OxygenOS 13: সুরক্ষার পাশাপাশি বেড়েছে ফিচার, OnePlus এর এই ফোনগুলিতে আসছে অক্সিজেনওএস ১৩ আপডেট

রি-ডিজাইন ইউজার ইন্টারফেস ও নানাবিধ নয়া বৈশিষ্ট্য সহ লঞ্চ হল OxygenOS 13

oneplus-oxygenos-13-unveiled-launch-availability-redesigned-app-icons-spatial-audio

দেখতে গেলে এখনো আনুষ্ঠানিকভাবে Android 13 অপারেটিং সিস্টেম চালু হয়নি। কিন্তু তা সত্ত্বেও এই ‘নেক্সট জেনারেশন’ ওএস ব্যবহারের আমেজ পেতে পারেন আপনারা। কেননা, টেক জায়ান্ট Google এর সহযোগিতায় স্মার্টফোন নির্মাতা ব্র্যান্ড OnePlus, গত পরশু অর্থাৎ ৩রা আগস্ট আয়োজিত ‘নিউ ওয়ার্ক সিটি’ লঞ্চ ইভেন্ট চলাকালীন OxygenOS 13 কাস্টম স্কিন লঞ্চ করেছে, যাকিনা Android 13 ওএস ভিত্তিক। সংস্থার দাবি অনুসারে, OnePlus 10 Pro হবে প্রথম স্মার্টফোন যাতে এই নতুন কাস্টম রম পাওয়া যাবে। একই সাথে, OnePlus 10T চলতি বছরের শেষের দিকে OxygenOS 13 -এর আপডেট পাবে বলেও নিশ্চিত করা হয়েছে। যাইহোক, ওয়ানপ্লাস বিকশিত এই ‘নেক্সট ভার্সন’ ওএস স্কিনটি – অ্যাপ আইকন, উইজেট এবং নোটিফিকেশন বিকল্পের জন্য ‘রাউন্ডেড এজ’ সহ একটি রি-ডিজাইন ইউজার ইন্টারফেস আনবে, যা সংস্থার মতানুযায়ী ডিভাইস অ্যাক্সেস তুলনামূলকভাবে আরো সহজ করে তুলবে। OnePlus আরও জানিয়েছে যে, OxygenOS -এর এই লেটেস্ট সংস্করণে ‘অ্যাকোয়ামরফিক’ (Aquamorphic) নামের একটি নতুন ডিজাইনও দেখা যাবে।

রি-ডিজাইন ইউজার ইন্টারফেস ও নানাবিধ নয়া বৈশিষ্ট্য সহ লঞ্চ হল OxygenOS 13

আগেই বলেছি, ওয়ানপ্লাস তাদের ‘নিউ ইয়র্ক সিটি’ লঞ্চ ইভেন্টে ওয়ানপ্লাস ১০টি ৫জি স্মার্টফোনের পাশাপাশি অক্সিজেনওএস ১৩ কাস্টম স্কিনও উন্মোচন করেছিল। এই নতুন অক্সিজেনওএস, নিসর্গ বা প্রকৃতির দ্বারা অনুপ্রাণিত এবং এতে ‘অ্যাকোয়ামরফিক’ নামের একটি নতুন ডিজাইন যুক্ত করা হয়েছে বলে জানা গেছে। সংস্থার বিবৃতি অনুসারে, অ্যাকোয়ামরফিক ডিজাইনের আক্ষরিক অর্থ হল জলের মতো (like-water)। তদুপরি, অক্সিজেনওএস ১৩ মূলত ‘ব্লোট-ফ্রি’ ইউজার ইন্টারফেস এবং ‘বার্ডেন-লেস’ অভিজ্ঞতা প্রদানে অধিক ফোকাস করবে বলে দাবি করা হয়। আর এই কারণে, লেটেস্ট অক্সিজেনওএস ১৩ আপডেটের সাথে সামঞ্জস্যতা নিশ্চিত করতে বিদ্যমান অক্সিজেনওএস ১২ কাস্টম স্কিনে প্রায় ৫৯৫টি উন্নতিবিধান করা হবে বলে জানিয়েছে ওয়ানপ্লাস।

অক্সিজেনওএস ১৩ -এ নতুন কি আছে? (What’s new in OxygenOS 13)

১. একটি নতুন ওএস ভার্সন প্রকাশ্যে এলে, স্বাভাবিকভাবেই উৎসুকতা জাগে তাতে কি নতুন দেখা যাবে। গ্রাহক-বেসের এই জিজ্ঞাসা মেটাতে শেনঝেন ভিত্তিক সংস্থাটি জানিয়েছে, নতুন অক্সিজেনওএস কাস্টম রম ওয়ানপ্লাস স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি রি-ডিজাইন করা ইউজার ইন্টারফেস (UI) অফার করবে। যেখানে – অ্যাপ আইকন, নোটিফিকেশন উইন্ডো এবং উইজেট -গুলিতে গোলাকার প্রান্ত যুক্ত হবে৷ আবার, টাস্ক ম্যানেজার ‘ফ্লোটিং এফেক্ট’ সহ রানিং অ্যাপগুলিকে প্রদর্শন করবে। এই প্রভাব উইজেট এবং অ্যাপ নোটিফিকেশনের ক্ষেত্রেও দেখা যাবে।

