মুড়ি মুড়কির মতো বিক্রি হচ্ছে Nokia ফোন, দ্বিতীয় ত্রৈমাসিক একধাক্কায় ৩৬ শতাংশ বিক্রি বাড়ল

মার্কেটে এখন Xiaomi, Vivo, Oppo, Samsung, Realme, Apple-এর মতো কোম্পানিগুলির স্মার্টফোনের বিশেষ রমরমা থাকলেও, Nokia-র ফোনগুলি আমাদের একটু অন্য স্বাদের নস্টালজিয়া মনে করায়। সংস্থাটি তাদের সফর ফিচার ফোনের মাধ্যমে শুরু করলেও, সময় ও ক্রেতাদের চাহিদাকে প্রাধান্য দিয়ে এখন বিভিন্ন রেঞ্জের স্মার্টফোন লঞ্চ করে বেশ জনপ্রিয়তা লাভ করার পাশাপাশি মার্কেটেও ব্যাপক আধিপত্য বিস্তার করেছে। রিপোর্ট অনুযায়ী, Nokia ব্র্যান্ড ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে (Q2) প্রায় ১২.৮ মিলিয়ন হ্যান্ডসেট শিপমেন্ট করেছে।

Nokia ফোনের শিপমেন্ট ৩৬ শতাংশ বাড়ল

Counterpoint Research-এর এই রিপোর্টে বলা হয়েছে, স্মার্টফোনের ক্ষেত্রে Nokia Mobile নতুন Nokia 1.4, G এবং C সিরিজের ডিভাইসের সৌজন্যে ২০২১-এর প্রথম ত্রৈমাসিকের তুলনায় ৩৬ শতাংশ বেশি শিপমেন্ট রেকর্ড করেছে। আবার ২০২১-এর দ্বিতীয় ত্রৈমাসিকে Nokia ১৮ শতাংশ শেয়ার নিয়ে ফিচার ফোন মার্কেটে দ্বিতীয় বৃহত্তম ব্র্যান্ড হিসেবে উঠে এসেছে। তবে শিপড ফিচার ফোনের সংখ্যা আগের ত্রৈমাসিকের তুলনায় ৮ শতাংশ হ্রাস পেয়েছে। উল্লেখিত সময়ে ১০.১ মিলিয়ন ইউনিট ফিচার ফোন শিপমেন্ট হয়েছে।

আপনাদেরকে জানিয়ে রাখি, ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী স্মার্টফোন শিপমেন্ট ৭ শতাংশ QoQ (কোয়ার্টার অন কোয়ার্টার) হ্রাস পেয়েছে। প্রাথমিকভাবে উপাদান সামগ্রীর ঘাটতির পাশাপাশি এশিয়া এবং ইউরোপ জুড়ে COVID-19 বিধিনিষেধের বাস্তবায়ন বা সম্প্রসারণের কারণেই মূলত এই ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।

তবে গত প্রায় দেড় বছর ধরে গোটা বিশ্ব ভয়ঙ্কর কোভিড পরিস্থিতির সম্মুখীন হলেও সাম্প্রতিককালে টিকার আবির্ভাবে এই পরিস্থিতিকে পৃথিবীর অধিকাংশ জায়গাতেই অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তাই ইদানিং স্মার্টফোনের শিপমেন্ট ১৯ শতাংশ YoY (ইয়ার ওভার ইয়ার) বৃদ্ধির মুখ দেখেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।