Google Maps-এর নির্ভরতা কাটিয়ে দেশীয় সংস্থার তৈরি ম্যাপ ব্যবহার করছে Ola-র ইলেকট্রিক স্কুটার

ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর স্কুটারে নয়া চমক। Ola S1 Pro বৈদ্যুতিক স্কুটারে যোগ হল Make My India-র তৈরি দেশীয় নেভিগেশন সিস্টেম। যার সুবিধা আগামী এক বছরের জন্য সকল S1 Pro ব্যবহারকারী সম্পূর্ণ বিনামূল্যে নিতে পারবেন। বস্তুত Make My India-র ম্যাপযুক্ত ভারতের প্রথম টু-হুইলার হিসেবে আত্মপ্রকাশ করল Ola S1 Pro। আসলে বেছে বেছে Move OS 2.0 আপডেট ছাড়া শুরু করেছে ওলা। যে কারণে নেভিগেশন সিস্টেম সহ আরও বেশকিছু উল্লেখযোগ্য ফিচার সক্রিয় হয়ে উঠেছে ওলার ই-স্কুটারে।

Make My India-র সিইও রোহন ভার্মা একজন গ্রাহকের পোস্ট করা ভিডিয়ো রিটুইট করে ওলা ইলেকট্রিককে অভিনন্দন জানান। কার্তিক দারওয়ে নামক ওই গ্রাহক ভিডিয়োতে নেভিগেশন সিস্টেমটি সম্পূর্ণ ব্যবহার করে দেখান। গন্তব্যস্থল নির্বাচন করতেই ড্যাশবোর্ডে পথ নির্দেশ চলে আসতে দেখা যায়। দূরত্বও জানিয়ে দেওয়া হয়। কার্তিকের মতে, সিস্টেমটি অত্যন্ত ফাস্ট। তবে এতে কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গা যোগ করার পরামর্শ দিয়েছেন তিনি।

রোহন ভার্মা রিটুইট করে লেখেন, “একটি সত্যি মহান কাজ সংহত করার জন্য ওলা ইলেকট্রিক দলকে কৃতজ্ঞতা জানাই।” তিনি আরও লেখেন, “উভয় দলের কঠোর পরিশ্রম দীর্ঘ সময় এবং আবেগ দেখে অবিশ্বাস্য লাগছে। ব্যবহারকারীদের ভালোবাসা জানাই!” উল্লেখ্য, এতদিন পর্যন্ত এই ফিচারগুলি কেবলমাত্র বিটা টেস্টিং পর্যায়ে ছিল। যা কয়েকজন হাতেগোনা গ্রাহককে অফার করা হত। তবে নতুন আপডেটের দৌলতে এবার থেকে সকল S1 Pro-র মালিক ফিচারগুলির পূর্ণ সুবিধা পাবেন।

নেভিগেশন সিস্টেমে কোনো সমস্যা হলে অথবা কোনো নতুন স্থান যোগ করার জন্য ক্রেতারা http://mappls.com অথবা Mappls অ্যাপটি ডাউনলোড করে তা করতে পারবেন। এতে স্কুটারের সার্চ বারেও সেই জায়গাটি যুক্ত হয়ে যাবে। Google API এর নেভিগেশন সিস্টেম ব্যবহার করতে Ather 450X-এ যেখানে সাবস্ক্রিপশন চার্জ দিতে হয়, Ola S1 Pro-তে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে।

এদিকে টিপস্টার যোগেশ ব্রার জানিয়েছেন, ওলা ইলেকট্রিক বর্তমানে নিজস্ব ম্যাপিং পরিষেবার উপর কাজ করছে। এই নেভিগেশন পরিষেবার ওপর ভর করে সংস্থার বৈদ্যুতিক চার চাকার গাড়ি দ্রুত নিয়ে আসা সুবিধাজনক হবে। নিজস্ব নেভিগেশন ব্যবস্থায় সংস্থার চার্জিং স্টেশন ও গন্তব্যস্থল কোনোরকম মধ্যস্থতাকারীর সাহায্য ছাড়াই দ্রুত যোগ করা যাবে। কিন্তু এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ওলা জানিয়েছে, আমরা আগামী এক বছর Map My India-র নেভিগেশন সিস্টেম ব্যবহার করবে তারা। Move OS 2.0-এ এটি ছাড়াও ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন যোগ করার ব্যবস্থা, নতুন ইকো মোড, মিউজিক কন্ট্রোল, মোবাইল থেকে কীলেস লকিং/আনলকিং এবং ক্রুজ কন্ট্রোল ফিচারগুলি সক্রিয় হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।