OnePlus 9RT vs Samsung Galaxy S21 FE, কোন ফোনের দিকে পাল্লা ভারী

আজ আমরা এই প্রতিবেদনে Samsung Galaxy S21 FE 5G ও OnePlus 9RT ফোনের ফিচার ও দামের তুলনামূলক আলোচনা করেছি

oneplus-9rt-vs-samsung-galaxy-s21-fe-comparison-specifications-feature-price

সম্প্রতি ভারত সহ গ্লোবাল মার্কেটে লঞ্চ হয়েছে Samsung Galaxy S21 FE 5G। আবার চীনের পর কয়েকদিন আগেই ভারতে পা রেখেছে OnePlus 9RT। উভয় 5G স্মার্টফোনই বৈচিত্রময় তথা অ্যাডভান্স প্রিমিয়াম ফিচারের সাথে এসেছে। কিন্তু তা সত্ত্বেও পারফরম্যান্সের দিক থেকে কোনটির গ্রহণযোগ্যতা বেশি বা দাম দিক থেকে কোন ফোনটি এগিয়ে থাকবে তা এখন আলোচ্য বিষয়। সেক্ষেত্রে, স্মাটফোন-দ্বয়ের যাবতীয় ফিচারের তারতম্য খতিয়ে দেখলে মনে হচ্ছে Samsung এর তুলনায় OnePlus এর নতুন হ্যান্ডসেটটি বেশি এগিয়ে আছে। যাইহোক, কোন মডেলটি সেরা তা আপনারা যাতে স্বয়ং নির্ণয় করতে পারেন, তার জন্য আজ আমরা এই প্রতিবেদনে Samsung Galaxy S21 FE 5G ও OnePlus 9RT ফোনের ফিচার ও দামের তুলনামূলক আলোচনা করবো।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : দাম

প্রথমেই আসা যাক নবাগত স্মার্টফোন দুটির দামের প্রসঙ্গে। যার মধ্যে, ১৪ জানুয়ারি ভারতে আগত ওয়ানপ্লাস ৯আরটি ফোনের দাম শুরু হচ্ছে ৪২,৯৯৯ টাকা থেকে। এই মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেশি ভ্যারিয়েন্টের। আবার ফোনটির ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৪৬,৯৯৯ টাকা।

অন্যদিকে গত ১০ই জানুয়ারি ভারতে লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই ৫জি ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৫৪,৯৯৯ টাকা। আবার, ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৫৮,৯৯৯ টাকা।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : ডিসপ্লে

ওয়ানপ্লাস ৯আরটি ফোনে কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন সমেত একটি ৬.৬২ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) Samsung E4 AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও, ৬০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১,৩০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০ প্লাস (HDR10+) টেকনোলজি সাপোর্ট করে। এছাড়া, ১০০% DCI:P3 কালার গ্যামট কভারেজও দেবে এই ডিসপ্লে।

স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই ৫জি ফোনে পাওয়া যাবে কর্নি গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডায়নামিক AMOLED ২এক্স ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইল এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট অফার করবে।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য ওয়ানপ্লাস ৯আরটি স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেনএস কাস্টম স্কিনে রান করবে। এটি ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 মেমরি সহ পাওয়া যাবে

অন্যদিকে, ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য স্যামসাংয়ের ফোনটি এক্সিনস ২১০০ প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.০ কাস্টম ওএস দ্বারা চালিত। এই ফোনে ৮ জিবি LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : ক্যামেরা সেটআপ

ওয়ানপ্লাস ৯আরটি স্মার্টফোনের ক্যামেরা মডিউলে ডুয়েল LED ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এগুলি হল, এফ/১.৮ অ্যাপারচার ও OIS (অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন) সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১২৩° ফিল্ড-অফ-ভিউ সহ ১৬ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এই রিয়ার ক্যামেরাগুলি 4K রেজোলিউশনের ভিডিও রেকর্ড করতে দেবে। অন্যদিকে, ডিসপ্লেতে থাকা পাঞ্চ হোল কাটআউটের মধ্যে ডুয়েল LED ফ্ল্যাশ ও EIS ফিচার সাপোর্ট সহ ১৬ মেগাপিক্সেল Sony IMX471 ফ্রন্ট সেন্সর (অ্যাপারচার : এফ/২.৪) রয়েছে।

আবার স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই ৫জি 5G ফোনেও ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল, এফ/ ১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ৮ মেগাপিক্সেলের টেলিফটো শুটার। আবার, ফোনের পাঞ্চ হোল কাটআউটের মধ্যে থাকছে এফ/২.২ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : কানেক্টিভিটি, সেন্সর

ওয়ানপ্লাস ৯ আরটি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকে, 5G, 4G LTE, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। সিকিউরিটি ফিচার হিসাবে, ডিভাইসের ডিসপ্লে প্যানেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এম্বেড করা আছে।

স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই ৫জি ফোনে কানেক্টিভিটির জন্য, 5G, 4G LTE, ব্লুটুথ, ওয়াই-ফাই, এনএফসি, জিপিএস ও ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত। আইপি৬৮ সার্টিফায়েড এই ফোনে সিকিউরিটির জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপস্থিত।

OnePlus 9RT 5G vs Samsung Galaxy S21 FE 5G : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য ওয়ানপ্লাস ৯আরটি ফোনে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়েল সেল ব্যাটারি আছে, যার সাথে ৬৫টি র‌্যাপ চার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার বিবৃতি অনুসারে, এই ডিভাইস মাত্র ২৯ মিনিটে ফুল চার্জ হওয়ার ক্ষমতা রাখে।

স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই ৫জি স্মার্টফোন, ৪,৫০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে। এই ব্যাটারি ২৫ ওয়াট সুপার-ফাস্ট ওয়্যারড ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স চার্জিং টেকনোলজি সমর্থন করে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।