Olectra Electric Truck: ভারতে এই প্রথম! ডিজেলের বদলে ভারী ট্রাক চলছে ব্যাটারিতে, ট্রায়াল শুরু

olectra-launches-heavy-duty-electric-truck-trials

ভবিষ্যতে পরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনই যে একমাত্র ভরসা হয়ে উঠবে, এখন থেকেই তার ইঙ্গিত মিলছে। শুরুটা দু’চাকা দিয়ে হলেও ধীরে ধীরে তিন ও চার গাড়ির দুনিয়ায় ‘ব্যাটারি’ নিজের কামাল দেখিয়েছে। এমনকি ইলেকট্রিক বাসও জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এবার আরও বড় ও শক্তিশালী ‘৬×৪ হেভি ডিউটি ইলেকট্রিক ডাম্পার তৈরি করে চমক দেখাল MEIL শিল্পগোষ্ঠীর শাখা ওলেকট্রা গ্রীনটেক লিমিটেড (Olectra Greentech Ltd.)। ইতিমধ্যেই হায়দরাবাদে ব্যাটারিচালিত ভারী ট্রাকটির ট্রায়াল শুরু হয়েছে। এটি আগামীতে ইলেকট্রিক ট্রাকের বাজারে যে বিপ্লব আনতে চলেছে, তা হলফ করে বলা যায়।

সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “ইলেকট্রিক বাস উৎপাদনে প্রথম সারির নেতৃত্ব প্রদানকারী সংস্থা ওলেকট্রা এবার ট্রাক উৎপাদন শুরু করেছে এবং এই নমুনা (প্রোটোটাইপ) মডেলটি হেভি ডিউটি ইলেকট্রিক ট্রিপার প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।” এই ধরনের বিদ্যুৎচালিত ট্রাক ভারতে এই প্রথম। একবার সম্পূর্ণ চার্জে ২২০ কিমি পথ অতিক্রম করতে পারবে এটি। দাবি করা হয়েছে, প্রযুক্তিগত দিক থেকে এই হেভি ডিউটি ইলেকট্রিক ডাম্পিং ট্রাক ২৫ শতাংশের বেশি ঢালু অথবা উঁচু রাস্তায় নিজের সাবলীলতা দেখাতে সক্ষম।

সংস্থাটি জানিয়েছে হায়দরাবাদে তৈরি হতে চলা তাদের সর্বাধুনিক কারখানায় এই ইলেকট্রিক ট্রিপারটির গণ উৎপাদন খুব শীঘ্রই শুরু হবে। এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কেভি প্রদীপ বলেন, “ভারতের বৈদ্যুতিক যানবাহনের প্রসারে একটি প্রথম সারির সংস্থা হিসেবে ওলেকট্রা, হেভি ডিউটি ইলেকট্রিক ট্রিপারের ট্রায়াল শুরু করেছে। ভারতে এই জাতীয় ট্রাক এই প্রথম। এই যুগান্তকারী আমাদের অপরিমেয় আনন্দ ও গর্বের মুহূর্ত দিয়েছে।”

প্রদীপ আরও বলেন, “যেভাবে জীবাশ্ম জ্বালানির দাম আকাশচুম্বী হচ্ছে, তাতে এই সেগমেন্টে ইলেকট্রিক ট্রাক হয়ে উঠবে ‘গেম চেঞ্জার’। ট্রিপারগুলিতে থাকছে অসাধারণ পারফরম্যান্স দেওয়ার বৈশিষ্ট্য। পূর্বের কথামতো কম জ্বালানি খরচের একটি অতি কার্যকরী ট্রিপারের স্বপ্ন পূরণ করতে চলেছে ওলেকট্রা।” প্রসঙ্গত, ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল সংস্থাটি। বর্তমানে এটি মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড (MEIL) গোষ্ঠীর অংশ। ২০১৫-তে প্রথম ইলেকট্রিক বাস বাজারে নিয়ে এসেছিল তারা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।