বিশ্ব উষ্ণায়ন কমাতে 100% পরিবেশবান্ধব জ্বালানি নিয়ে কাজ করছে Formula One

বিশ্ব উষ্ণায়নের মাত্রা কমাতে বদ্ধপরিকর Formula One। তাই ২০৩০-এর মধ্যে ‘নেট জিরো কার্বন’-এর লক্ষ্য নিয়েছে ফর্মুলা ওয়ান কর্তৃপক্ষ। অর্থাৎ এই দশক শেষ হওয়ার আগে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ শূন্যে নামিয়ে আনার পথে এগোতে চাইছে তারা। এর জন্য ফর্মুয়া ওয়ান রেসিংয়ে অংশগ্রহণকারী গাড়ির জন্য ১০০ শতাংশ সাসটেইনেবল জ্বালানির ডেভেলপমেন্ট চলছে

পরিবেশের স্থায়ী উন্নয়নে ইতিমধ্যেই একাধিক উদ্যোগ নিয়েছে ফর্মুলা ওয়ান। নিষিদ্ধ করা হয়েছে ‘সিঙ্গল ইউজ প্লাস্টিক’-এর ব্যবহার। রিমোট ব্রডকাস্ট অপারেশনের মাধ্যমে কার্বন ফুটব্রিন্ট কমানোর চেষ্টা চলছে। দশটি টিম, রেস প্রোমোটার, পার্টনার, সাপ্লাইয়ার, ব্রডকাস্টারদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ‘নেট জিরো কার্বন এমিশন’-এর লক্ষ্য পূরণ করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

২০২৬-এ আত্মপ্রকাশ করতে চলা ফর্মুলা ওয়ান রেসিংয়ের হাইব্রিড গাড়ির জন্য এক বিশেষ ধরনের জ্বালানি বিকাশ করা হচ্ছে। এই সিন্থেটিক ফুয়েল বিশ্বের পরিবহন সেক্টরকে বদলে দিতে পারে। কারণ ইন্টারনাল কম্বাশন বা অভ্যন্তরীণ দহন পদ্ধতিতে পরিচালিত ইঞ্জিন ওই ফুয়েলে চলতে পারে। আবার ফর্মুয়াল ওয়ান-এর অফিসে এখন বিদ্যুৎ আসছে ১০০ শতাংশ অপ্রচলিত শক্তি থেকে।

এর মধ্যেই গাড়িতে E10 ফুয়েল ব্যবহার শুরু করেছে ফর্মুলা ওয়ান। ৯০ শতাংশ প্রথাগত জ্বালানির সাথে ১০ শতাংশ ইথানল মিশিয়ে সেটির প্রচলন করা হয়েছে। এখন অ্যারামকো-সহ বিশ্বের শীর্ষস্থানীয় তেল ও গ্যাস উত্তোলনকারী সংস্থাগুলির সঙ্গে একযোগে কাজ করছে ফর্মুলা ওয়ান কর্তৃপক্ষ। আর চার বছরের মধ্যেই রেসিং কার চলবে ওই পরিবেশবান্ধব তেলে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন