প্রিমিয়াম এক্ষুনি নয়, বাজেট ও মিড রেঞ্জ স্মার্টফোন এনে কিস্তিমাত করতে চায় Nokia

নোকিয়া দীর্ঘ ব্যাটারি লাইফ এবং সাশ্রয়ী মূল্যের সাথে টেকসই ডিভাইসগুলি বাজারে আনতেই এখন বেশি আগ্রহী

স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা এইচএমডি গ্লোবাল (HMD Global) বর্তমানে বাজারে তাদের নোকিয়া (Nokia) ব্র্যান্ডের নতুন এন্ট্রি-লেভেল এবং বাজেট স্মার্টফোনের পাশাপাশি ফিচার ফোনও লঞ্চ করছে। কিন্তু বেশ কয়েক বছর হয়ে গেল এই সংস্থাটি তাদের কোনও প্রিমিয়াম ডিভাইস বাজারে আনেনি। সেক্ষেত্রে নোকিয়ার অনুরাগীদের অপেক্ষা যে আর‌ও দীর্ঘ হতে চলেছে, তা নিশ্চিত করে ফিনল্যান্ডের সংস্থাটি জানিয়েছে, শীঘ্রই তারা কোনও ফ্ল্যাগশিপ বা প্রিমিয়াম স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছে না।

Nokia- এর ফ্ল্যাগশিপ এখনই আসছে না বাজারে

সম্প্রতি এইচএমডি গ্লোবাল জানিয়েছে যে, নতুন স্মার্টফোনের ক্ষেত্রে ব্র্যান্ডটি আপাতত তাদের মূল ব্যবসায় ফোকাস করবে, যার মধ্যে ফিচার ফোনের সাথে এন্ট্রি-লেভেল এবং মিড-রেঞ্জ স্মার্টফোন অন্তর্ভুক্ত রয়েছে। নোকিয়া দীর্ঘ ব্যাটারি লাইফ এবং সাশ্রয়ী মূল্যের সাথে টেকসই ডিভাইসগুলি বাজারে আনতেই এখন বেশি আগ্রহী।

প্রসঙ্গত, নোকিয়ার এই নতুন কৌশলটি ইদানিংকালে ভালো কাজ করছে বলেই মনে করা হচ্ছে, কারণ সংস্থাটি পুরো এক বছরের পরিচালন মুনাফাটি অর্জন করে ফেলেছে। এমনকি ২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিক এবং গতবছরের চতুর্থ ত্রৈমাসিকটি নোকিয়ার ইতিহাসে সবচেয়ে লাভজনক ত্রৈমাসিক ছিল।

জানিয়ে রাখি, ২০১৯ সালে লঞ্চ হওয়া Nokia 9 PureView স্মার্টফোনটি ছিল ব্র্যান্ডের শেষ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এবং তারপর থেকে, নোকিয়া কোনও নতুন প্রিমিয়াম ডিভাইসের ওপর থেকে পর্দা সরায়নি। ক্যামেরা বিভাগে হাইলাইট সহ একটি ফলো-আপ PureView স্মার্টফোন লঞ্চ হবে বলে জল্পনা ছিল, তবে ডিভাইসটি বেশ কয়েকবার বিলম্বিত হয়েছে এবং এখন ফোনটির বিষয়ে আর কোনও আপডেট পাওয়া যাচ্ছে না।

উল্লেখ্য, এটি বর্তমানে স্পষ্ট যে, প্রিমিয়াম স্মার্টফোনের বাজারে সমস্ত ব্র্যান্ডই ভাল পারফরম্যান্স করতে পারে না, বিশেষ করে যখন বাজারে কিছু নির্দিষ্ট সংস্থার আধিপত্য রয়েছে। তাই এই দিকে নজর দিয়ে এইচএমডি গ্লোবাল একটি ভাল সিদ্ধান্তই গ্রহণ করেছে বলে মত প্রযুক্তি মহলের একাংশের। ব্ল্যাকবেরি (Blackberry), এইচটিসি (HTC) এবং সনি (Sony)-এর মতো বড় ব্র্যান্ডগুলি স্মার্টফোনের বাজার থেকে এই কারণেই সরে গেছে। নোকিয়ার জন্য কোন জিনিসটি সবচেয়ে ভালো কাজ করে, তা উপলব্ধি করে সংস্থার এই সিদ্ধান্তকে তাই একটি বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।