NASA এবং Nokia মিলে চাঁদে লঞ্চ করবে প্রথম 4G নেটওয়ার্ক, পৃথিবী থেকে মহাকাশে করা যাবে ফোন

ভারতের বংশোদ্ভূত নিশান্ত বাত্রা এবার NASA-র তাগিদে চাঁদে প্রথমবার 4G সেলুলার নেটওয়ার্ক স্থাপনের জন্য কাজ করবেন। এক্ষেত্রে পৃথিবী পৃষ্ঠে কল করার জন্য একটি বিশেষ ডিভাইস বানানো হবে।

প্রাচীন যুগ থেকেই ভারতীয়দের কৃতিত্বের শেষ নেই! তবে এদেশের বংশোদ্ভূত নিশান্ত বাত্রা এবার অত্যন্ত বড় কিছু করে বসলেন। আসলে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ NASA (নাসা) এবার চাঁদে 4G (৪জি) নেটওয়ার্ক স্থাপন করতে চলেছে। আর এখানেই চাঁদে প্রথম 4G সেলুলার নেটওয়ার্ক স্থাপনের জন্য কাজ করবেন বাত্রা। এক্ষেত্রে NASA, Nokia (নোকিয়া) এক্সিকিউটিভ নিশান্ত বাত্রাকে বেছে নিয়ে দায়িত্বভার অর্পণ করেছে।

তবে আজ নয়, ২০২০ সালের অক্টোবরে NASA, মোবাইল কোম্পানিটি লুনার কানেক্টিভিটি প্রজেক্ট দিয়ে চন্দ্র মিশনের জন্য মোবাইল সংযোগ প্রদানের দায়িত্ব অফার করেছে। উল্লেখ্য, ২০২৪ সালে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনাও করছে নাসা।

কে এই নিশান্ত বাত্রা?

যারা জানেন না তাদের বলি, নিশান্ত বাত্রার জন্ম ১৯৭৮ সালে দিল্লিতে। তিনি মধ্যপ্রদেশের দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশনে ব্যাচেলর ডিগ্রি করেছেন। যদিও যুক্তরাজ্য থেকে তিনি আরও উচ্চ শিক্ষা বা গবেষণা করেছেন। বর্তমানে তিনি ফিনল্যান্ডের নোকিয়া কোম্পানির কৌশল ও প্রযুক্তির গ্লোবাল হেড; এছাড়া তিনি বেল ল্যাবসের প্রযুক্তিগত স্থাপত্য এবং গবেষণা কার্যক্রমের জন্য দায়ী। সেক্ষেত্রে এখন বাত্রা নাসার আর্টেমিস মুন মিশন ল্যান্ডিং প্রোগ্রামের জন্য মোবাইল সংযোগ প্রদান করার চেষ্টা করবেন।

চাঁদের জন্য তৈরি হচ্ছে বিশেষ ডিভাইস

নিশান্ত বাত্রার মতে, চাঁদে ৪জি নেটওয়ার্কের সাথে তাল মিলিয়ে চলার জন্য একটি বিশেষ কার্যকরী ডিভাইস তৈরি করা হচ্ছে। যে এটি চাঁদে নিয়ে যাবে সে বাড়িতে অর্থাৎ পৃথিবী পৃষ্ঠে কল করতে পারবে। এগুলি নেটওয়ার্ক সিস্টেমের জন্য খুব নিরাপদ হবে৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।