OnePlus Nord CE 2 5G vs Nord CE 5G: মিড রেঞ্জে কোন ওয়ানপ্লাস ফোন আপনার জন্য সেরা হবে

বিদ্যমান OnePlus Nord CE নাকি লেটেস্ট OnePlus Nord CE 2 - সেরার লড়াইয়ে শিরোপা কার

গতপরশু অর্থাৎ ১৭ই ফেব্রুয়ারি বিদ্যমান OnePlus Nord CE এর উত্তরসূরি রূপে ভারতের বাজারে পা রেখেছিল OnePlus Nord CE 2। পূর্বসূরির ন্যায় কিছুটা একসমান বাহ্যিক ডিজাইন ও অভ্যন্তরীণ ফিচারের সাথে OnePlus তাদের এই লেটেস্ট স্মার্টফোনটিকে নিয়ে এসেছে ভারতীয় গ্রাহকদের জন্য। তবে, বিশেষত্বের দিক থেকে সামঞ্জস্য থাকলেও ফোন-দ্বয়ের প্রারম্ভিক মূল্যে কিন্তু ১,০০০ টাকার ফারাক লক্ষণীয়। এক্ষেত্রে, চীন ভিত্তিক এই প্রিমিয়াম স্মার্টফোন নির্মাতার কথিত দুটি 5G স্মার্টফোনের মধ্যে পারফরম্যান্সের দিক থেকে কোনটির গ্রহণযোগ্যতা বেশি বা দামের নিরিখে কোন মডেলটি ক্রেতাদের জন্য অধিক পকেট-বান্ধব তা এখন আলোচ্য বিষয়। তাই, আজ আমরা এই প্রতিবেদনে পূর্বসূরি OnePlus Nord CE এবং উত্তরসূরি OnePlus Nord CE 2 -এর ফিচার ও দামের তুলনামূলক আলোচনা করবো। যাতে কোন মডেলটি আপনার জন্য সেরা তা আপনি স্বয়ং নির্ণয় করতে পারেন।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : দাম

একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে গ্রাহকেরা দাম নিয়ে অধিক উৎসুক থাকেন। তাই তুলনামূলক আলোচনার শুরুতে আমরা আলোচ্য দুটি ফোনের বিক্রয় মূল্য দিয়ে করবো। ওয়ানপ্লাস নর্ড সিই ফোনের প্রারম্ভিক মূল্য ২২,৯৯৯ টাকা, যা ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম। এছাড়া, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম যথাক্রমে ২৪,৯৯৯ টাকা ও ২৭,৯৯৯ টাকা রাখা হয়েছে। এটি ব্লু ভয়েড, চারকোল ইন্ক ও সিলভার রে কালারে উপলব্ধ।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোন দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২৩,৯৯৯ টাকা। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য থাকছে ২৪,৯৯৯ টাকা। ফোনটি বোহামা ব্লু ও গ্রে মিরর কালারে কেনা যাবে।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : ডিসপ্লে

ওয়ানপ্লাস নর্ড সিই স্মার্টফোনে দেখা যাবে একটি ৬.৪৩ ইঞ্চির (১,০৮০x২,৪০০ পিক্সেল) ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে, যার এসপেক্ট রেশিও ২০:৯ রিফ্রেশ রেট ৯০ হার্টজ।

অন্যদিকে, নবাগত ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনে থাকছে একটি ৬.৪৩ ইঞ্চির (১,০৮০x২,৪০০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লে ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, স্টোরেজ

এবার আসা যাক অভ্যন্তরীন স্পেসিফিকেশনের প্রসঙ্গে। ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য পূর্বসূরি ওয়ানপ্লাস নর্ড সিই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৮ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি ৫জি প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেনওএস ১১.০.৫.৫ কাস্টম স্কিনে রান করে। স্টোরেজ হিসাবে উক্ত মডেলে ১২ জিবি পর্যন্ত র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত মেমরি পাওয়া যাবে।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনকে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ ৫জি প্রসেসর সহ নিয়ে আসা হয়েছে, যা ৬ এনএম প্রসেসিং নোডে কাজ করবে। অপারেটিং সিস্টেমের কথা বললে, উত্তরসূরির ন্যায় এই নয়া ফোনটিও অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেনওএস ১১ কাস্টম স্কিন চালিত হবে। ইউজাররা স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত রম পেয়ে যাবেন।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : ক্যামেরা সেটআপ

ওয়ানপ্লাস নর্ড সিই স্মার্টফোনের রিয়ার প্যানেলে থাকা ক্যামেরা মডিউলে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/১.৮), ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর (অ্যাপারচার : এফ/২.৩) এবং ২ মেগাপিক্সেল তৃতীয় সেন্সর (অ্যাপারচার : এফ/২.৪)। এছাড়া, সেলফি তোলার জন্য ডিসপ্লের উপরিভাগে এফ/২.৫ অ্যাপারচার সমেত একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরাও দেওয়া হয়েছে।

সদ্য আত্মপ্রকাশ করা ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনের ক্যামেরা সেটআপ হুবহু পূর্বসূরির মতোই এক সমান। তবে, সেন্সর অনুরূপ হলেও অ্যাপারচারে তারতম্য দেখা যাবে। যেমন, উক্ত মডেলে এফ/১.৮ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, এফ/২.৪ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল সেন্সর সমেত ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। সাথে, ফোনের সামনের দিকে রয়েছে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের কথা বললে, ওয়ানপ্লাস নর্ড সিই ফোনে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৩০ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুযায়ী, এই ব্যাটারি মাত্র ৩০ মিনিটের স্বল্প চার্জে ৭০% পর্যন্ত চার্জ হতে সক্ষম।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনের ব্যাটারি ক্যাপাসিটি অনুরূপ অর্থাৎ ৪,৫০০ এমএএইচ। তবে এই নয়া ফোনে ইউজাররা ৪৫ওয়াট ফাস্ট চার্জিংয়ের অভিজ্ঞতা লাভ করবেন।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : কানেক্টিভিটি, সেন্সর

কানেক্টিভিটির কথা বললে, ওয়ানপ্লাস নর্ড সিই স্মার্টফোনে রয়েছে ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.১, জিপিএস, এনএফসি, জিপিএস, রেডিও, ইনফ্রারেড পোর্ট, ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক। আবার, ফোনটির সেন্সর তালিকায় সামিল থাকছে একটি আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, অ্যাক্সেলেরোমিটার সেন্সর, জাইরোস্কোপ সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং কম্পাস সেন্সর।

অন্যদিকে, ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনে কানেক্টিভিটির জন্য, ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.১, জিপিএস, এনএফসি, রেডিও, ইনফ্রারেড পোর্ট, ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত আছে। সেন্সর হিসাবে, অ্যাক্সেলেরোমিটার সেন্সর, জাইরোস্কোপ সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং কম্পাস সেন্সর পাওয়া যাবে। এছাড়া, সিকিউরিটির জন্য একটি আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও উপলব্ধ।

OnePlus Nord CE vs OnePlus Nord CE 2 : পরিমাপ

পরিশেষে আসা যাক উল্লেখিত দুটি ওয়ানপ্লাস ফোনের পরিমাপের বিষয়ে। পূর্বসূরি ওয়ানপ্লাস নর্ড সিই মডেলের পরিমাপ ১৫৯.২x৭৩.৫x৭.৯ মিমি এবং ওজন ১৭০ গ্রাম।

অপরদিকে, ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনের পরিমাপ ১৬০.৬x৭৩.২x৭.৮ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।