সর্বনাশ, ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে লক্ষাধিক ভারতীয়র আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্টের স্ক্যান কপি

করোনা ভাইরাসের সময় মানুষ যখন ঘর বন্দি তখন সাইবার ক্রাইমের ঘটনা দ্রুত বাড়ছে। কয়েকদিন আগেই ভীম অ্যাপ থেকে তথ্য ফাঁসের কথা সামনে এসেছিল। এরপর ডিজিলকার থেকেও ৭০ লক্ষ মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ায় ঘটনা সামনে আসে। এবার একলাখের বেশি ভারতীয়র আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্টের স্ক্যান কপি ডার্ক ওয়েবে বিক্রির জন্য উপলব্ধ বলে খবর প্রকাশ পেল। এই তথ্য সাইবার সিকিউরিটি ফার্ম সাইবল (Cyble) এর তরফে দেওয়া হয়েছে।

সাইবল তাদের প্রতিবেদনে বলেছে যে, এই তথ্য ফাঁস থার্ড পার্টি প্ল্যাটফর্ম থেকে হয়েছে, সরকারী ডাটাবেস থেকে নয়। দেশের অনেক শহরের মানুষের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে। আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্টের মতো নথির সাহায্যে হ্যাকাররা জালিয়াতি করতে পারে বা তাদের চলাফেরার উপর নজর রাখতে পারে।

ডার্ক ওয়েবে থাকা তথ্য থেকে অনুমান করা যায় যে, কেওয়াইসি (নো ইয়োর কাস্টমার) নেওয়া কোম্পানিগুলির কেউ এই তথ্য ফাঁস করেছে, কারণ ডার্ক ওয়েবে যে তথ্য রয়েছে তা আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্টের স্ক্যান কপি। এগুলো মানুষ সমস্ত জায়গায় ব্যবহার করে না।

প্রসঙ্গত এর আগেও সাইবল তাদের রিপোর্টে বলেছিলে যে, ডার্ক ওয়েবে চাকরির জন্য অনুসন্ধান করা ২.৯ কোটি ভারতীয় যুবকের ব্যক্তিগত তথ্য পাওয়া গেছে। দুযদিও এই তথ্যের জন্য কোনো মূল্য নির্ধারণ করা হয়নি। সমস্ত ডেটা ডার্ক ওয়েবে বিনামূল্যে পাওয়া যাচ্ছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।