Petrol Diesel Price: শীঘ্রই আসছে দু:সংবাদ, ফের বাড়তে চলেছে পেট্রল ও ডিজেলের দাম

Petrol diesel price set to rise again in india tell govt sources

বিগত ৪০ দিন ধরে দেশে স্থিতিশীল পেট্রপণ্যের দাম। তবে এবার তাতে লাগাম খুলছে। মূল্যবৃদ্ধির বাজারে শীঘ্রই আসতে পারে দু:সংবাদ। ফের বাড়তে চলেছে পেট্রল-ডিজেলের দাম। সরকারি সূত্র উল্লেখ করে এক সর্বভারতীয় সংবাদসংস্থা তেমনটাই জানিয়েছে। আগের বারের মতো এবারও ধাপে ধাপে বাড়ানো হবে পরিবহণ জ্বালানির মূল্য।

তবে পেট্রলের থেকে এবার বেশি পরিমাণে বাড়তে পারে ডিজেলের দর। সূত্রের দাবি, তেল সরবরাহকারী সংস্থাগুলির আয় পেট্রলের চেয়ে ডিজেলে অনেক কম। ফলে লোকসানের মুখোমুখি হতে হচ্ছে। ডিজেলের দাম আরও ৩ থেকে ৪ টাকা বৃদ্ধির সম্ভাবনা। আর পেট্রল তিন টাকা পর্যন্ত দামী হতে পারে।

আরেকটি সূত্রের দাবি, এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই নেওয়া হবে। কারণ লিটার প্রতি ডিজেলে ২৫-৩০ টাকা ও প্রতি লিটার পেট্রলে ৯-১০ টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে তেল সংস্থাগুলি। ফলে নূন্যতম দাম বাড়ানোর পথে হাঁটা ছাড়া উপায় নেই।

প্রসঙ্গত, মার্চের ২২ তারিখ থেকে ৬ এপ্রিল পর্যন্ত ১৪ বার পেট্রল ডিজেলের দাম বেড়েছে। তারপরে টানা ৪০ দিন মূল্য অপরিবর্তিত। এই মুহূর্তে দিল্লিতে পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৫.৪১ টাকা ও ৯৬.৬৭ টাকা প্রতি লিটারে। বর্তমানে চাহিদার ৮০ শতাংশ তেল মধ্যপ্রাচ্য ও আমেরিকা থেকে আমদানি করে ভারত৷ আর ২ শতাংশ আসে রাশিয়া থেকে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।