JWST Jupiter: বৃহস্পতি গ্রহের বিস্ময়কর ছবি প্রকাশ করে ফের সাড়া ফেললো জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের (JWST) দ্বারা বৃহস্পতির বিরল ছবিগুলি বিজ্ঞানীদের এই গ্রহ সম্পর্কে নতুন তথ্য জানতে সাহায্য করবে

nasa-james-webb-space-telescope-captured-stunning-images-of-jupiter

কখনও ১৩০০ কোটি বছর আগে জন্মলাভ করা নক্ষত্রপুঞ্জের সমাহার, আবার কখনও এই পৃথিবীর চেয়ে আনুমানিক ৫০০০ লক্ষ আলোকবর্ষ দূরে অবস্থিত অনাবিষ্কৃত এক কার্টহুইল ছায়াপথ – মহাবিশ্বের একের পর এক বিস্ময়কর ছবি আমাদের সামনে তুলে ধরতে NASA -র, JWST বা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের দক্ষতা যেন প্রশ্নাতীত! এবার মার্কিন মহাকাশ সংস্থার তরফ থেকে প্রকাশিত বৃহস্পতি (Jupiter) গ্রহের কয়েকটি বিরল চিত্র সে কথাকেই ফের স্পষ্ট করে দিয়েছে। বৃহস্পতি গ্রহের এই ছবিগুলি ২৭শে জুলাই JWST কর্তৃক গৃহীত হয়েছে। আগামীদিনে এরা বৃহস্পতি গ্রহের বিষয়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানীদের বড় ভরসাস্থল হয়ে উঠবে বলেই আমাদের ধারণা।

এক্ষেত্রে প্রথমেই যে ছবিটির কথা বলবো সেটি সৌরজগতের সর্ববৃহৎ গ্রহের একটি সাদা-কালো দুর্লভ চিত্র। মহাকাশে ঘনকৃষ্ণ অন্ধকারে বৃহস্পতির উজ্জ্বল এই ছবি যেন কোনও রহস্যে ঢাকা। ফলে নাসা প্রকাশিত এই ছবিটি আলাদাভাবে নেটিজেনদের মন অধিকার করেছে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে গৃহীত বৃহস্পতি গ্রহের অন্য ছবিগুলি কিন্তু রঙীন। এর মধ্যে JWST NIRCam (Near Infrared Camera) মারফত তোলা ছবিটি বিশেষ উল্লেখযোগ্য। এটি গ্রহটির কতিপয় গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তুলে ধরেছে। ফলত এর মাধ্যমে বিজ্ঞানীরা বৃহস্পতির আবহাওয়া, উষ্ণতা, বায়ুপ্রবাহ প্রভৃতি সম্পর্কে অজানা বহু তথ্য হাতে পাবেন।

উল্লেখ্য, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের (JWST) দ্বারা বৃহস্পতির বিরল ছবিগুলি সংগ্রহের পর বিজ্ঞানীরা অহেতুক সময় নষ্ট করতে নারাজ। শোনা যাচ্ছে পরের সপ্তাহে NASA -র আলোচ্য টেলিস্কোপ বৃহস্পতির আগ্নেয় চাঁদ (/উপগ্রহ) আয়ো (IO), বিশাল আকৃতির গ্রহাণু হাইজিয়া (Hygeia) এবং ‘ক্যাসিওপিয়া এ’ (Cassiopeia A) নামের সুপারনোভার অবশিষ্টাংশকে ফ্রেমবন্দী করতে পারে।

পরিশেষে জানিয়ে রাখা দরকার, এখনও পর্যন্ত বিজ্ঞানীরা JWST বা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সহায়তায় অতিসুদূর মোট ৫৫টি গ্যালাক্সিকে চিহ্নিত করতে সমর্থ হয়েছেন, যার মধ্যে ৪৪টি এর আগে কখনোই পরিলক্ষিত হয়নি!

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।