চাঁদের বয়স নিয়ে নয়া তথ্য দিল মহাকাশবিজ্ঞানীরা

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ সব সময়ই চর্চায় উঠে আসে। সে গান বা কবিতায় হোক কিংবা জ্যোতির্বিজ্ঞানের খবরে। কিন্তু এই চাঁদের বয়স নিয়ে নানা মতভেদ দেখা যায়। এতদিন মনে করা হত, চাঁদের বয়স প্রায় ৪.৫ বিলিয়ন বছর, সৌরজগৎ গঠনের প্রায় ৬০ মিলিয়ন বছর পরে চাঁদ সৃষ্টি হয়েছিল।

তবে সম্প্রতি একটি আশ্চর্যজনক তথ্য সামনে এসেছে। একটি গবেষণা থেকে মহাকাশবিজ্ঞানীরা বলছেন, চাঁদের বয়স আগে যতোটা আন্দাজ করা হচ্ছিল, প্রকৃতপক্ষে তার থেকে ৮৫ মিলিয়ন (৮.৫ কোটি) বছর কম হতে পারে। অর্থাৎ সেই হিসাবে চাঁদ ৪.৪২৫ বিলিয়ন বছর আগে তৈরি হয়েছে। এই তথ্য দিয়েছে জার্মানির মহাকাশবিজ্ঞানীরা।

মনে করা হয়, পৃথিবীর সাথে মঙ্গল গ্রহের আকারের, “Theia” নামের একটি প্রোটোপ্ল্যানেটের ধাক্কা লাগার পরই শুরু হয় চাঁদের গঠন। যদিও ওই সংঘর্ষের কয়েক বছর পরে থেইয়ার কোনো চিহ্ন পাওয়া যায়নি। তবে প্রথমদিকে চাঁদের চারপাশে ছিল বিশাল ম্যাগমার সমুদ্র। কোটি কোটি বছর পর সেই সমুদ্র ঠান্ডা হয়েই তৈরি হয় চাঁদের পাথুরে পৃষ্ঠদেশ।

সম্প্রতি, জার্মান অ্যারোস্পেস সেন্টারের অধীন একটি গবেষণায় বিজ্ঞানীরা একটি নতুন কম্পিউটার মডেল ব্যবহার করে, চাঁদের ম্যাগমা সমুদ্র শীতল হতে এবং স্ফটিকায়িত হতে কত সময় লেগেছে তা নির্ধারণ করার চেষ্টা করেন। মনে করা হচ্ছে, সম্পূর্ন প্রক্রিয়াটি ঘটতে প্রায় ২০০ মিলিয়ন বছর সময় লেগেছে।

যাইহোক এবছর আবার ভারত লঞ্চ করবে চন্দ্রযান-৩, দেখা যাক পৃথিবীর আকর্ষণীয় উপগ্রহটি সম্পর্কে ভবিষ্যতে আরো কী কী তথ্য সামনে আসে!

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।