Ninety One Meraki S7: স্কুল-কলেজ ও কর্মস্থলে যাওয়ার আদর্শ সঙ্গী, ব্যাটারিতে চলা ই-সাইকেল লঞ্চ হল ভারতে

ninety-one-cycles-launches-meraki-s7-electric-cycle-in-india-price-rs-34999

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে একটি বাইসাইকেলের চাইতে উৎকৃষ্ট দু’চাকার বাহন আর হয়না বললেই চলে। এতে না প্রয়োজন পড়ে চার্জ দেওয়ার, না আছে জ্বালানি তেল ভরার ব্যাপার। এককথায় কাছেপিঠে যাত্রার জন্য এটি অনবদ্য সঙ্গী। কিন্তু বাইসাইকেলে একটু দূরে কোথাও যেতে ইচ্ছে হলে বাদ সাধে ‘পরিশ্রম’। তাই বাইসাইকেলের সংজ্ঞা বদলে মানুষের প্রয়োজনে এতে যোগ করা হয়েছে বৈদ্যুতিক ব্যাটারি। ফলে একটু দূরের রাস্তা পাড়ি দিতে মানুষকে আর বেগ পেতে হচ্ছে না।

গত বছর থেকেই ভারতের বাজারে ইলেকট্রিক সাইকেলের চাহিদা তুলনামূলক ভাবে বৃদ্ধি পেয়েছে। যে কারণে একাধিক সংস্থা তাদের নতুন মডেলের ইলেকট্রিক বাইসাইকেল ভারতের বাজারে নিয়ে আসছে। নিজেদের পণ্যের মূল্য কে কার চাইতে কম রাখতে পারে, তা নিয়েও সংস্থাগুলির মধ্যে চলছে জোরদার টক্কর। এবার Ninety One Cycles এ দেশে Meraki S7 বৈদ্যুতিক সাইকেল লঞ্চ করল। এতে রয়েছে Shimanoর ৭-স্পিড গিয়ারবক্স, ৫-মোড প্যাডেল অ্যাসিস্ট এবং একটি স্মার্ট এলসিডি, যেখানে বাইসাইকেলের বিভিন্ন তথ্য ভেসে উঠবে।

আবার বৃষ্টির সময় নিরাপদে পথ চলা এবং ধুলোবালির হাত থেকে সুরক্ষা কবচের পাশাপাশি এতে ১৫০ মিমি ডিস্ক ব্রেক এবং হাই ট্রাকশন নাইলন টায়ার রয়েছে। ভারতের বাজারে মিরাকি এস৭ (Meraki S7)-এর দাম রাখা হয়েছে ৩৪,৯৯৯ টাকা। এটি Hero Lectro’s F2i-এর প্রতিদ্বন্দ্বীতা করবে।

লঞ্চের প্রসঙ্গে নাইনটি ওয়ান সাইকেলস (Ninety One Cycles)-এর সহ প্রতিষ্ঠাতা এবং সিইও শচীন চোপড়া বলেছেন, “শহরের যে সকল মানুষ নিত্যদিন ৩০-৪০ কিলোমিটার যাত্রা করেন, মূলত তাঁদের কথা ভেবে উন্নত কারিগরি এবং ডিজাইনের Meraki S7 নিয়ে এসেছি আমরা। আমরা আত্মবিশ্বাসী যে নতুন Meraki S7 গ্রাহকদের অভিজ্ঞতা বাড়ানোর পাশাপাশি দেশের e-bike পোর্টফলিওকে মজবুত করবে।” তাঁর কথায়, এই ই-সাইকেলের ভ্রমণ যথেষ্টই নিরাপদ এবং আরামদায়ক।

অন্যদিকে সংস্থাটি জানিয়েছে, তারা Avaana Capital, Titan Capital, A91 Partners and Fireside Ventures-এর কাছ থেকে প্রাথমিক পর্যায়ের (সিরিজ-এ) পুঁজি সংগ্রহ করেছে। যা গুজরাটে নাইনটি ওয়ান সাইকেলস-এর কারখানা উন্নীত করতে ব্যবহার করা হবে। অন্যদিকে সংস্থার অপর সহ-প্রতিষ্ঠাতা এবং ডিজিটাল প্রধান বিশাল চোপড়া মন্তব্য করেছেন, “আমরা ওমনি-চ্যানেল সংস্থাগুলিতে বিনিয়োগ করছি, যাতে গ্রাহকরা Ninety One-এর পণ্য নির্ঝঞ্ঝাট ভাবে অনলাইনে এবং অফলাইনে কিনতে পারেন।”

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।