আমজনতার কথা মাথায় রেখে কমদামী ই-বাইক ও বৈদ্যুতিক স্কুটার বাজারে আনবে Oben Electric

oben-electric-plans-to-launch-entry-level-electric-motorcycle-scooters-by-2024

গত মার্চে ভারতে লঞ্চ হয়েছিল Oben Rorr। বেঙ্গালুরুর ওবেন ইলেকট্রিক (Oben Electric) তাদের প্রথম এবং ফ্ল্যাগশিপ এই ইলেকট্রিক মোটরসাইকেল ৯৯,৯৯৯ টাকার এক্স-শোরুম মূল্যে বাজারে নিয়ে এসেছিল। ৪৯৯ টাকায় চলছে বুকিং। ১৮ মার্চ থেকে প্রি-বুকিং শুরু হওয়ার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভাল সাড়া আসছে বলে জানিয়েছে সংস্থাটি। এখন শুধু বেঙ্গালুরুতে উপলব্ধ হলেও, ভারতের সিলিকন ভ্যালির চৌহদ্দি পার করে অন্যান্য রাজ্যে ইলেকট্রিক বাইকটি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে ওবেন।

এখন একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে আগামীতে তিন রকমের ইলেকট্রিক টু-হুইলার নিয়ে আসার পরিকল্পনার কথা বলেছেন ওবেনের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও মধুমিতা আগরওয়াল। কমদামী এন্ট্রি লেভেল ইলেকট্রিক মোটরসাইকেল, শক্তিশালী বিদ্যুৎচালিত স্কুটার এবং একটি বৈদ্যুতিক কমিউটার স্কুটার বাজারে নিয়ে আসতে চান তারা।

উল্লেখ্য, ওবেন রোর ৩ সেকেন্ডে ০-৪০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ তুলতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১০০ কিমি। আবার সম্পূর্ণ চার্জে ২০০ কিমি পথ অনায়াসে চলতে পারে। রোরে উপস্থিত ৪.৪ কিলোওয়াট আওয়ার ফিক্সড ব্যাটারি প্যাকটি ২ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যায় বলে দাবি করা হয়েছে।

আগামীতে সংস্থার ভৌগোলিগ সম্প্রসারণের প্রসঙ্গে জানতে চাওয়া হলে মধুমিতা বলেন, ২০২৪-এর মধ্যে মধ্যে বিভিন্ন শ্রেণীর গ্রাহকদের জন্য তিন/চারটি ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের লক্ষ্য নিয়েছি আমরা‌। বিভিন্ন পর্যায়ে এগুলি আনা হবে। যেমন প্রথম পর্যায়ে ভারতের ৮টি রাজ্যের ৯টি বড় শহরকে লক্ষ্য করা হবে‌। পদক্ষেপ নেওয়া ইতিমধ্যেই শুরু হয়েছে‌।

চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে রোর ই-বাইকের সম্প্রসারণের ক্ষেত্রে এগোনো হবে। দ্বিতীয় পর্যায়ে ওবেন ইলেকট্রিক ভারতের দ্বিতীয় শ্রেণীর শহর এবং দক্ষিণ-পূর্ব এশিয়াকে লক্ষ্য করে এগোবে‌। এবং তৃতীয় পর্যায়ে সংস্থার লক্ষ্য সমগ্র ভারত, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকা। বেঙ্গালুরুতে ওবেনের কারখানার বর্তমান বার্ষিক উৎপাদন ক্ষমতা ৩ লক্ষ ইউনিট‌।

আগামী পাঁচ বছরের মধ্যে সমগ্র ভারতের ৪০০-র বেশি শহরে ১০ লক্ষ বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বিক্রি এবং ২০টি দেশে রপ্তানির লক্ষ্য নেওয়া হয়েছে বলে জানায় ওবেন‌ দু’বছরের মধ্যে একটি এন্ট্রি লেভেল ব্যাটারিচালিত মোটরসাইকেল, একটি পারফরম্যান্স স্কুটার, এবং বি২সি (বিজনেস টু কনজিউমার) সেগমেন্টের জন্য একটি বেসিক ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরিকল্পনাও করা হয়েছে।। যদিও সেগুলির সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ হয়নি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।