ফের ফিরছে Nokia রাজ? তিন মাসে বিক্রি হল ৩০ লক্ষ স্মার্টফোন

নোকিয়া, ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারে প্রায় ৩ মিলিয়ন সংখ্যক স্মার্টফোন শিপিং সম্পন্ন করেছে, যা বছরের দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় ১২% বৃদ্ধিকে সূচিত করে

চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় তৃতীয় কোয়ার্টারে স্মার্টফোনের শিপমেন্ট ৬% বৃদ্ধি পেল। সম্প্রতি Counterpoint-এর সমীক্ষা থেকে এমন তথ্য উঠে এসেছে। যদিও ২০২০ সালের ওই একই সময়ের বিচারে শিপমেন্ট ৬% হ্রাস পেয়েছে। এই রিপোর্ট থেকে আরও উঠে এসেছে যে, ফিনল্যান্ডের স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি, Nokia এই ত্রৈমাসিকে রেকর্ড পরিমাণ স্মার্টফোন বিক্রি করেছে।

Counterpoint-এর সমীক্ষা অনুযায়ী, স্যামসাং (Samsung) ২০% মার্কেট শেয়ারের সাথে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা ব্র্যান্ডের স্থানটি ধরে রেখেছে। আবার, অন্য দুই জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি, অ্যাপল (Apple) ও শাওমি (Xiaomi) যথাক্রমে ১৪% ও ১৩% মার্কেট শেয়ার নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে। তবে, BBK Electronics -এর আওতায় থাকা চারটি (ওপ্পো, ভিভো, ওয়ানপ্লাস, রিয়েলমি) জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডের শেয়ার একত্রিত করলে, মোট ২৫% শিপমেন্ট সহ তালিকার শীর্ষস্থানটি যে এই বহুজাতিক সংস্থার দখলেই থাকতো, একথা অনস্বীকার্য।

এদিকে Counterpoint, Nokiamob কে জানিয়েছে, নোকিয়া, ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারে প্রায় ৩ মিলিয়ন সংখ্যক স্মার্টফোন শিপিং সম্পন্ন করেছে, যা বছরের দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় ১২% বৃদ্ধিকে সূচিত করে৷ অন্যদিকে, ২০২০-র তৃতীয় কোয়ার্টারের সাথে তুলনা করলে দেখা যাচ্ছে, এই শিপমেন্টের হারে ৩৭% বৃদ্ধি এসেছে, যা নি:সন্দেহে নোকিয়ার জনপ্রিয়তাকে প্রমাণ করে।

নোকিয়া ফোনের এই বিপুল মার্কেট বৃদ্ধি মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং উত্তর আমেরিকার দেশগুলি দ্বারা অনেকাংশেই প্রভাবিত, যেখানে এলজির (LG) প্রস্থান মার্কেটে বেশ খানিকটা শূন্যস্থান তৈরি করে দিয়েছে। উল্লেখ্য, বর্তমানে, গ্লোবাল স্মার্টফোন নির্মাতাদের র‌্যাঙ্কিংয়ের পরিপ্রেক্ষিতে, নোকিয়া, চতুর্দশ স্থানে রয়েছে।

অন্যদিকে, ফিচার ফোনগুলির ক্ষেত্রে, Nokia, দ্বিতীয় বৃহত্তম ফিচার ফোন বিক্রেতা হিসেবে উঠে এসেছে। ২০২১-এর তৃতীয় কোয়ার্টারে, তারা মোট ১০ মিলিয়ন ইউনিট শিপিং করেছে যা স্মার্টফোন বিক্রির পরিসংখ্যানের সাথে একত্রিত হয়ে, মোট ১৩ মিলিয়নের অঙ্কে এসে দাঁড়ায়। ফলস্বরূপ, Nokia, এই মুহুর্তে বিশ্বের একাদশ বৃহত্তম ফোন বিক্রেতায় পরিণত হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।