Ola এ দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরির কারখানা খুলবে, 7700 কোটি টাকা লগ্নি আসতে পারে

ইলেকট্রিক টু-হুইলার S1 ও S1 Pro লঞ্চের একবছরেরও কম সময়ে সাফল্যের শিখরে উন্নীত হয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। দু’চাকার পর এবার চার চাকার ব্যাটারি চালিত গাড়ি বাজারে নিয়ে আসার বড় লক্ষ্য নির্ধারণ করেছে তারা। একথা সংস্থাটি আগেই ঘোষণা করেছিল। পাশাপাশি তারা নিজেদের গাড়ির জন্য ব্যাটারি সেলের কারখানা গড়ারও আগ্রহ প্রকাশ করেছিল। এবারে ভারতে বৈদ্যুতিক ব্যাটারি সেলের কারখানা গড়ার উদ্দেশ্যে সংস্থার অংশীদারিত্বের খোঁজ করার কথা সামনে এসেছে। এক রিপোর্টে দাবি করা হয়েছে, ওলা ৫০ গিগাওয়াট আওয়ার ক্ষমতার ইভি সেল নির্মাণ কেন্দ্র তৈরি করবে।

ওলার লক্ষ্য এই কারখানা থেকে তাদের স্কুটারের জন্য বছরে ১ কোটি ইভি সেল নির্মাণ করার। এই সেল আবার তাদের আসন্ন চার চাকার ইলেকট্রিক গাড়িতেও ব্যবহার করা হবে। এদিকে কারখানা তৈরির জন্য ৭,৭০০ কোটি টাকা বিনিয়োগের প্রয়োজন। কিছুদিন আগেই এক প্রতিবেদনে বলা হয়েছিল চার চাকার বিদ্যুৎ চালিত গাড়ির কারখানা তৈরি করতে জমির জন্য তামিলনাড়ু সহ একাধিক রাজ্যের সাথে কথাবার্তা চালাচ্ছে ওলা। ১,০০০ একর জমির দরকার।

বর্তমানে তামিলনাড়ুর কৃষ্ণগীরিতে ফিউচারফ্যাক্টরির থেকে প্রায় দ্বিগুন বড় জমির উপর এই কারখানা গড়ে তোলা হবে। ৫০০ একর জমির উপর অবস্থিত ফিউচারফ্যাক্টরিতে S1 Pro  ইলেকট্রিক স্কুটার তৈরি হয়। রিপোর্টের দাবি, এখনো পর্যন্ত ৪০টির বেশি গ্লোবাল সাপ্লায়ার ওলার কর্ণধার ভাবিশ আগারওয়াল (Bhavish Aggarwal)-এর সাথে দেখা করেছে। এদের মধ্যে জার্মান, কোরিয়া এবং জাপানের সাপ্লায়ার রয়েছে। Dürr, Siemens-এর মতো রাঘববোয়াল সংস্থাগুলিও কথা বলেছে ওলা ইলেকট্রিকের সাথে।

বর্তমানে দক্ষিণ কোরিয়ান এক সংস্থা থেকে ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি সেল খরিদ করে ওলা। বিশ্বের মধ্যে ব্যাটারি সেল উৎপাদনে Globally, CATL, LG, Panasonic ও Energy Solution সংস্থাগুলি প্রথম সারিতে রয়েছে। এরা Tesla ও Volkswagen-এর মতো গণ্যমান্য কোম্পানিগুলিকেও পণ্য সরবরাহ করে। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে, ওলা ইলেকট্রিককে উৎপাদন ভিত্তিক আর্থিক (PLI) প্রকল্পের আওতায় নিয়ে এসেছিল কেন্দ্র।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন