নীচের দিকে Top-up & Set Auto Top-up বিকল্পে ক্লিক করবেন। এরপর তাকে নিজের ইউপিআই পিন প্রদান করতে হবে।

৪. ব্যবহারকারীর ব্যাঙ্কের সবুজ সংকেত পেলেই এভাবে তার ওয়ালেট নিজে থেকেই রিচার্জ হয়ে যাবে। একইসাথে পরবর্তী প্রয়োজন পূরণের জন্য আরেকটি অটো টপ-আপ ম্যান্ডেট তৈরী হয়ে থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Advertisements

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।