Okinawa Okhi90: দেশের প্রথম স্কুটার হিসেবে আগামীকাল এই ফিচার-সহ লঞ্চ হবে ওকিনাওয়া ওখি৯০!

okinawa-okhi90-launch-tomorrow-first-indian-scooter-with-16-inch-wheels-report

Okinawa Okhi90 ইলেকট্রিক স্কুটারকে ঘিরে উত্তাপ ক্রমশ বাড়ছে। প্রতীক্ষার অবসান ঘটিয়ে আগামীকাল দেশের বাজারে আত্মপ্রকাশ ঘটছে ব্যাটারিচালিত এই স্কুটারের। ওকিনাওয়ার দাবি, এটি তাদের সর্বাধুনিক মডেল। এক কথায়, ফ্ল্যাগশিপ। দেশের দ্বিতীয় বৃহত্তম ই-স্কুটার সংস্থা ওকিনাওয়া বহুদিন পর নতুন দু’চাকার বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে। ফলে Okinawa Okhi90 নিয়ে কৌতুহলের শেষ নেই। এর আগে স্কুটারটির মহড়া চালানোর ছবি সামনে এসেছিল। তা দেখে অনুমান, এটি আকার-আকৃতিতে বেশ বড় হবে। আবার Okinawa Okhi90 সম্পর্কে এমন এক তথ্য সামনে এসেছে, যা উদ্দীপনা এক লহমায় দ্বিগুণ করে দেওয়ার মতো।

ওকিনাওয়া ওখি৯০ এর সামনে থাকবে ১৬ ইঞ্চি অ্যালয় হুইল। সাধারণ স্কুটারে ১০-১২ ইঞ্চি এবং পারফরম্যান্স স্কুটারে ১৪ ইঞ্চির বেশি চাকা থাকে না। তবে সে সব রীতি ভেঙে মোটরসাইকেলের সমান ১৬ ইঞ্চির চাকা সহযোগে আসবে ওকিনাওয়া ওখি৯০। এমনকি, এটি ভারতের প্রথম স্কুটার হিসেবে এই বৈশিষ্ট্য পেতে চলেছে। তবে এর ফলে রাইড এবং হ্যান্ডলিংয়ে কীরকম প্রভাব পড়বে, সেটাই দেখার বিষয়।

অন্য দিকে, ওকিনাওয়ার অন্যান্য ই-স্কুটারে হাব মাউন্টেড মোটর থাকে। তবে ওখি৯০ এর ক্ষেত্রে তা স্কুটারের মাঝ বরাবর থাকবে এবং পিছনের চাকাকে বেল্ট দিয়ে ঘোরাবে। মোটরটি ৩.৮ কিলোওয়াট ক্ষমতার হবে বলেই জানা গিয়েছে। এটি স্কুটারটির গতি ঘন্টায় ৯০ কিমি তুলবে বলে মনে করা হচ্ছে। ওকিনাওয়া ওখির ব্যাটারি ক্যাপাসিটি অজানা। অনুমান, এটি ১৫০-১৮০ কিমি রেঞ্জ দেবে। উল্লেখ্য, এটি রিমুভেবল হবে। অর্থাৎ স্কুটার থেকে খুলে চার্জ দেওয়া যাবে।

এছাড়া, ওকিনাওয়া ওখি৯০ ফুল-এলইডি লাইটিং সেটআপ, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, স্মার্টফোন কানেক্টিভিটি, ডিস্ক ব্রেক, এবং এবিএসের মতো ফিচারের সাথে আসতে পারে। ওকিনাওয়া ওখি৯০ এর সাথে বাজারে ওলা এস১, এথার ৪৫০ প্লাস, টিভিএস আইকিউব ইলেকট্রিক, এবং বাজাজ চেতকের প্রতিযোগিতা চলবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন