OBEN EV: ভারতে এবার দেশি ইলেকট্রিক বাইকের রাজ, 2 ঘন্টার চার্জে ছুটবে 200 কিমি

oben-ev-unveils-electric-bike-for-indian-market-top-speed-of-100kmph-200km-range

এক বছর আগেও বেঙ্গালুরুর দিনকর ও মধুমিতা আগরওয়াল বুঝতে পারেননি স্ক্র্যাচ থেকে একটি ইলেকট্রিক বাইক তৈরি কতটা কষ্টসাধ্য। OBEN EV বলে একটি স্টার্টআপের প্রতিষ্ঠাতা দিনকর ও মধুমিতার স্বপ্ন ছিল একটাই – সম্পূর্ণরূপে একটি মেড-ইন-ইন্ডিয়া বৈদ্যুতিক বাইক তৈরি, যা স্বাচ্ছন্দ্য ও রাইডিং অভিজ্ঞতার  নিরিখে ১৮০ সিসি পালসার এবং অন্যান্য ২০০ সিসি বাইকের সমতুল্য হবে। এক বছর আগে যে লক্ষ্য নিয়ে OBEN EV যাত্রা শুরু করেছিল, বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে আজ সেই লক্ষ্যপূরণে সফল হয়েছে তারা।

OBEN EV তাদের প্রথম বিদ্যুৎচালিত বাইক উন্মোচন করেছে৷ বাইকটির নাম জানানো হয়নি। তবে যে তথ্যাবলী প্রকাশ করা হয়েছে তাতে এটি বাজারে সাড়া ফেলবে বলেই মনে করা হচ্ছে। OBEN EV ইলেকট্রিক বাইকে একবার চার্জ দিলে পাড়ি দেওয়া যাবে ২০০ কিলোমিটার পথ (আইডিসি রেঞ্জ)। ব্যাটারিচালিত যানবাহন চার্জ হতে বেশি সময় লাগে৷ যদিও OBEN EV দাবি করেছে যে, তাদের ই-বাইকের ব্যাটারি ২ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। আবার ব্যাটারিতে ফাস্ট চার্জিংয়ের অপশন রয়েছে। ডিসি ফাস্ট চার্জার দিয়ে বাইকটি চার্জ করতে ১ ঘন্টার আশেপাশে সময় লাগবে।

অন্য দিকে, পাওয়ারের দিক থেকেও বিদ্যুতচালিত বাইকটি হতাশ করবে না। এতে ৩ সেকেন্ডে ০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগ ওঠে। সর্বোচ্চ গতিসীমা ঘন্টা প্রতি ১০০ কিলোমিটার। OBEN EV-র বাইকটির সঙ্গে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোন কানেক্ট করতে পারবেন। মোবাইল অ্যাপেই দেখে নেওয়া যাবে, রেঞ্জ, ব্যাটারি লাইফ-সহ বিভিন্ন তথ্য।

দিনকর আগরওয়াল সংবাদমাধ্যমকে বলেছেন, ” ভারতে এখনও ইভি ইকোসিস্টেম প্রত্যাশামতো পরিপক্ক হয়ে উঠতে পারেনি। যার ফলে বাইকটির ডিজাইন এবং ছোট থেকে ছোট উপাদান তৈরি করতে আমরা মুশকিলে পড়েছি। ব্যাটারি সেলের কথা বাদ দিলে, বাস্তবিক অর্থেই বলতে পারি যে আমরা একটি সত্যিকারের ভারতীয় ইলেকট্রিক বাইক সৃষ্টি করতে পেরেছি।”

দিনকরের স্ত্রী তথা সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা মধুমিতা আগরওয়াল বলেন, দেশীয় প্রযুক্তিতে একটি ই-বাইক তৈরির পাশাপাশি প্রকল্পটির জন্য অর্থ সংগ্রহ আমাদের কাছে বিপুল চ্যালেঞ্জের ছিল। ইভি মার্কেটে বিভিন্ন সংস্থা নানারকম ফিচারের প্রতিশ্রুতি দেয়। তবে বিনিয়োগকারীদের আস্থা ও ভরসা অর্জনের জন্য একটি দুর্দান্ত পণ্য প্রথমে তৈরি করা খুব জরুরী। আর সেই কারণেই লগ্নিকারীরা আমাদের সংস্থায় ১.৫ মিলিয়ন ডলার ঢেলেছে।”

OBEN EV কবে তাদের ই-বাইক বাজারে আনবে? এই প্রসঙ্গে মধুমিতা জানান, এ বছরের প্রথম ত্রৈমাসিকের (জানুয়ারি-মার্চ) মধ্যেই তারা সেটি অফিসিয়ালি লঞ্চ এবং গ্রাহকদের টেস্ট রাইডের সুযোগ দিতে চান। প্রি-বুকিং চালু করার পর উৎপাদনের কাজে হাত দেওয়া হবে। ডেলিভারি শুরু হবে এপ্রিল থেকে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.