২. ওয়ানপ্লাস তাদের অক্সিজেনওএস ১৩ কাস্টম স্কিনে অলওয়েজ-অন ডিসপ্লে (AOD) ফিচারের ক্ষেত্রেও পরিবর্তন নিয়ে এসেছে বলে জানিয়েছে। সেক্ষেত্রে, এতে – ক্যানভাস (Canvas), ইনসাইট (Insight) এবং বিটমোজি (Bitmoji) নামের তিনটি নতুন AOD ইউজার ইন্টারফেস উপলব্ধ করা হয়েছে। এছাড়া, অ্যাপ উইজেট -কে অলওয়েজ-অন ডিসপ্লেতে আনতে অডিও স্ট্রিমিং সংস্থা স্পটিফাই (Spotify) -এর সাথে অংশীদারিত্ব করেছে ওয়ানপ্লাস। যার দরুন, ব্যবহারকারীরা আরো সহজে মিউজিক ট্র্যাকগুলির মধ্যে স্যুইচ করতে এবং AOD থেকে সরাসরি তাদের পছন্দসই গানের ট্র্যাক নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন৷ শুধু তাই নয় একটি “ফুড ডেলিভারি” AOD মোডও অ্যাক্সেস করা যাবে বলে নিশ্চিত করা হয়েছে।

৩. ওয়ানপ্লাস একাধিক বিদ্যমান ফিচারেও বেশ কিছু উন্নতি ঘটিয়েছে। যেমন, অক্সিজেনওএস ১৩ তুলনায় উন্নত – স্মার্ট লঞ্চার, জেন মোড এবং ফাস্ট পেয়ার সহ এসেছে। আবার, আপডেটেড এআই (AI) বুস্টার – ৩০% অধিক ফ্লুইডিটি, ২০% ‘ফাস্টার’ অ্যাপ ইনস্টলেশন এবং ১০% ‘ফাস্টার’ অ্যাপ লঞ্চ অফার করবে। অন্যদিকে, স্মার্ট লঞ্চার ফিচারটি ব্যবহারকারীর ফোন পরিচালনার দক্ষতাও বাড়াবে বলে দাবি করা হয়েছে। এছাড়া, সাইডবার উইন্ডোটিও উন্নত করা হয়েছে। আর, উল্লেখ্য প্রত্যেকটি ফিচারে ট্যাপ করার মাধ্যমে ব্যবহারকারীরা যাবতীয় অ্যাপ, টুল এবং সম্প্রতি ব্যবহৃত অ্যাপগুলিকে দেখতে পাবে। লো লেটেন্সি এবং ফাস্টার ট্রান্সফারের মাধ্যমে ‘নেয়ারবাই শেয়ার’ ফিচারকেও উন্নত করা হয়েছে বলে উল্লেখ করেছে ওয়ানপ্লাস।

৪. আমেরিকা ভিত্তিক টেক জায়ান্ট গুগল এবং চীনা সংস্থা ওয়ানপ্লাস যৌথভাবে এক ‘অ্যাডভান্সড অ্যান্ড্রয়েড সেফটি সিস্টেম’ নিয়ে এসেছে। যেখানে ব্যবহারকারীরা ডিসপ্লে পপ আপ প্রদর্শনের অনুমোদন দিতে সক্ষম হবেন এবং কোন অ্যাপগুলির থেকে নোটিফিকেশন পেতে চান তাও নিয়ন্ত্রণ করতে পারবেন, যাকিনা মূল অ্যান্ড্রয়েড ১৩ ওএস -এরই একটি বৈশিষ্ট্য। অক্সিজেনওএস ১৩ -এ একটি ভার্চুয়াল লক বক্স রয়েছে, যা অন্যান্য অ্যাপ থেকে ফাইলগুলিকে আলাদা করবে। তদুপরি, গুগলের সহযোগিতায় ওয়ানপ্লাস তাদের লেটেস্ট অক্সিজেনওএস ১৩ কাস্টম স্কিনে অডিও সুইচ যুক্ত করতে সক্ষম হয়েছে। এছাড়া সংস্থাটি এই নয়া অক্সিজেনওএস -এ একটি স্প্যাশিয়াল অডিও ফিচারও যুক্ত করছে, যা ব্যবহারকারীর মাথার দিকনির্দেশ এবং নড়াচড়ার উপর ভিত্তি করে কাজ করবে। প্রসঙ্গত, এই একই ফিচার অ্যাপল এবং স্যামসাং -ও অফার করে।

অক্সিজেনওএস ১৩ উপলব্ধতা (OxygenOS 13 availability)

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, ওয়ানপ্লাস ১০ প্রো স্মার্টফোনে প্রথম অক্সিজেনওএস ১০ কাস্টম স্কিনের সাপোর্ট পাওয়া যাবে। পরবর্তীতে, আপডেটটি সদ্য লঞ্চ হওয়া ওয়ানপ্লাস ১০টি -এর জন্যও নিয়ে আসা হবে। আর ভবিষ্যতের এই ওএস আপডেট নিম্নে উল্লেখিত ফোনগুলিতেও আসবে বলে জানা গেছে :

OnePlus 8,
OnePlus 8 Pro,
OnePlus 8T,
OnePlus 9,
OnePlus 9 Pro,
OnePlus 9R,
OnePlus 9RT,
OnePlus Nord 2,
OnePlus Nord 2T,
OnePlus Nord CE,
OnePlus Nord CE 2,
and OnePlus Nord CE 2 Lite.

যদিও, ওয়ানপ্লাস এখনও অক্সিজেনওএস ১৩ -এর জন্য কোনো নির্দিষ্ট রিলিজ টাইমলাইন ঘোষণা করেনি।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন