EV Fire in TN: ওকিনাওয়ার ই-স্কুটারে ফের আগুন, গাফিলতি কার? সামনে এল নতুন তথ্য

okinawa-electric-scooter-catches-fire-in-tamilnadu-what-really-happened

বর্তমানে দেশে ক্রমান্বয়ে বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনায় চিন্তিত গ্রাহক থেকে নির্মাতা সংস্থাগুলি। কেন্দ্রের নির্দেশে ব্যাচ ধরে স্কুটার ফিরিয়ে নেওয়ার ডাক দিয়েও অগ্নিকাণ্ড রোখা যাচ্ছে না। ৩০ এপ্রিল ওকিনাওয়া (Okinawa)-র ইলেকট্রিক স্কুটার Praise Pro-তে ফের একবার আগুন লাগার খবর সামনে আসে। তামিলনাড়ুর হোসুরে অফিসে যাওয়ার সময় সতীশ নামক এক ব্যক্তির ইলেকট্রিক স্কুটারের সিটের নীচ থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তা দেখে সতীশ তৎক্ষণাৎ স্কুটারটি রাস্তায় পরিত্যাগ করে নিরাপদ দূরত্বে যেতেই আগুন গ্রাস করে সেটি। ঘটনার তদন্ত চালিয়ে সম্পূর্ণ অন্য কথা জানতে পারে নির্মাতা সংস্থা।

ওকিনাওয়ার দাবি গত বছর Okinawa Praise Pro ই-স্কুটারটি কেনা হলেও বিগত বেশ কয়েক মাস ধরে সতীশ সেটি সার্ভিসিং করাতে নিয়ে যাননি। এই প্রসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, “ডেলিভারি দেওয়ার সময় গ্রাহকদের বৈদ্যুতিক স্কুটারের ব্যবহার, ব্যাটারির রক্ষণাবেক্ষণ এবং নিত্যচর্চা সম্পর্কে জ্ঞাত করা হয়। যেগুলি আবার কোম্পানির গ্রাহক ম্যানুয়ালে পরিষ্কার ভাবে লেখা রয়েছে। আমরা ভেহিকেল চেকআপ ক্যাম্পের আয়োজন করি এবং সেগুলি নির্ঝঞ্ঝাট ভাবে রাস্তায় চলার জন্য নির্দিষ্ট সময় অন্তর সচেতনতামূলক কার্যাবলীর আয়োজন করা হয়।”

“এছাড়াও ফোন কলের মাধ্যমে গ্রাহকদের বারংবার স্কুটার পরীক্ষার কথা মনে করিয়ে দেওয়া হয়। বেশ কয়েক মাস ধরে এই স্কুটারটি সার্ভিসিংয়ের জন্য আনা হয়নি”, বলে জানায় সংস্থা। ওকিনাওয়ার রেকর্ড অনুযায়ী এ বছর এপ্রিলের ১১, ১৮ ও ২৬ তারিখ সতীশকে ফোন করে সার্ভিসিংয়ের কথা বলা হয়েছিল। কিন্তু তিনি তাতে ভ্রুক্ষেপ না করায় এই অগ্নিকাণ্ড বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে ওকিনাওয়া অটোটেক’কে ব্যাটারি সরবরাহ করেছিল ট্রনটেক ইলেকট্রনিকস প্রাইভেট লিমিটেড নামক এক সংস্থা। যার প্রধান সহকারী আধিকারিক সম্রাট কোচের বলেন, ব্যাটারির মান এবং তৈরীর পদ্ধতি সম্পূর্ণ গাইডলাইন মেনেই করা হয়েছে। উপরিউক্ত আলোচনা থেকে সারবস্তু হিসেবে বলা যায়, যেহেতু ইলেকট্রিক ভেহিকেল একটি নতুন প্রযুক্তি, সেটির সঠিক ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে গ্রাহকদের জেনে নেওয়া অতি জরুরী। একই সাথে প্রস্তুতকারী সংস্থা, ডিলার, উপভোক্তা এমনকি সমাজের কর্তব্য আগামী দিনে যাতে ইলেকট্রিক টু-হুইলারে অগ্নিকান্ড এড়ানো যায়, সেদিকে তৎপর থাকা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।