ভারতকে ফোনের ম্যানুফ্যাকচারিং হাব বানানোর লক্ষ্যে জোরকদমে কাজ শুরু Nokia-র

বিদেশে রপ্তানি বাড়ানোর পাশাপাশি ভারতকে Nokia ফোনের ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করল HMD Global

একথা আমাদের সকলেরই জানা যে, স্মার্টফোনের ক্ষেত্রে বিশ্বের অন্যতম জনপ্রিয় তথা প্রধান মার্কেট হল ভারত। তবে ফিচার ফোনের ক্ষেত্রে কিন্তু ভারত সর্বদাই এক নম্বরে রয়েছে, আর যে কারণে HMD Global (এইচএমডি গ্লোবাল, যারা নোকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন বিক্রি করে)-এর এক অত্যন্ত প্রিয় মার্কেটপ্লেস হল আমাদের এই দেশ। ইতিমধ্যেই গত বছরের শেষের দিকে ভারতকে প্রধান রপ্তানিকেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছিল সংস্থাটি। আর এবার এই রপ্তানির মাত্রা বহুলাংশে বাড়াতে ভারতের স্থানীয় উৎপাদন আরও বেশি পরিমাণে বাড়ানোর টার্গেট নিল HMD Global।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট সানমিত সিং কোছার (Sanmeet Singh Kochhar) এক আলাপচারিতায় সংবাদ সংস্থা PTI-কে জানিয়েছেন যে, ফিচার ফোনের কথা বলতে গেলে দামের দিক থেকে সংস্থাটি এখনও ভারতে ‘এক নম্বর’ জায়গাটি ধরে রেখেছে। বর্তমানে এইচএমডি গ্লোবাল, তার ইন্ডিয়ান ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস (EMS) পার্টনারদের মাধ্যমে ভারতে ফিচার ফোন এবং স্মার্টফোন উভয়ই তৈরি করে। Nokia XR20 ব্যতীত বর্তমানে ভারতে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোনগুলি এখানেই তৈরি করা হয়। আবার, গত বছরের ডিসেম্বরে সংস্থাটি বেশ কিছু ভারতীয় ম্যানুফ্যাকচারিং পার্টনারদের সাথে অংশীদারিত্বে তাদের বহুল জনপ্রিয় Nokia 105 ফিচার ফোন সংযুক্ত আরব আমিশাহীর (United Arab Emirates বা UAE) বাজারে রপ্তানি শুরু করেছে।

ফলে খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, ভারতীয় মার্কেটকে কেন্দ্র করে নিজেদের ব্যবসাকে অধিক মাত্রায় প্রসারিত করতে চাইছে এইচএমডি গ্লোবাল। আর এই কথাটাই কোছারের সাম্প্রতিক বক্তব্যে খুব স্পষ্টভাবে উঠে এসেছে। তিনি জানিয়েছেন যে, ভারত এইচএমডি গ্লোবালের অন্যতম প্রধান বাজার, তাই এখান থেকে কীভাবে ভবিষ্যতে রপ্তানি আরও বহুল পরিমাণে বাড়িয়ে তোলা যায়, তার জন্য সংস্থাটি জোরকদমে পরিকল্পনা চালাচ্ছে। সেইসাথে স্থানীয় উৎপাদন যদি আরও অনেকটা পরিমাণে বাড়িয়ে তোলা যায়, তাহলে সার্বিকভাবে সংস্থাটি ব্যাপকভাবে লাভবান হবে। ফলে কয়েক বছরের মধ্যে একাধিক স্মার্টফোন কোম্পানি এসে যাওয়ায় ব্যবসার দিক থেকে সংস্থাটি একটু ধাক্কা খেলেও, আবার যে তারা ফুলেফেঁপে উঠতে দৃঢ়প্রতিজ্ঞ, সেকথা খুব স্পষ্টভাবে বোঝা যাচ্ছে।

আর শুধু ব্যবসায়িক সম্প্রসারণই নয়, একের পর এক নতুন ডিভাইস মার্কেটে লঞ্চ করে গ্রাহকদের পছন্দের তালিকায় নিজেদের নামকে শামিল করতে জোরকদমে চেষ্টা চালাচ্ছে নোকিয়া। গত মঙ্গলবার কোম্পানিটি Nokia G21 স্মার্টফোন, দুটি নতুন ফিচার ফোন – Nokia 105 এবং Nokia 105 Plus, এবং দুটি নতুন অডিও অ্যাক্সেসরিজ – Nokia Comfort Earbuds এবং Nokia Go Earbuds+ এদেশে এনেছে।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, Nokia G21-এ এআই ইমেজিং সহ ৫০ মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা বিদ্যমান, এবং ফোনটি তিন দিন পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে। সেইসাথে ডিভাইসটিতে দুই বছরের ওএস আপগ্রেডের পাশাপাশি আরও বেশ কিছু সিকিউরিটি আপডেট দেওয়া হবে বলে কোম্পানি জানিয়েছে। অন্যদিকে, বিশ্বব্যাপী বেস্টসেলিং ফিচার ফোন Nokia 105 মডেলটিকে একটি নতুন স্টাইলিশ ডিজাইন দিয়ে রিফ্রেশ করা হয়েছে। শুধু তাই নয়, এখন এই ফোনটি ওয়্যারলেস এফএম রেডিও সহ এসেছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।