Oppo Find N Fold, Find N Flip শীঘ্রই বাজারে আসছে, টেক্কা দেবে Samsung Galaxy Fold সিরিজকে

ওপ্পো তাদের ফাইন্ড লাইনআপের দুটি মডেলের ওপর কাজ করেছে, যা শীঘ্রই বাজারে পা রাখবে

oppo-find-n-fold-find-n-flip-foldable-smartphones-in-works-could-launch-soon

ফোল্ডেবল ফোনগুলি প্রযুক্তির দিক থেকে যেমন উন্নত তেমনি ব্যবহারের দিক থেকেও সুবিধাজনক, সেই কারণে বর্তমান সময়ে এর চাহিদা জনমানসে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আর তাই অধিকাংশ শীর্ষস্থানীয় স্মার্টফোন সংস্থাগুলি সাধারণ ফোনের পাশাপাশি ফোল্ডেবল ডিভাইস নির্মাণের দিকেও মনোনিবেশ করছে। চলতি মাসেই স্যামসাং (Samsung) তাদের ফোল্ডেবল সিরিজের অধীনে বাজারে লঞ্চ করতে চলেছে দুটি নতুন হ্যান্ডসেট। আর এখন এক পরিচিত টিপস্টার দাবি করেছেন যে, ওপ্পো (Oppo) তাদের Find সিরিজের অধীনে অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত দুটি নতুন ফোল্ডেবল ডিভাইসের ওপর কাজ করছে, যা চলতি বছরের শেষের দিকে লঞ্চ করা হতে পারে। এই স্মার্টফোনগুলি সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। তবে, এর মধ্যে একটি ক্ল্যামশেল ডিজাইনের সাথে আসবে এবং সেটিকে Oppo Find N Flip নামে ডাকা হতে পারে বলে জানা গেছে। আর অপর ফোল্ডেবল মডেলটিতে Find N Fold ব্র্যান্ডিংটি থাকতে পারে। এই ডিভাইস দুটি ভারতের বাজারে আত্মপ্রকাশ করবে কিনা, তা অবশ্য স্পষ্ট নয়। প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে চীনে লঞ্চ হওয়া Oppo Find N ফোল্ডেবল ফোনটি এদেশে এখনও আসেনি।

Oppo শীঘ্রই বাজারে আনছে নয়া ফোল্ডেবল ডিভাইস

টিপস্টার মুকুল শর্মা (@stufflistings)-এর একটি টুইট অনুযায়ী, ওপ্পো তাদের ফাইন্ড লাইনআপের দুটি মডেলের ওপর কাজ করেছে, যা শীঘ্রই বাজারে পা রাখবে।

এছাড়াও তিনি জানিয়েছেন যে, এগুলিকে ওপ্পো ফাইন্ড এন ফোল্ড এবং ওপ্পো ফাইন্ড এন ফ্লিপ বলা হবে। গত মে মাসে মুকুল শর্মা তার একটি টুইটে দাবি করেছিলেন যে, ওপ্পো ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে এই দুটি আসন্ন ফোল্ডেবল স্মার্টফোনের ইন্টারনাল টেস্টিং শুরু করেছে।

আবার, সাম্প্রতিক একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, এই স্মার্টফোনগুলির মধ্যে একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সাথে আসতে পারে। আর ওপরটিতে একটি মিডিয়াটেক ডাইমেনসিটি মোবাইল প্ল্যাটফর্ম থাকবে বলে আশা করা হচ্ছে। দুটি ফোল্ডেবল স্মার্টফোনেই ১২০ হার্টজ ডিসপ্লে থাকবে বলে আশা করা হচ্ছে। এগুলির মধ্যে একটির কোডনেম ‘ড্রাগনফ্লাই’ (Dragonfly) রাখা হতে পারে।

জানিয়ে রাখি, গত ডিসেম্বরে চীনের বাজারে লঞ্চ হয় Oppo Find N ফোল্ডেবল হ্যান্ডসেটটি। এতে ১৮:৯ অ্যাসপেক্ট রেশিও সহ ৫.৪৯ ইঞ্চির ওলেড কভার ডিসপ্লে রয়েছে। আর আনফোল্ড অবস্থায় অভ্যন্তরীণ ফোল্ডেবল ওপ্পো সিরিন (Oppo Serene) ডিসপ্লেটির আকার ৭.১ ইঞ্চি। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে ১২ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বাধিক ৫১২ জিবি স্টোরেজ পাওয়া যায়। Oppo Find N-এর হিঞ্জ বা কব্জাটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে ব্যবহারকারীরা ফ্লেক্সফর্ম মোডে ল্যাপটপের মতো এটি ব্যবহার করতে পারে।

উল্লেখ্য আপাতভাবে, Oppo Find N Fold এবং Find N Flip আসন্ন Samsung Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে বলেই বাজারে আসছে। আগামী ১০ আগস্ট গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে স্যামসাং তাদের এই আপকামিং ফ্ল্যাগশিপ ফোল্ডেবল ডিভাইসগুলি উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন