ব্যাটারি ছাড়া চলবে স্মার্টফোন, ট্যাবলেট, ইয়ারফোন, অসম্ভব কে সম্ভব করতে কাজ করছে Oppo

Oppo ডিভাইসগুলিতে ব্যাটারির পরিবর্তে পাওয়ার সাপ্লাইয়ের জন্য মোবাইল সিগন্যাল, ওয়াই-ফাই এবং ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করতে পারে

oppo-use-mobile-wi-fi-signals-for-power-instead-of-batteries-in-smartphones-gadgets-zero-power-consumption

বর্তমানে মোবাইল ফোন, ট্যাবলেট বা ল্যাপটপ ছাড়াও
ইয়ারবাডের মতো প্রতিটি ব্যক্তিগত গ্যাজেট ব্যাটারি দ্বারা চালিত হয়৷ কিন্তু Oppo (ওপ্পো) বিশ্বের অন্যতম বড় স্মার্টফোন তথা প্রযুক্তি কোম্পানি, আগামীদিনে ওয়্যারলেস ইয়ারফোনের মত আইওটি ডিভাইসগুলিতে পাওয়ার ব্যাকআপের জন্য ব্যাটারি ব্যবহার করতে চায় না বলে সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, চীনা সংস্থাটি এই জাতীয় ডিভাইসগুলিতে ব্যাটারির পরিবর্তে পাওয়ার সাপ্লাইয়ের জন্য মোবাইল সিগন্যাল, ওয়াই-ফাই এবং ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করতে পারে।

প্রকাশ হল Oppo-র একটি বিশেষ গবেষণা পত্র

হালফিলে ওপ্পো ‘জিরো পাওয়ার কনজাম্পশন কমিউনিকেশন’ শিরোনামে একটি গবেষণা পত্র প্রকাশ করেছে, যার মধ্যে একটি সিস্টেমের উপর ফোকাস করা হয়েছে। আদতে এতে শূন্য শক্তি খরচকারী ডিভাইসগুলি অন্তর্ভুক্ত করার বলা হয়েছে, যা চার্জের জন্য তরঙ্গের উপর নির্ভর করবে। এছাড়া এই ডিভাইসগুলি আল্ট্রা পোর্টেবল হবে এবং এগুলি চালানোর জন্য অনেক কম শক্তি, কম ব্যাটারি মেকানিজম খরচ হবে বলে আশা করা হচ্ছে।

আমরা জানি, ব্যাটারি ব্যক্তিগত ইলেকট্রনিক আইটেমের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদানহ যা ডিভাইসগুলিকে সচল রাখে। কিন্তু ব্যাটারির কাজ করার পদ্ধতিতে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। প্রথমত (সবচেয়ে গুরুত্বপূর্ণ) এগুলি বয়সের সাথে সাথে তাদের ক্ষমতা হারাতে থাকে অর্থাৎ কম কার্যকর হয়। দ্বিতীয়ত, তারা ডিভাইসে একটি উল্লেখযোগ্য স্থান অধিকার করে থাকে। আপনি যদি কখনও স্মার্টফোনের অভ্যন্তরীণ অংশ দেখে থাকেন তবে আপনি জানবেন যে, ব্যাটারি হগগুলির ভিতরে সবচেয়ে বেশি জায়গা রয়েছে, আর সেগুলি বেশ ভারীও। এই কারণে একই বিল্ড উপাদান ব্যবহার করলেও ৬,০০০ এমএএইচ ব্যাটারিযুক্ত ফোনের ওজন সম্ভবত ৪,০০০ এমএএইচ ব্যাটারিযুক্ত একটি ফোনের চেয়ে বেশি হবে। তৃতীয়ত, ব্যাটারিগুলি ব্যয়বহুল হয়৷ চতুর্থত, ব্যাটারিগুলিতে ক্ষতির বা বিস্ফোরণের প্রবণতা থাকে এবং এগুলি পরিবেশ বান্ধব নয়।

সেক্ষেত্রে ওপ্পো এইসব সীমাবদ্ধতার ওপরেই কাজ করতে চায় এবং পরিবর্তন আনতে চায়। সংস্থাটি এর জন্য একটি প্রযুক্তির প্রস্তাব করেছে, যা বেতার সংযোগ থেকে রেডিও ফ্রিকোয়েন্সি শক্তি সংগ্রহ করবে (যেমন মোবাইল নেটওয়ার্ক, ওয়াই-ফাই এবং ব্লুটুথ), যা টিভি টাওয়ার, এফএম টাওয়ার, মোবাইল নেটওয়ার্ক বেস স্টেশন এবং ওয়াই-ফাই হটস্পটগুলির মতো আরএফ উৎস থেকে আসে। এতে, আগত সংকেতগুলিকে মড্যুলেট এবং রিলে করে পাওয়ার অর্জন করা হবে। ওপ্পোর মতে, তাদের কল্পনা বাস্তবে দক্ষ এবং প্রতিশ্রুতিশীল হলে খরচও অনেকটাই কম হবে৷

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.