15 আগস্ট স্বাধীনতা দিবসের দিন Ola-র লঞ্চ ঘিরে জল্পনা, নতুন ইলেকট্রিক গাড়ি নাকি সস্তা ই-স্কুটার?

ola-electric-car-or-new-s1-electric-scooter-bhavish-aggarwal-drops-major-hint-at-august-15-launch

১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন ভারতীয় গ্রাহকদের জন্য নয়া চমক আনতে চলেছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। যার সম্পর্কে রহস্য বজায় রেখেছে সংস্থা। গতকাল ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal)-এর টুইট দেখে ধারনা করা হয়েছিল, ওই দিনে সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি সামনে আনবে। তবে গতকাল ভাবিশের একটি টুইটকে ঘিরে ফের রহস্য ঘনীভূত হয়ে উঠেছে। যেখানে একটি পোলের মাধ্যমে ১৫ আগস্টের চমক সম্পর্কে অনুরাগীদের কাছ থেকে তাদের অনুমানের কথা জানতে চেয়েছেন তিনি।

সেখানে একটি অপশনে সস্তা Ola S1-এর কথা রয়েছে। কাজেই ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের দিন সংস্থার সবচেয়ে সস্তা ইলেকট্রিক স্কুটার আসছে কিনা, তা নিয়ে জল্পনা তুঙ্গে। পোলের বাকি অপশন তিনটির মধ্যে ভারতের সবচেয়ে স্টাইলিশ ইলেকট্রিক গাড়ি, ওলার সেল ফ্যাক্টরির উদ্বোধন ও নতুন রঙে S1 স্কুটারের আগমনের কথা উল্লেখ করেছেন। প্রতিবেদন লেখা পর্যন্ত সবচেয়ে বেশি ভোট পেয়েছে বৈদ্যুতিক গাড়ি।

ভাবিশ টুইটারে লিখেছেন, ১৫ আগস্ট নতুন পণ্য ঘোষণার জন্য খুবই উৎসাহ বোধ করছি। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে অনেক কিছু ভাগ করে নেব আপনাদের সাথে। অর্থাৎ সরাসরি না বললেও ব্যাটারি চালিত চার চাকা গাড়ির দিকেই ইঙ্গিত করা হয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। উল্লেখ্য, গত বছর ওই দিনে সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল। আবার সম্প্রতি ভারতের ভারী শিল্প মন্ত্রকের উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প বা পিএলআই (PLI) স্কিমে স্বাক্ষর করেছে ওলা। 

দেশীয় প্রযুক্তিতে লিথিয়াম আয়ন ব্যাটারির সেল নির্মাণ করবে সংস্থাটি। ভর্তুকি দেবে মোদি সরকার। ওলার জানিয়েছে, তাদের উন্নত সেল ব্যাটারির সার্বিক আয়ু এবং কার্যকারিতা বাড়িয়ে তুলবে। উপরন্তু, ভারতীয় আবহাওয়ার সাথে খাপ খাওয়ানোর জন্য বিশেষভাবে তৈরি হবে সেগুলি। আবার বেঙ্গালুরুতে ব্যাটারির গবেষণা ও উন্নয়নের জন্য R&D সেন্টার গড়ে তুলছে ওলা। যা এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ব্যাটারি ইনোভেশন সেন্টার বলে দাবি করা হয়েছে।

সেখানে সাড়ে তিন হাজার কোটির উপরে লগ্নি হবে। লিথিয়াম আয়ন ব্যাটারির মূল উপাদান সেল উৎপাদনে আত্মনির্ভরতা ওলাকে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে আসতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, জুনে ওলার ইলেকট্রিক স্কুটারে নতুন সফটওয়্যার আপডেট রোলআউট উপলক্ষ্যে ফিউচারফ্যাক্টরিতে (ওলার ই-স্কুটার কারখানার নাম) গ্রাহক উদযাপন অনুষ্ঠানের সময় ওলার প্রথম ইলেকট্রিক গাড়ির এক ঝলক দেখা গিয়েছিল। ওলা তাদের প্রথম বৈদ্যুতিক চারচাকা আগামী বছরের মধ্যে বাজারে আনার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।