সুদিন ফেরানোর আশায় পুরনো ফোন ঘষেমেজে নতুন করে বিক্রির ব্যবসায় পা রাখল Nokia

Avatar

Published on:

Nokia Starts Selling Refurbished Used Smartphone

প্রযুক্তির পরিমার্জিত ব্যবহারে পরিবেশবান্ধব পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে রিফার্বিস্ড স্মার্টফোন অর্থাৎ পুরনো ফোন সংস্কারের মাধ্যমে নতুন করে বিক্রির উদ্যোগের কথা ঘোষণা করল নোকিয়া (Nokia)। ফোন এবং ট্যাবলেটের জন্য নোকিয়া ব্র্যান্ডের লাইসেন্সধারী সংস্থা এইচএমডি গ্লোবাল (HMD Global) সম্প্রতি তাদের এ বছরের সাসটেইনেবিলিটি প্রোগ্রেস রিপোর্ট প্রকাশ করেছে৷ তাতে কিছু পদক্ষেপের রূপরেখা আছে৷ বৃক্ষরোপণ অভিযানে জোর দেওয়া ছাড়াও, ফোন রিসেলের জন্য সেগুলির পুনঃনির্মাণের দিকে মনোযোগী হয়েছে নোকিয়া।

পরিবেশ রক্ষায় মনোযোগী হয়ে Nokia-র নতুন পদক্ষেপ

ফোন রিফার্বিশ করার পাশাপাশি, নোকিয়া তাদের স্মার্টফোন এবং ট্যাবলেটের প্যাকেজ থেকে বেশ কয়েকটি অ্যাক্সেসরিও বাদ দিয়েছে। চার্জিং অ্যাডাপ্টার এবং ওয়্যার্ড হেডসেট – এই দুটি বাদ পড়া অ্যাক্সেসরির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য। এইচএমডি জানিয়েছে যে, তারা এখনও পর্যন্ত ৪,১৮,০০০ টিরও বেশি গাছ রোপণ করেছে এবং বৃক্ষরোপণের উদ্যোগটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বৃক্ষরোপণ অভিযানটি এইচএমডি গ্লোবাল এবং ইকোলজি নামক সংস্থার মধ্যে একটি পার্টনারশিপের অংশ।

নোকিয়া তাদের প্রোডাক্টে চমৎকার স্থায়িত্ব প্রদানের জন্য সারা বিশ্বের মধ্যে সেরা সংস্থা হিসাবে ইকোভারডিস প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড ২০২৩ (Ecovardis Platinum Award 2023) সহ বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছে। এই মুহূর্তে যুক্তরাজ্য এবং জার্মানিতে ক্রেতারা রিসাইকেল করা নোকিয়া ডিভাইস কিনতে পারবেন। তবে নোকিয়া তাদের রিসাইক্লিং প্রোগ্রামকে অন্যান্য দেশের বাজারেও প্রসারিত করার পরিকল্পনা করেছে। এর ফলে গ্রাহকরা কম দামে ব্যবহৃত কিন্তু টেকসই নোকিয়া ফোন কিনতে পারবেন।

তাছাড়াও, এইচএমডি গ্লোবাল ফেরত দেওয়া এবং সংস্কার করা ফোনগুলি সেবা প্রতিষ্ঠানে দান করবে, যাতে সেগুলি ল্যান্ডফিলগুলিতে পড়ে থেকে পরিবেশ দূষণ বৃদ্ধি না করে। কোম্পানিটি ইতিমধ্যেই ডিজিট্যাল সুবিধা থেকে বঞ্চিত মানুষের জন্য প্রায় ৭০০টি ফোন দান করেছে। এছাড়াও, সংস্থাটি নদী থেকে ৩.৫ টন পর্যন্ত প্লাস্টিক অপসারণেও সহায়তা করেছে।

সঙ্গে থাকুন ➥